scorecardresearch
 

বিজেপি বিরোধী জোটে মমতার নেতৃত্বে আপত্তি নেই বাইচুং ভুটিয়ার

বিজেপির মোকাবিলা করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আপত্তি নেই প্রাক্তন ভারতীয় ফুটবল অধিনায়ক তথা রাজনীতিবিদ বাইচুং ভুটিয়া। তৃণমূলনেত্রীর সঙ্গে আলাপেও আপত্তি নেই বলে জানিয়েছেন তিনি। যদিও তৃণমূলে তিনি নিজে যখন ছিলেন, তিনি এ রাজ্যের স্থায়ী বাসিন্দা না হওয়ায় জন বিচ্ছিন্ন ছিলেন বলেও আক্ষেপ করেন।

Advertisement
মুখোমুখি বাইচুং ভুটিয়া মুখোমুখি বাইচুং ভুটিয়া
হাইলাইটস
  • বিজেপির বিরুদ্ধে মমতার নেতৃত্বে আপত্তি নেই
  • নিজের দল ২০২৪ এ ফ্যাক্টর হবে বলে দাবি
  • তৃণমূলে জন বিচ্ছিন্ন ছিলেন দাবি বাইচুংয়ের

বিজেপির মোকাবিলা করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আপত্তি নেই প্রাক্তন ভারতীয় ফুটবল অধিনায়ক তথা রাজনীতিবিদ বাইচুং ভুটিয়া। তৃণমূলনেত্রীর সঙ্গে আলাপেও আপত্তি নেই বলে জানিয়েছেন তিনি। যদিও তৃণমূলে তিনি নিজে যখন ছিলেন, তিনি এ রাজ্যের স্থায়ী বাসিন্দা না হওয়ায় জন বিচ্ছিন্ন ছিলেন বলেও আক্ষেপ করেন।

দিদির নেতৃত্বে আস্থা

লোকসভা নির্বাচনে দেশ থেকে বিজেপিকে উৎখাত করতে এবার দিদির নেতৃত্বে বিজেপি বিরোধী জোটকে সমর্থন জানাবে ভাইচুঙ ভুটিয়ার দল হামরো সিকিম পার্টি। বর্তমানে দলের ভিত মজবুত করতে কাজ শুরু করেছে দল। তবে সিকিমের বাসিন্দার তকমা ঝেড়ে ফেলতে না পারায় তৃণমূলে থেকেও জনসংযোগকে বাড়াতে পারেনি বলে আক্ষেপ তার। শনিবার শিলিগুড়িতে পর্যটন দিবসের অনুষ্ঠানে যোগ দিতে এসে এমনই মন্তব্য করেন ভারতের ফুটবলের প্রাক্তন অধিনায়ক ভাইচুং ভুটিয়া। 

সিকিমে নিজেদের শক্তি বাড়াচ্ছে বাইচুংয়ের দল

আসন্ন ২০২১৪ এর লোকসভা নির্বাচনকে টার্গেট করে ইতিমধ্যে রাজনীতির ময়দানে নেমেছে সমস্ত রাজনৈতিক দলগুলি। তবে দেশ থেকে বিজেপিকে উৎখাত করতে বিজেপি বিরোধী সমস্ত দলগুলি মমতা বন্দোপাধ্যায়কে মুখ করে পৃথক ইউনাইটেড ফোরাম তৈরি করছে। তবে এবার বিজেপি বিরোধী জোটকে সমর্থন জানানোর কথা ঘোষণা করল ভারতের প্রাক্তন ফুটবল অধিনায়ক ভাইচুং ভুটিয়া। ইতিমধ্যে তার দল হামরো সিকিম পার্টি সিকিমে গ্রাম স্তরের থেকে জনসংযোগ বাড়ানোর কাজ শুরু করে দিয়েছে। 

এ রাজ্যে বাইচুংয়ের রাজনৈতিক অভিজ্ঞতা তিক্ত

প্রসঙ্গত, ফুটবলার হিসেবে সেলিব্রিটি ভারতের ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া তৃণমূলের হাত ধরে ২০১৪ সালে পশ্চিমবঙ্গের রাজনীতিতে যুক্ত হয়েছিল। ওই বছর দার্জিলিং লোকসভা কেন্দ্র থেকে তৃণমূলের প্রার্থী হয়ে তৎকালীন বিজেপি সাংসদ যশবন্ত সিনহার কাছে পরাজিত হন এই ফুটবল সেলিব্রিটি। এরপর ২০১৬ সালে আবারও তৃণমূলের টিকিটে শিলিগুড়ি বিধানসভা কেন্দ্র থেকে বাম প্রার্থী অশোক ভট্টাচার্যের বিরুদ্ধে নির্বাচনী ময়দানে নেমেছিলেন। কিন্তু তাতেও অশোক ভট্টাচার্যের কাছে পরাজিত হয়েছে হয়েছিল ভাইচুংকে।

Advertisement

হারার পর দু বছর নীরব ছিলেন বাইচুং

এরপরই প্রায় দু বছরের বেশি সময় ধরে নীরব ছিল বাইচুং। রাজনৈতিক মহলের একাংশের মতে বাইচুং যেহেতু সিকিমের বাসিন্দা, ফলে তার যে সিকিমের বাসিন্দার তকমা সেই তকমা পশ্চিমবঙ্গবাসীর মন থেকে ঝেড়ে ফেলতে ব্যর্থ হয়েছিল। আর তাই সেই শিক্ষাকে কাজে ২০১৯ সালে সিকিমে নিজের রাজ্যে 'হামরো সিকিম পার্টি' নামে নতুন রাজনৈতিক দল গড়ে ভারতের প্রাক্তন ফুটবলের অধিনায়ক।

স্বচ্ছ এবং যোগ্যতায় জোর বাইচুংয়ের

বর্তমানে সিকিম রাজ্য সিকিম ক্রান্তিকারী মোর্চার দখলে থাকলেও আসন্ন ২০২৪ এর লোকসভা ও সিকিমের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে এখন থেকে ঘর গোছানো শুরু করেছে বাইচুং এর দল। জোর দেওয়া হচ্ছে জনসংযোগ বৃদ্ধিতে। শনিবার শিলিগুড়িতে সংবাদমাধ্যম ভাইচুং ভুটিয়া বলেন, এখন মানুষ যে কোনও রাজনৈতিক দলে যোগ্য ব্যক্তিকে চায়। যা হামরো সিকিম পার্টিতে এই মুহূর্তে যারা নেতৃত্ব রয়েছে তারা সকলেই যোগ্য এবং স্বচ্ছ। তবে বর্তমানে দল জনসংযোগ বৃদ্ধিতেই জোর দিয়েছে। 

জনসংযোগ তৈরি করছে হামরো সিকিম

অন্যদিকে তিনি আরও বলেন, বিজেপিকে হারাতে দিদির নেতৃত্বে যে জোট হচ্ছে সেই জোটকে সমর্থন জানাবে তার দল। এদিন তিনি তার বক্তব্যে আরও আক্ষেপ করে বলেন, যেহেতু তার ওপর সিকিমের বাসিন্দার তকমা ছিল তাই জনসংযোগ বাড়াতে তেমনভাবে সক্ষম হননি তিনি। তাই এখন সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সিকিমে জনসংযোগ বৃদ্ধিকেই মূল লক্ষ্য রেখেছেন তিনি।

 

Advertisement