scorecardresearch
 

লোকালয়ে হাতির হানা, ১৪৪ ধারা জারি হল লাটাগুড়িতে

হাতির হানার জেরে ফের ১৪৪ ধারা জারি করতে হলো প্রশাসনকে। ডুয়ার্সের লাটাগুড়িতে স্তব্ধ হয়ে গেল জীবনযাত্রা।

হাতির পাল হাতির পাল
হাইলাইটস
  • হাতির দল ঘুরছে লাটাগুড়িতে
  • সামাল দিতে ১৪৪ ধারা প্রশাসনের

হাতির জন্য ১৪৪ ধারা! এমনই অভিনব ঘটনা ঘটেছে ডুয়ার্সের গরুমারা অভয়ারন্য সংলগ্ন লাটাগুড়ি বাজার এলাকতে। হাতি লোকালয়ে চলে আসায় ত্রস্ত-ব্যস্ত হয়ে পড়ে সাধারণ মানুষ, গৃহস্থ, পথচারীরা। এলাকায় সবার হাতি দেখার এবং হাতি আনাগোণার অভিজ্ঞতা থাকলেও এভাবে বাজার ও লোকালয় এলাকায় হাতি ঢুকে পড়ার ঘটনা একদম বিরল। শেষ কবে হাতি ঢুকে পড়েছিল, তা মনে করতে পারেননি স্থানীয়রা।

হাতির তাণ্ডবে ত্রস্ত-ব্যস্ত জনতা

বৃহস্পতিবার সাত সকালেই শাবক সহ একটি হাতির দল লাটাগুড়ি বাজার সংলগ্ন এলাকায় চলে আসে। ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। মানুষজনের যাতে ক্ষতি না হয়, এবং হাতির তাণ্ডবে কোনও সমস্য়ায় পড়তে না হয়, তার জন্য আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে প্রশাসনের তরফ থেকে ১৪৪ ধারা জারি করা হয়েছে লাটাগুড়ি সংলগ্ন এলাকায়।

পুলিশ-বন দফতরের যৌথ পাহারা

খবর পেয়ে, জলপাইগুড়ির লাটাগুড়ি বন্যপ্রাণ বিভাগের উচ্চপদস্থ আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছয়। পৌঁছয় মালবাজার ও ক্রান্তি থেকে বিশাল পুলিশ বাহিনী। হাতির দলটিকে দেখতে প্রচুর মানুষের ভিড় লক্ষ করা যায় এলাকায়।

জঙ্গলে ফেরাতে উদ্যোগ 

যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য পুলিশ ও বনদপ্তর থেকে আগাম সর্তকতা নেওয়া হয়েছে। সেই সঙ্গে জারি করা হয়েছে এলাকায় ১৪৪ ধারা। হাতির দলটিকে জঙ্গলে ফেরানোর জন্য বনদপ্তর থেকে চেষ্টা চালানো হচ্ছে।

কপি-অংশুমান চক্রবর্তী