scorecardresearch
 

উত্তরবঙ্গের উন্নয়নে ৭০০ কোটি রাজ্যের, দেখবে নবান্নই

উত্তরবঙ্গের উন্নয়নে ৭০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য। কিন্তু উন্নয়নে যাতে কোনও গরমিল না হয় সে কারণে নজর রাখবে নবান্নই। পাশাপাশি কাজে স্বচ্ছতা ফেরাতে মরিয়া মুখ্যমন্ত্রী। সরকারি কাজের প্রভাবে সংগঠনে আঁচ যাতে না পড়ে সে বিষয়েও কড়া নজর রয়েছে তৃণমূলের।

Advertisement
উত্তরকন্যা উত্তরকন্যা
হাইলাইটস
  • উত্তরবঙ্গে উন্নয়ন কীভাবে, দেখবে নবান্ন
  • ৭০০ কোটি টাকা বরাদ্দ উন্নয়নে
  • উন্নয়নেই মন ফেরাতে চায় মানুষের

উত্তরবঙ্গ উন্নয়ন নিয়ে সতর্ক সরকার

উত্তরবঙ্গে ফল ভালো হয়নি। গোটা রাজ্যের ফল দেখলে অবশ্য বাইরের কেউ বুঝতে পারবেন না উত্তরবঙ্গে কেমন ফল করেছে শাসক দল তৃণমূল। কার্যত তৃণমূলকে প্রত্যাখ্যান করেছে উত্তরবঙ্গের মানুষ। তার পিছনে কারণ কি, জানতে ইতিমধ্যেই তৃণমূলের হয়ে কাজে নেমেছে টিম আইপ্যাক। অর্থাৎ প্রশান্ত কিশোর। এর অন্যতম কারণ হিসেবে উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের কাজ বন্টনের পদ্ধতি নিয়ে অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে তৃণমূল সূত্রের খবর।

মুখ্যমন্ত্রীর কড়া নজর

আর সে কারণেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিস্থিতি আমূল বদলে দিতে নিজের হাতেই রেখেছেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর। কোনও রকম অভিযোগ যাতে না থাকে, সে কারণে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের সমস্ত কাজ দেখভাল করছেন খোদ মুখ্যমন্ত্রী নিজেই।

৭০০ কোটির উন্নয়ন হবে উত্তরে

৭০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে উত্তরবঙ্গের উন্নয়নে। তার মধ্যে বহু টাকা বকেয়া রয়েছে। সেগুলি মেটানো হবে। পাশাপাশি নতুন বহু কাজের টেন্ডার ছাড়া হচ্ছে।

উন্নয়ন দেখবে নবান্নই

তবে সমস্ত কাজ মনিটর করা হবে নবান্ন থেকে। ফলে স্বজনপোষণ রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর এর কাজ কর্মের মাধ্যমে যাতে নতুন করে ড্যামেজ তৈরি না হয় সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সাবিনা ইয়াসমিন কে প্রতিমন্ত্রী করে কাজ চালানো হলেও মূলত নবান্ন থেকে গোটা বিষয়টি নজর রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায় কাজের সুষম বন্টন চাইছেন তাই জনমানুষের রাতে খুব না থাকে সে বিষয়ে বিশেষ নজর রাখার চেষ্টা করছেন।

সংগঠনও মাথায় রয়েছে তৃণমূলনেত্রীর

উত্তরবঙ্গে সংগঠন গোছাতে কাউকে বিশ্বাস করতে পারছেন না তৃণমূল নেত্রী। এতদিন দল করে আসা দলীয় কর্মীদের উপর বাধ্য হয়ে ভরসা রাখতে হলেও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে।দেখবেন মুকুল রায়ও। সঙ্গে রয়েছে গাইড প্রশান্ত কিশোর। এই তিন অঙ্কেই এখন কাজ করতে চাইছে তৃণমূল। তাই পচা শামুকে যাতে পা না কাটে তাই উন্নয়নের খাতে পরিচ্ছন্নতা ফেরাতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Advertisement

ক্ষোভ প্রশমনে স্বচ্ছতা

এর আগে দলের অভ্যন্তরীণ রিপোর্টে জানা গিয়েছে, উত্তরবঙ্গের প্রচুর টাকার কাজ হলেও বহু জায়গায় কাজের মান ভালো নয় এবং নির্দিষ্ট সংখ্যক কিছু ঠিকাদারই কাজ করেছেন। যার জন্য দীর্ঘদিন ধরে অনেকেই ক্ষুব্ধ। সেগুলি থেকে বেরিয়ে আসতে চাইছে সরকার।

 

Advertisement