scorecardresearch
 

সাড়ে আট কোটির কোভিড ওয়ার্ড, সমস্যা মিটবে? উত্তর জানা নেই স্বাস্থ্য কর্তাদের

আলিপুরদুয়ারে প্রায় সাড়ে আট কোটি টাকা ব্যায়ে ১৪০ শয্যার অত্যাধুনিক কোভিড-১৯ ওয়ার্ড চালু করার পরিকল্পনা নিলো রাজ্য সরকার।

Advertisement
সাড়ে আট কোটির কোভিড ওয়ার্ড সাড়ে আট কোটির কোভিড ওয়ার্ড
হাইলাইটস
  • সাড়ে আট কোটির ওয়ার্ড
  • হবে আয়ুষ হাসপাতালও
  • হবে আরটিপিসিআর ল্যাবও

সাড়ে আট কোটির কোভিড ওয়ার্ড

প্রতিবেশী দেশ ভুটান সীমান্ত লাগোয়া আদিবাসী অধ্যুষিত উত্তরের প্রান্তীয় জেলা আলিপুরদুয়ারে প্রায় সাড়ে আট কোটি টাকা ব্যায়ে ১৪০ শয্যার অত্যাধুনিক কোভিড-১৯ ওয়ার্ড চালু করার পরিকল্পনা নিলো রাজ্য সরকার।আলিপুরদুয়ার জেলা হাসপাতালের জমিতেই এই  ১৪০ শয্যার কোভিড-১৯ ওয়ার্ডটি তৈরি করা হবে বলে জানিয়েছেন করোনা মোকাবিলায় উত্তরবঙ্গের বিশেষ দ্বায়িত্ব প্রাপ্ত অফিসার সুশান্ত রায়।

অগাস্টেই চালু হবে ওয়ার্ডটি

শুক্রবার শহরের বাবুপাড়ায় জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নির্মীয়মান নতুন চার তলা অফিস বিল্ডিং ও জেলা হাসপাতালের আরটিপিসিআর ল্যাব ঘুরে দেখে ওই কোভিড ওয়ার্ডের পরিকল্পনার কথা জানান ওএসডি সুশান্ত রায়। চলতি মাসের শেষ সপ্তাহে মুখ্য স্বাস্থ্য আধিকারকের নতুন অফিস বিল্ডিংটি চালু হবে বলে জানিয়েছেন ওএসডি ।

স্বাস্থ্য নিয়ে বৈঠকে ওএসডি

এই দিন সুশান্ত রায় ডুয়ার্স কন্যায় স্বাস্থ্য বিষয়ক একটি প্রশাসনিক বৈঠক করেন। ১৪০ শয্যার এই কোভিড ওয়ার্ড চালুর জন্য এদিন ওএসডি আলিপুরদুয়ার জেলা হাসপাতালের জমিও পরিদর্শন করেন। জেলা হাসপাতালের পিছনেই ওই জমি। কোভিড ওয়ার্ড চালুর জন্য ওই জমি আগেই চিহ্নিত করা হয়েছিল। চিহ্নিত ওই জমি দেখার পর  সন্তোষ প্রকাশ করেন এএসডি।

১৮০ শয্যা বিশিষ্ট ওয়ার্ড হবে এটি

ওএসডি বলেন, আলিপুরদুয়ারে করোনা মোকাবিলায় আলিপুরদুয়ার জেলা হাসপাতালের জমিতে ১৪০ শয্যার একটি কোভিড ওয়ার্ড চালুর পরিকল্পনা নিয়েছি আমরা। ওই পরিকল্পনা প্রস্তাব রাজ্যে পাঠানো হয়েছে। প্রস্তাব ও অর্থ বরাদ্দ মঞ্জুর হলেই ওই কোভিড ওয়ার্ডের কাজ শুরু হয়ে যাবে। চলতি মাসের শেষ সপ্তাহেই শহরের বাবুপাড়ায় আলিপুরদুয়ার জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নতুন চার তলা অফিস বিল্ডিংটি চালু হয়ে যাবে।
ইতিমধ্যেই আলিপুরদুয়ার এক ব্লকের তপসিখাতার আয়ূষ হাসপাতালে একটি কোভিড-১৯ হাসপাতাল তৈরি করেছে জেলা স্বাস্থ্য দপ্তর। আলিপুরদুয়ার জেলা হাসপাতালেও ১২ শয্যার একটি কোভিড-১৯ ওয়ার্ড চালু রয়েছে।

Advertisement

আয়ুষ হাসপাতালে উদ্যোগ

স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর তপসিখাতার কোভিড-১৯ হাসপাতালটি বন্ধ করে দ্রুত সেখানে ফের আয়ূষ হাসপাতাল চালু করতে চাইছে রাজ্য সরকার।  সে কারণেই তড়িঘড়ি আলিপুরদুয়ার জেলা হাসপাতালে নতুন একটি কোভিড-১৯ ওয়ার্ড চালু করতে উদ্যোগ নিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। এদিকে, আলিপুরদুয়ার জেলা হাসপাতালে আরটিপিসিআর ল্যাবের জন্য যাবতীয় পরিকাঠামো তৈরির কাজ সম্পূর্ণ। ওএসডি বলেন, আলিপুরদুয়ার জেলা হাসপাতালের আরটিপিসিআর ল্যাবটি ভুবনেশ্বরের এইমস ইউনিটের অধীনে। ভুবনেশ্বর এইমসে আলিপুরদুয়ার জেলা হাসপাতালের আরটিপিসিআর ল্যাবের পরিকাঠামোগত রিপোর্ট পাঠানো হয়েছে। সেখান থেকে সবুজ সংকেত মিললেই  আলিপুরদুয়ার জেলা হাসপাতালে আরটিপিসিআর ল্যাব চালু করে দেওয়া হবে।


 

Advertisement