scorecardresearch
 

এভারেস্ট জয়ী তেনজিং নোরগের ছেলে অ্যাডভেঞ্চার টুরিজমের চেয়ারম্যান, বিশেষ উদ্যোগ রাজ্যের

Tenzing Norge's Son Is Chairman Of Adventure Tourism Committee Of Bengal: এভারেস্ট জয়ী তেনজিং নোরগের ছেলে অ্যাডভেঞ্চার টুরিজমের চেয়ারম্যান, বিশেষ উদ্যোগ রাজ্যের।অ্যাডভেঞ্চার টুরিজম কমিটির চেয়ারম্যান হয়েছেন কিংবদন্তি তেনজিং নোরগের ছেলে জামলিং তেনজিং নোরগে। তিনিও এভারেস্টজয়ী পর্বতারোহী।

Advertisement
অ্যাডভেঞ্চার টুরিজমের নয়া কমিটি, চেয়ারম্যান তেনজিং নোরগের ছেলে অ্যাডভেঞ্চার টুরিজমের নয়া কমিটি, চেয়ারম্যান তেনজিং নোরগের ছেলে
হাইলাইটস
  • এভারেস্ট জয়ী তেনজিং নোরগের ছেলে অ্যাডভেঞ্চার টুরিজমের চেয়ারম্যান
  • বিশেষ উদ্যোগ রাজ্যের
  • আকর্ষণ ফেরাতে উদ্যোগ রাজ্যের

সাধারণ পর্যটকদের পাশাপাশি প্যারাগ্লাইডিং, ট্রেকিং, সাইক্লিং, রিভার rafting এর মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসকে আকর্ষণের কেন্দ্রবিন্দু করতে এবার ঘর গোছাচ্ছে রাজ্য সরকারের পর্যটন দফতর। এবার টি-টুরিজম, হোম-স্টের পর এ বার রাজ্য সরকার আনতে চলেছে ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম পলিসি’। এ নিয়ে সম্প্রতি একটি কমিটিও গঠন করেছে রাজ্য পর্যটন দফতর।

নতুন কমিটি ঠিক করবে অ্যাডভেঞ্চার টুরিজমের গতি

সরকারি-বেসরকারি বিভিন্ন স্তরের প্রতিনিধিদের নিয়ে রাজ্য পর্যটন দফতরের টাস্ক ফোর্সের আওতায় কমিটিগুলি তৈরি হয় সম্প্রতি। গত ১ অগাস্ট রাজ্যের তরফে সরকারিভাবে এর নির্দেশিকা জারি করা হয়। তাতে রুরাল ও টি-টুরিজম, হেরিটেজ ও কালচারাল টুরিজম, ইকো টুরিজম, রিভার টুরিজম, অ্যাডভেঞ্চার টুরিজমের পরামর্শদাতা কমিটি তৈরি হয়েছে।

তেনজিং নোরগের (Tenzing Norgey )ছেলেকে চেয়ারম্যান

অ্যাডভেঞ্চার টুরিজ়ম কমিটির চেয়ারম্যান হয়েছেন কিংবদন্তি তেনজিং নোরগের ছেলে জামলিং তেনজিং নোরগে। তিনি এভারেস্টজয়ী পর্বতারোহী। তিনি ছাড়া, দার্জিলিং ও কালিম্পং জেলার জেলাশাসক, পুলিশ সুপার, ‘হিমালায়ন হসপিটালিটি অ্যান্ড টুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্ক’-এর সচিব সম্রাট সান্যাল, ‘ফেথ’ এর প্রতিনি‌ধি দেবজিৎ দত্ত, অনিল পঞ্জাবি, অ্যাডভেঞ্চার টুর অপারেটর সাঙ্গে শেরপাকে নিয়ে ১৪ জনের কমিটি রয়েছে।

অ্যাডভেঞ্চার টুরিজম কমিটির প্রথম বৈঠক 

শুক্রবারই দার্জিলিংয়ে অ্যাডভেঞ্চার টুরিজম নিয়ে টাস্ক ফোর্সের আওতাধীন কমিটির প্রথম বৈঠক সম্পন্ন হল। প্রশাসন সূত্রের খবর, ২০১১ সালের পর থেকে পর্যটন দফতর রাজ্যের নানা পর্যটন নীতি তৈরি করেছে। অ্যাডভেঞ্চার টুরিজমের জনপ্রিয়তা বাড়তে থাকায় এ বার সরকারি ভাবে তাকে নিয়ন্ত্রণে এনে আকর্ষণীয় করে তোলার কাজ শুরু হয়ে গেল।

রিপোর্ট দশ দিনের মধ্যে

এ দিনের বৈঠকে পর্যটন দফতরের নীতি নিয়ে আলোচনা হয়। তা নিয়ে কমিটির সদস্যেরা আগামী ১০ দিনের মধ্যে তাঁদের লিখিত মতামত ও প্রস্তাব জানাবেন। তা দেখে, ফের আলোচনা করে সরকারের কাছে নীতির খসড়া, প্রস্তাব, পরিকল্পনা জমা করা হবে। সেগুলি মন্ত্রিসভার অনুমোদন পেলে, পর্যটন দফতর ধাপে ধাপে কাজ শুরু করে দেবে। দার্জিলিঙের জেলাশাসক এস পুন্নমবলম জানান, পাহাড়ে অ্যাডভেঞ্চার টুরিজমের চাহিদা রয়েছে। সরকার চাইছে, বাকি সব পর্যটন নীতির মতোই এ বিষয়ে পরিষ্কার গাইডলাইন তৈরি করতে।  বৈঠকে থাকা কালিম্পঙের জেলাশাসক আর বিমলা জানিয়েছেন, দ্রুত পরিষ্কার গাইডলাইন করে তা লাগু করা হবে।

Advertisement

 

Advertisement