scorecardresearch
 

সাংসদের সাংবাদিক বৈঠক শুনেই তড়িঘড়ি অনশন প্রত্যাহার, হাসির খোরাক গোর্খা লিগ

দিল্লি থেকে ক্ষীণ একটা বার্তা। তাও সরাসরি নয়। সংবাদমাধ্যমে ত্রিপাক্ষিক বৈঠকের কথা জানান দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। সেই সূত্র ধরেই দার্জিলিংয়ে তড়িঘড়ি আমরণ অনশন ধর্মঘট তুলে নিল অখিল ভারতীয় গোর্খা লিগ। হাসির খোরাক রাজনৈতিক মহলে।

Advertisement
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক
হাইলাইটস
  • অনশন প্রত্যাহার করল গোর্খা লিগ
  • দিল্লি থেকে ত্রিপাক্ষিক বৈঠকের বার্তা
  • স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক দার্জিলিংয়ের সাংসদের

পরোক্ষ বার্তাতেই অনশন প্রত্যাহার

একটা ইঙ্গিত খুঁজছিলেন তাঁরা। ৬ দিনের মাথায় দিল্লি থেকে বিজেপি সাংসদ রাজু বিস্তা শুধু ত্রিপাক্ষিক বৈঠকের প্রসঙ্গ তুলতেই তড়িঘড়ি অনশন তুলে হাঁফ ছেড়ে বাঁচলেন অখিল ভারতীয় গোর্খা লিগ নেতারা। গোর্খা লিগের তরফে শুক্রবার রাতে অনশন ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে বৈঠক হবে বলে জানানো হয়েছে।

সাংসদের প্রেস বিবৃতি

সাংসদ তাঁদের ফোনও করেননি। গোর্খা লিগের নেতাদের কারও মাধ্যমে বার্তাও পাঠাননি। দিল্লি থেকে একটি সাংবাদিক বৈঠকে বিজেপি সাংসদ রাজু বিস্তা জানান, ২০২১ সালের ১২ অগাস্ট রাজ্য সরকার এবং দার্জিলিং পাহাড়ের বিভিন্ন দলকে ত্রিপাক্ষিক আলোচনার জন্য পাঠানো হবে। যা স্বরাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে ইস্যু করা হবে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এই বৈঠক ডাকা হবে। পাহাড়ের স্থায়ী রাজনৈতিক সমাধানের বিষয়ে আলোচনা হবে বলে সাংসদ জানান।

বার্তা দিয়েছেন শুনেই অনশন প্রত্যাহার

এই বার্তা পাওয়ার পরই এবিজিএল বা গোর্খা লিগ অনশন ধর্মঘট প্রত্যাহার করে নেয়। দলের তরফে এসপি শর্মা অনশনে বসেছিলেন। দার্জিলিংয়ের এসডিও এসেছিলেন এবং এসপি শর্মাকে তাঁর অনশন প্রত্যাহারের অনুরোধ করেন। যদি তা না করেন তবে তিনি হাসপাতালে ভর্তি হওয়ার পরও এটি চালিয়ে যেতে পারেন। কিন্তু এসপি শর্মা আমরণ অনশন প্রত্যাহার করতে রাজি হননি। পরে কেন্দ্রের বার্তা পেয়ে তিনি অনশন প্রত্যাহার করেন। সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে তিনি তা প্রত্যাহার করে নেন।

পাহাড়ের মানুষের জয় হয়েছে বলে দাবি তাঁদের

এবিজিএল দলের তরফে বিক্রম অধিরাই বলেন, এটা দলের জয় নয়, বরং গোর্খা জনগণের জিত। প্রথমবারের মতো এটি ঘটছে। যেহেতু এমপি আমাদের ফোন করেননি বা আমাদের চিঠি দেননি কিন্তু তিনি দিল্লি থেকে প্রেসে কথা বলেছিলেন এবং এটি পিআইবিতে রেকর্ড করা হয়েছিল। এবং তিনি চিঠির তারিখও ঘোষণা করেন। যা ১২ আগস্ট ২০২১ এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ত্রিপাক্ষিক বৈঠক হবে বলে জানিয়েছেন। যা জানতে পেরে আমরা আমরণ অনশন পর্যন্ত প্রত্যাহার করছি।

Advertisement

পাহাড়ের রাজনৈতিক স্থায়ী সমাধান ও তফসিলি উপজাতি তকমার দাবি

এর আগে পাহাড়ের রাজনৈতিক স্থায়ী সমাধান এবং এবং ১১ জনজাতিকে তফসিলি উপজাতি তকমা দেওয়ার দাবিতে আমরণ অনশনে বসেন গোর্খা লিগ নেতা এসপি শর্মা। শুক্রবার তাঁর অনশন ৬ দিনে পড়েছিল। সামান্য বার্তা, তাও সরাসরি নয়, অনশন প্রত্যাহার করাতে সমালোচনা শুরু হয়েছে।

 

Advertisement