scorecardresearch
 

Darjeeling Toy Train Joy Ride Extra Coach: পুজোয় পর্যটকদের টার্গেট দার্জিলিং, টয়ট্রেনে জয়রাইডে বাড়ছে কোচ

Darjeeling Toy Train Joy Ride Extra Coach: পর্যটকের ভিড় সামাল দিতে দার্জিলিং থেকে কার্শিয়াং জয় রাইডের কোচ বাড়ানোর সিদ্ধান্ত নিল রেল। খুব শীঘ্রই তা চালু হয়ে যাবে পর্যটকদের জন্য। ফলে কিছু বাড়তি পর্যটক জয়রাইডের স্বাদ নিতে পারবেন। অন্যদিকে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত ট্রেনেও বাড়তি কোচ দেওয়ার ব্যপারে চিন্তাভাবনা করছে রেল।

Advertisement
পর্যটকের চাপ সামলাতে টয়ট্রেন জয়রাইডে বাড়তি কোচ, কবে থেকে? পর্যটকের চাপ সামলাতে টয়ট্রেন জয়রাইডে বাড়তি কোচ, কবে থেকে?
হাইলাইটস
  • পর্যটকের চাপ সামলাতে টয়ট্রেনে বাড়তি কোচ
  • ১ অক্টোবর থেকে বাড়তি কোচ
  • জয় রাইডে মিলবে এই কোচের সুবিধা

Darjeeling Toy Train Joy Ride Extra Coach: পর্যটকের ভিড় সামাল দিতে দার্জিলিং থেকে কার্শিয়াং (Darjeeling To Kurseong) জয় রাইডের (Joy Ride) কোচ বাড়ানোর সিদ্ধান্ত নিল রেল (Rail)। আগেই আভাস দেওয়া হয়েছিল, বৃহস্পতিবার তারা নোটিশ জারি করে দিয়েছে। ১ অক্টোবর (October 1) থেকে বাড়তি কোচ  (Extra Coach) দুটি কোচের সঙ্গে জুড়ে দেওয়া হবে। ফলে কিছু বাড়তি পর্যটক জয় রাইডের স্বাদ নিতে পারবেন। অন্যদিকে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত ট্রেনেও বাড়তি কোচ দেওয়ার ব্যপারে চিন্তাভাবনা করছে রেল।

আরও পড়ুনঃ Darjeelign and Kurseong Homestay: দার্জিলিংয়ে হোটেল পাচ্ছেন না? মিনিটখানেক দূরত্বে এই বাজেট হোম-স্টেগুলি ঘুরে আসুন

কালীপুজোর বুকিংও শেষের পথে

দার্জিলিংয়ে এখন মনোরম পরিবেশ। শরতের পেঁজা তুলো পাহাড়ের আকাশে। ফলে এখনও পুজোর ছুটি না পড়লেও পাহাড়ের পর্যটন জমে ক্ষীর। পাহাড়ের টানে আর মনোরম আবহাওয়ার আকর্ষণে গোটা রাজ্যের মানুষ দার্জিলিংমুখী। সামনেই পুজোর ছুটি পড়তে চলেছে। ফলে ভিড় আরও বাড়বে। আর পাহাড়ের সমস্ত পর্যটকের মুখ্য আকর্ষণ টয়ট্রেন। যতবারই চাপুন মন ভরবে না। ইতিমধ্যেই চালু টয়ট্রেনের টিকিট প্রায় শেষ। অথচ প্রতিদিনই বুকিংয়ের আর্জি জমা পড়ছে।

