scorecardresearch
 

Bengal Safari Park Siliguri: শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কে এবার আস্তানা গড়বে জেব্রা-জলহস্তি

Bengal Safari Park Siliguri: রয়্যাল বেঙ্গল, চিতাবাঘ, গণ্ডার, ভাল্লুকের পর এবার শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কে এবার আস্তানা গড়বে সিংহও। সঙ্গে আসতে পারে জেব্রা, শ্লথ ভাল্লুক সহ আরও অনেক প্রাণী। চূড়ান্ত ছাড়পত্রের অপেক্ষা। সম্ভবত আগামী বসন্তেই সাফারি পার্কে খেলবে পশুরাজ।

Advertisement
Bengal Safari Park Siliguri: শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কে এবার আস্তানা গড়বে জেব্রা-জলহস্তি Bengal Safari Park Siliguri: শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কে এবার আস্তানা গড়বে জেব্রা-জলহস্তি
হাইলাইটস
  • শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কের মুকুটে নতুন পালক জুড়তে চলেছে
  • এবার আস্তানা গড়বে পশুরাজ সিংহও
  • আসতে পারে জেব্রাও, জানিয়েছেন বনমন্ত্রী

Bengal Safari Park Siliguri: শিলিগুড়ি ঘোরার আকর্ষণ যাতে বৃদ্ধি পায়, পাশাপাশি বেঙ্গল সাফারি পার্ককে আকর্ষণের কেন্দ্রবিন্দু করে তুলতে চেষ্টার কসুর করছে না কর্তৃপক্ষ। ইতিমধ্য়েই শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে রয়্যাল বেঙ্গল, চিতাবাঘ, গণ্ডার, হরিণ, ভাল্লুক, ঘরিয়াল, ম্যাকাও সহ দেশ বিদেশের নানা জন্তু জানোয়ার আনা হয়েছে। পরিকল্পনা করা হয়েছে সিংহ আনারও। সেটিও পাইপলাইনে বলেই জানা গিয়েছে। সূত্রের খবর, আগ্রা ও হায়দরাবাদ থেকে এই সিংহ বাংলায় আনার চেষ্টা চলছে। রাজ্যের তরফে এ ব্যাপারে ছাড়পত্র মিলেছে বলে খবর। এবার কেন্দ্রীয় জু অথরিটির ছাড়পত্র মিললেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এরই মাঝে এবার জেব্রা ও জলহস্তি আনতেও পরিকল্পনা চূড়ান্ত করে ফেলেছে কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ 

জলহস্তি এবং জেব্রা আনারও প্রস্তাব দ্রুত কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে বলে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। এ মাসের শেষেই প্রস্তাব তৈরি করে পাঠানো হবে বলে জানা গিয়েছে। সম্প্রতি শিলিগুড়িতে এসেছিলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনিই তখন সিংহের পাশাপাশি কিছু আরও প্রাণী, যেগুলো সাধারণ এখানকার স্বাভাবিক বন্যপ্রাণ নয়, সেগুলি এনে আকর্ষণ বাড়ানোর কথা বলেন। তবে এগুলোর জন্য সেন্ট্রাল জু অথরিটির অনুমোদন লাগে। কেন্দ্রীয় সরকারের চিড়িয়াখানা কর্তৃপক্ষের অনুমোদনের ভিত্তিতেই ওই সব প্রাণী চিড়িয়াখানায় থাকতে পারে। সেই প্রস্তাব তৈরি হচ্ছে। বেঙ্গল সাফারি পার্কের অধিকর্তা দাওয়া শেরপা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সিংহ ছাড়াও জলহস্তি, জেব্রা এবং হিমালয়ান কালো ভাল্লুক রাখার পরিকল্পনা করা হয়েছে। একে একে প্রস্তাব পাঠানো হচ্ছে।

কয়েকদিন আগে শিলিগুড়িতে আসেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি বন দফতরের আধিকারিকদের নিয়ে বেঙ্গল সাফারি পার্ক পরিদর্শনও করেন। এরপরই তিনি এ নিয়ে আশার কথা শোনান। শুধু সিংহ নয় সঙ্গে জেব্রা আনারও চেষ্টা চলছে বলে জানিয়েছিলেন তিনি। বন দফতর সূত্রের খবর, প্রস্তাবগুলি কেন্দ্রীয় অনুমোদন পেলে তবে রাজ্য বন দফতর জেব্রা আনার ব্যাপারে তোড়জোড় শুরু করতে পারে। কেনিয়া বা ইজরায়েল থেকে সেগুলি আনার পরিকল্পনা রয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুনঃ 

অতিথিদের জন্য পৃথক এনক্লোজার ও বনভূমি বাড়ানোর প্রক্রিয়াও প্রায় শেষের দিকে বলে জানানো হয়েছে রাজ্য জু অথরিটির তরফে। এখন অপেক্ষা সেন্ট্রাল জু অথরিটির ছাড়পত্রের। নতুন অতিথিদের সমাগম বাড়বে বেঙ্গল সাফারি পার্কে। ২০২৩-এর আগেই সম্ভাবনা প্রবল বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে। সেইমতো সব প্রস্তুতি চলছে সাফারি পার্কে।

 

Advertisement