scorecardresearch
 

নেপাল-ভুটানের সঙ্গে ছিঁড়ে যাওয়া যোগসূত্র পুনর্স্থাপনে উদ্যোগী পর্যটন সার্কিট

করোনা পরবর্তী পরিস্থিতিতে উত্তরবঙ্গের পর্যটন ব্যবসাকে ছন্দে ফেরাতে নেপাল ও ভুটানের পর্যটন কেন্দ্রগুলোর সঙ্গে ছিঁড়ে যাওয়া যোগসূত্র পুনর্স্থাপনের প্রক্রিয়া শুরু করতে তৎপর হিমালয়ান রিজিয়নের পর্যটন সার্কিট।

Advertisement
নেপাল-ভুটানকে এক সুতোয় আনতে পরিকল্পনা নেপাল-ভুটানকে এক সুতোয় আনতে পরিকল্পনা
হাইলাইটস
  • নেপাল-ভুটানে সঙ্গে যোগাযোগ বাড়ানো হবে
  • করোনায় ধাক্কা খাওয়া পর্যটনকে দাঁড় করাতে এটাই রাস্তা
  • হিমালয়ান পর্যটন সার্কিটে শপথ গ্রহণ

নেপাল ও ভুটানে পর্যটনে জোর সার্কিটে

উত্তরবঙ্গের পর্যটন ব্যবসাকে ছন্দে ফেরাতে জোর দেওয়া হচ্ছে নেপাল ও ভুটানের পর্যটন কেন্দ্রগুলোতে। উত্তরবঙ্গের ট্যুর অপারেটর দু দেশের সাথে কথা বলে উত্তরবঙ্গের পর্যটনকে ছন্দে ফেরাতে তৎপর। শনিবার পর্যটন ব্যবসায়ীদের সংগঠন হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক দ্বিবার্ষিক সাধারণ সভায় এমনই সিদ্ধান্ত নেওয়া হল।

ঘুরে দাঁড়াতে সার্কিটকে বড় করতে হবেই

উত্তরবঙ্গের অর্থনীতি অন্যতম মেরুদন্ডই হল পর্যটন শিল্প। উত্তরবঙ্গের প্রায় কয়েক হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। যাদের রুজি-রুটি চলে এই শিল্পের উপর নির্ভর করে। তবে গত বছর করোনার দাপটে বিশ্ব জুড়ে লকডাউনে মুখ থুবড়ে পড়েছে উত্তরবঙ্গের অর্থনীতির এই পর্যটন শিল্প। চলতি বছর করোনা কাটিয়ে পরিস্থিতি কিছুটা স্বাভাবিকের দিকে এগোতে থাকলেই করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় আবারও ধস নামে উত্তরের এই শিল্পে। তবে বর্তমানে এই শিল্পের যা অবস্থা তাতে ভাবাচ্ছে উত্তরবঙ্গের পর্যটন ব্যবসায়ীদের।  তবে এতো লোকসানের পরে আবারও এই শিল্পকে ঘুড়িয়ে দাঁড় করানো যায় তা নিয়ে তৎপর পর্যটন ব্যবসায়ীরা। 

এক সুতোয় বাঁধতে নেপাল-ভুটানের সঙ্গে কথা

প্রসঙ্গত , সামনে পুজোর মরশুম তাই পুজোর আগে উত্তরবঙ্গের এই শিল্পকে ছন্দে ফেরাতে শনিবার একপ্রস্থ বৈঠক সারল পর্যটন  ব্যবসায়ীদের সংগঠন হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (HHTDN)। এদিন সংগঠনের দ্বিবার্ষিক সাধারণ সভায় উত্তরবঙ্গের পর্যটন শিল্পের বর্তমান হাল হকিকত সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। জানা গিয়েছে, এদিনের এই বৈঠক থেকে স্থির করা হয়েছে। মূলত উত্তরবঙ্গকে কেন্দ্র করে পর্যটকদের নেপাল ও ভুটান যাতে ঘোরানো যায় তাই ওই দেশের সাথে কথা বলা হচ্ছে । 

পার্বত্য রিজিয়নকে নিয়ে চিন্তাভাবনা

অন্যদিকে, এদিনের এই দ্বিবার্ষিক সভায় গঠিত হল নতুন কমিটি। আজ থেকে নতুন কমিটির সাথে পথ চলা শুরু করল হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক বা HHTDN। এদিন সাংবাদিক বৈঠকে সংগঠনের সম্পাদক সম্রাট সান্যাল বলেন, এই নতুন কমিটি এবার নেপাল ও ভুটানের পার্বত্য রিজিওনের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে নতুনভাবে পর্যটনের ক্ষেত্রে পরিবর্তন আনার চেষ্ঠা করতে চলেছে । পোস্ট কোভিড পরিস্থিতিতে ভারতের পার্শ্ববর্তী দেশের সঙ্গে কিভাবে পর্যটন শিল্পকে আরো উন্নত করা যায় তার প্রচেষ্টা করাই হবে এই কমিটির প্রথম লক্ষ।

Advertisement

 

Advertisement