scorecardresearch
 

কার্শিয়ং পুরসভার চেয়ারম্যান বদলে ইতিবাচক পদক্ষেপ বিনয়পন্থী মোর্চার

কার্শিয়ং পুরসভায় রদবদল। বর্তমান চেয়ারম্যান কৃষ্ণা লিম্বুকে সরিয়ে তার জায়গায় ভাইস চেয়ারম্যান ব্রিগেন গুরুংকে পৌরসভার চেয়ারম্যান করার সিদ্ধান্ত গ্রহণ করা হল গোর্খা জনমুক্তি মোর্চার বিনয়পন্থীদের পক্ষ থেকে।

Advertisement
কার্শিয়াং স্টেশন- ফাইল ছবি কার্শিয়াং স্টেশন- ফাইল ছবি
হাইলাইটস
  • কৃষ্ণা লিম্বুকে সরিয়ে দেওয়া হল
  • নতুন চেয়ারম্যান হলেন ব্রিগেন গুরুং
  • সামনে পুর নির্বাচনকে সামনে রেখে বদল

কার্শিয়ং পুরসভায় রদবদল। বর্তমান চেয়ারম্যান কৃষ্ণা লিম্বুকে সরিয়ে তার জায়গায় ভাইস চেয়ারম্যান ব্রিগেন গুরুংকে পৌরসভার চেয়ারম্যান করার সিদ্ধান্ত গ্রহণ করা হল গোর্খা জনমুক্তি মোর্চার বিনয়পন্থীদের পক্ষ থেকে।

রবিবার বিকেলে বৈঠকের পর সিদ্ধান্ত 

কার্শিয়াং এর বাসিন্দা এবং বিনয়পন্থী মোর্চার সহ-সভাপতি অনিত থাপা বৈঠক করে এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। 

কেন চেয়ারম্যান বদল?

জানা গিয়েছে, অভ্যন্তরীণ কোন্দল থেকেই এই বদল এর সিদ্ধান্ত। রবিবার বিকেলে অনিত থাপার বাড়িতে বৈঠকে বসেন দলীয় নেতৃত্ব ও পুরসভার অন্যান্য কাউন্সিলররা। উপস্থিত ছিলেন না, অপসারিত চেয়ারম্যান কৃষ্ণা লিম্বু। যদিও অনিত থাপা বৈঠকের পর জানিয়ে দেন, কৃষ্ণা লিম্বুর বিরুদ্ধে কোনও পরিষেবা সঠিকভাবে না দেওয়ার অভিযোগ ছিল। করোনা পরিস্থিতিতে তিনি কাজ করতে পারছিলেন না। তাই জরুরি ভিত্তিতে বৈঠক করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুর কাউন্সিলরদের সম্মতিক্রমে কার্শিয়াং পৌরসভার নতুন চেয়ারম্যান হচ্ছেন ব্রিগেন।

কার্শিয়ং পুরসভার আসন বিন্যাস 

কার্শিয়ং পুরসভায় মোট ২০ টি ওয়ার্ড রয়েছে। এর আগে ২০১৭ সালের নির্বাচনে গোর্খা জনমুক্তি মোর্চা ১৭ টি আসনে জয়ী হয়। বাকি তিনটি আসনে জয়ী হয় তৃণমূল। তখন মোর্চা অখন্ড ছিল। ১৭ সালের জুন মাসের পর আন্দোলনের সময় থেকে বিমল ও বিনয় দুটি গোষ্ঠীতে ভাগ হয়ে যায়। এরপর পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শান্তি রাই বিনয় পন্থীদের সঙ্গ ছেড়ে বিমল পন্থীদের সঙ্গে রয়েছেন বলে জানিয়ে দেন। ফলে বিনয় গোষ্ঠীর কাউন্সিলর থাকে ১৬ টি। এই মুহূর্তে কার্শিয়াং এর বিনয় পন্থীদের সঙ্গে রয়েছেন ১৬ জন। তৃণমূলে ৩ জন এবং বিমল পন্থীদের সঙ্গে ১ জন। কৃষ্ণ লিম্বুকে সরিয়ে দেওয়ায় তিনি হয়তো আর বিনয়দের সঙ্গে থাকবেন না বলেই ধরে নেওয়া হচ্ছে।

চেয়ারম্যানের ভূমিকায় এলাকায় ক্ষোভ

কৃষ্ণা লিম্বুর ভূমিকায় প্রশ্ন উঠতে শুরু করেছিল কার্শিয়াং এ। বিভিন্ন ঘটনা এবং করোনা পরিস্থিতিতে তার ম্যান ম্যানেজমেন্ট নিয়ে বিতর্ক ও ক্ষোভের সঞ্চার হয় এলাকায়। যা এলাকায় বিরূপ প্রভাব ফেলছিল। সামনে বছর ফের পুর নির্বাচন রয়েছে। তার আগে কোনও রকম ঝুঁকি নিতে চাননি তাঁরা। এর পরই তড়িঘড়ি সিদ্ধান্ত নিয়ে তাকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় দল।

Advertisement

 

Advertisement