scorecardresearch
 

শিলিগুড়িতে প্যাঙ্গোলিন ও আঁশ পাচারে ধৃত ৩

কুখ্যাত শিলিগুড়ি করিডরে ফের পাচারের পথে আটক তিন দুষ্কৃতী। এবার জ্যান্ত প্যাঙ্গোলিন ও আঁশ সহ গ্রেপ্তার তিন জন।

Advertisement
আটক প্যাঙ্গোলিন আটক প্যাঙ্গোলিন
হাইলাইটস
  • জীবিত প্যাঙ্গোলিন উদ্ধার
  • গজলডোবায় হাত বদলের কথা ছিল
  • কোথায় পাচার করা হতো খোঁজা হচ্ছে

কুখ্যাত শিলিগুড়ি করিডরে ফের পাচারের পথে আটক তিন দুষ্কৃতী। এবার জ্যান্ত প্যাঙ্গোলিন ও আঁশ সহ গ্রেপ্তার তিন জন।

চিতাবাঘের পর এবার প্যাঙ্গোলিন

মাত্র কয়েক ঘন্টা আগেই আলপুরদুয়ারের জলদাপাড়া এলাকায় চিতাবাঘকে ধাক্কা মেরে পালিয়ে যাওয়ার পথে গাড়ি সহ বাঘটির দেহকে আটক করে পুলিশ। তার তদন্ত সবে শুরু হওয়ার মুখেই নতুন করে বন বিভাগের অস্বস্তি বাড়িয়ে প্যাঙ্গোলিন পাচারের চক্র ধরা পড়লো। পার্থক্য প্যাঙ্গোলিনটি জ্যান্ত রয়েছে।

সঞ্জয় দত্তের নেতৃত্বে অভিযান

আবারও পাচার চক্রে সাফল্য পেলো বন দপ্তর। পাচারের আগেই শিলিগুড়িতে উদ্ধার জ্যান্ত প্যাঙ্গোলিন ও আঁশ। ঘটনায় গ্রেপ্তার তিন ব্যক্তি। রেঞ্জার সঞ্জয় দত্তের নেতৃত্বে এই অভিযানে গ্রেপ্তার দুষ্কৃতীদের নিয়ে আসা হয় শালুগাড়া রেঞ্জে। ঘটনার তদন্ত শুরু করেছে বনদপ্তর।

গজলডোবা থেকে পাচারের ছকে জল ঢালে বনকর্মীরা

জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে গোপন সূত্রে খবরের ভিত্তিতে গাজলডোবা ব্যারেজ এলাকায় অভিযান চালায় শালুগাড়া রেঞ্জের বনকর্মীরা। রেঞ্জার সঞ্জয় দত্তের তত্ত্বাবধানে এই অভিযানে তিন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয় একটি জ্যান্ত প্যাঙ্গোলিন ও প্রায় দেড় কেজি প্যাঙ্গোলিনের আঁশ।

ধৃতরা আসপাশ এলাকার বাসিন্দা

ধৃত ব্যক্তিদের নাম সুনীল ওঁরাও বাড়ি মালবাজারের গুজরং ঝোড়াতে, মিজানুর রহমান বাড়ি আদাবাড়ি ও আমজেদ হুসেন বাড়ি লাটাগুড়ির মাঝাবাড়ি এলাকায়। তিনজনকে আটক করে শালুগাড়া রেঞ্জ অফিসে নিয়ে আসা হয়। ঘটনার তদন্ত শুরু করেছে বনকর্মীরা।

শিলিগুড়ি করিডরকে ব্যবহার

প্রসঙ্গত, শিলিগুড়িকে করিডর করে পাচার চক্রের ছক কষছে চোরাশিকারিরা।  এর আগেও বনদপ্তরের অভিযানে বেশকিছু দুষ্প্রাপ্য প্রাণীর দেহের বিভিন্ন অঙ্গ পাচারের আগে উদ্ধার করে বনদপ্তর। সাপের বিষ, বাঘের চামড়া, হরিণ, তক্ষক, হাতির দাঁত সহ একাধিক সামগ্রী উদ্ধার হয়।ঠিক একই ভাবে এদিনের এই অভিযানে এই প্যাঙ্গলিন ও আঁশ উদ্ধারে সাফল্য পায় বনদপ্তর।

Advertisement

 

Advertisement