scorecardresearch
 

Bhaichung Bhutia Adopt Rhino in Bengal Safari Park Siliguri: একশৃঙ্গ গণ্ডার দত্তক নিলেন বাইচুং ভুটিয়া

Bengal Safari Park Siliguri: বেঙ্গল সাফারি পার্কের একশৃঙ্গ গণ্ডার দত্তক নিলেন বাইচুং ভুটিয়া। তার রক্ষণাবেক্ষণ, দেখাশোনার সমস্ত খরচ দেবেন তিনি। কীভাবে কেমন হবে সেই দত্তক, জানুন...

Advertisement
বাইচুং ভুটিয়ার অভিভাকত্বে থাকবে গণ্ডার ভীম বাইচুং ভুটিয়ার অভিভাকত্বে থাকবে গণ্ডার ভীম
হাইলাইটস
  • গণ্ডারের অভিভাক হলেন বাইচুং ভুটিয়া
  • তিনি শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে গিয়ে দত্তক নিলেন
  • এক বছর গণ্ডারের সমস্ত খরচ তাঁর

শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কের একমাত্র একশৃঙ্গ গণ্ডারটিকে ১ বছরের জন্য দত্তক নিলেন প্রাক্তন জাতীয় ফুটবল অধিনায়ক বাইচুং ভুটিয়া। শুক্রবার শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে হাজির হয়ে তাঁর অঙ্গিকারপত্রে সই করেন। আগামী ১ বছর ওই গণ্ডারটির যাবতীয় দেখাশোনা ও প্রতিপালনের খরচ দেবেন তিনি।

'ভীম' পেল অভিভাবক

বাইচুং যে গণ্ডারটিকে দত্তক নিয়েছেন, তার নাম ভীম। ভীমকে দত্তক নেওয়ায় খুশি বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ। সাফারি পার্কের তরফে লিখিত বিবৃতি দিয়ে জানানো হয়েছে, "আমরা গর্বিত। পদ্মশ্রী বাইচুং ভুটিয়া, প্রাক্তন ভারতীয় ফুটবল অধিনায়ক একজন দত্তক গ্রহণকারী হিসাবে তিনি আমাদের এক এবং একমাত্র এক শিংওয়ালা ভীম নামের গন্ডারটিকে শুক্রবার ১৫ জুলাই থেকে এক বছরের জন্য দত্তক নিয়েছেন। আমাদের বেঙ্গল সাফারি পরিবারে তাঁকে পেয়ে আমরা খুশি।"

আরও পড়ুনঃ North Bengal Weather: প্রবল তাপপ্রবাহে উত্তরবঙ্গে মৃত ছাত্রী, স্কুল ছুটির কাতর আবেদন বিভিন্ন মহলে

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবে রয়্যাল বেঙ্গল দত্তক নিয়েছেন

এর আগে লেপার্ড, পাখি দত্তক নিয়েছেন একাধিক ব্যক্তি। তবে কোনও তারকা বা সেলিব্রিটির তরফে এমন দত্তক এই প্রথম। তবে কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে বেঙ্গল সাফারি পার্কে এসে জুন মাসে একটি রয়্যাল বেঙ্গল দত্তক নিয়েছিলেন।

সাফারি পার্কের প্রথম দত্তক চিতাবাঘ 'নয়ন'

বেঙ্গল সাফারি পার্কের প্রথম প্রাণী হিসাবে অভিভাবক পেয়েছিল চিতাবাঘ ‘নয়ন’। তাকে দত্তক নিয়েছিলেন এক ব্যক্তি। চিতাবাঘের জন্য বছরে এক লক্ষ টাকা খরচ হবে। কিন্তু যিনি পশুটিকে দত্তক নিয়েছেন, তিনি নিজের পরিচয় গোপন রাখতে চেয়েছিলেন। তাই তাঁর নাম প্রকাশ্য়ে আনা হয়নি।

আরও পড়ুনঃ Fraudulent Call Center in Disguise of Media: সংবাদমাধ্যমের ছদ্মবেশে কলসেন্টার খুলে প্রতারণা শিলিগুড়িতে, গ্রেফতার ২৭

Advertisement

এখনও প্রায় ৭০ জন বিভিন্ন পশু দত্তক নিয়েছেন

আধিকারিকরা জানান, পশুপ্রাণী দত্তক গ্রহণ কর্মসূচিতে এই সাফারি পার্কে ৭০ জন বিভিন্ন পশু দত্তক নিয়েছেন। আরও বেশি সংখ্যক পশুপ্রাণী দত্তক নিতে সাধারণ মানুষকে উৎসাহিত করার জন্য মন্ত্রী একটি বাঘ দত্তক নেন এবং তার দেখাশোনা বাবদ অনলাইনে ২ লক্ষ টাকা জমা দিয়েছেন।

 

Advertisement