টয়ট্রেন

টয়ট্রেনের টানে দার্জিলিংয়ে ভিড়

কালিম্পং, কার্শিয়ং, গ্যাংটক, মিরিক সহ অন্য়ান্য এলাকাতে একই অবস্থা। তবে টয়ট্রেনের টানে পর্যটকের ভিড় বেশি দার্জিলিংয়ের দিকেই। যেখানেই প্ল্যান থাকুক না কেন, দার্জিলিংকে ধরেই ঘুরতে যাচ্ছেন পর্যটকরা। আর পরিস্থিতি এমন, চালু ট্রেনগুলি দিয়ে ভিড় সামাল দেওয়া যাচ্ছে না। তাই পর্যটক আকর্ষণের কথা মাথায় রেখে অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দেওয়া হয়েছে টয়ট্রেনের জয় রাইড। খুশি পর্যটকরা, খুশি রেল ও পর্যটনের স্টেক হোল্ডাররাও।

আরও পড়ুনঃ Darjeeling Dooars Heritage Tea Bungalow: এবার পুজোয় ঘুরুন তরাই-ডুয়ার্সের হেরিটেজ তিনটি বনবাংলোতে, খরচও খুব বেশি নয়

Advertisement

জয় রাইড ছাড়াও রয়েছে টুরিস্ট স্পেশাল

দার্জিলিং-কার্শিয়াং জয় রাইডের সংখ্যা এখন দশটি। রেল কর্তৃপক্ষর ওই সিদ্ধান্তে কিছুটা স্বস্তি ফিরেছে পর্যটকদের মধ্যে। বর্তমানে দার্জিলিং, ঘুম, বাতাসিয়া লুপ দিয়ে ৮ টি জয় রাইড চালু রয়েছে। চাহিদার কথা মাথায় রেখে আরও দুটি জয়রাইড বাড়ানো হয়েছে। এছাড়া শিলিগুড়ি জংশন থেকে তিনধারিয়া পর্যন্ত জঙ্গল টি সাফারি ট্যুরিস্ট স্পেশাল (Jungle T Safari Tourist Special) এবং এনজেপি থেকে দার্জিলিং পর্যন্ত এক জোড়া টয়ট্রেন চালাচ্ছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।

চা পাতা

চাহিদা বেশি, অনলাইনেও মিলছে না টয়ট্রেনের জয় রাইড

পুজোর মরশুমে পাহাড়ের সমস্ত হোটেলে বুকিং শেষ। দুর্গাপুজোর বুকিং তো শেষই, কালীপুজোর বুকিংও শেষের পথে। এতটাই ভিড় যে অনলাইনে আগাম বুকিং করতে গিয়েও দেখছেন কোনও কোটা খালি নেই। একই অবস্থা টয়ট্রেনের ক্ষেত্রেও। শিলিগুড়ি থেকে দার্জিলিং রুটের টয়ট্রেন কালীপুজোর বুকিংও শেষ হয়ে গিয়েছে। যেটুকু খালি রয়েছে জয় রাইডেই।

আরও পড়ুনঃ Weight Loss Within Short Time: পুজোর আগে কমিয়ে ফেলুন ওজন, এভাবে হয়ে যান এক্কেবারে ছিপছিপে

এতেও চাহিদা মিটবে কি না সন্দেহ

হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের (HHTDN) তরফে সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন, টয়ট্রেনের আসন ও রাইডের চেয়ে এই মুহূর্তে পর্যটকের চাহিদা অনেক বেশি। কোচ বাড়লে ভালই হবে। তবে বাড়তি ট্রেন দেওয়া গেলে আরও ভাল হত। দার্জিলিং হিমালয়ান রেলেওয়ের (DHR) তরফে জানানো হয়েছে, আগে পাহাড়ে চারটি জয় রাইড চলত । পরবর্তীতে সেটি বাড়িয়ে ছ'টি করা হয়। মরশুমের শুরুতে পর্যটকদের চাহিদা বাড়ায় আবার সেটা বাড়িয়ে আটটি জয় রাইড চালু করা হয়। কিন্তু এপ্রিল মাসে তাতেও পর্যটকদের চাহিদা পূরণ না হওয়ায় আবার তা বাড়িয়ে দশটি করা হয়েছিল। তবে আর ট্রেন বাড়ানো সম্ভব নয়। তাই একটি ট্রেনের কোচ বাড়ানো হল।

 

Advertisement