scorecardresearch
 

কামতাপুরিরা স্বাধীন হয়নি, গোপন ডেরা থেকে কেএলও সুপ্রিমো জীবন সিংহের হুঙ্কার

ফের গোপন ডেরা থেকে ভিডিও প্রকাশ কেএলও সুপ্রিমো জীবন সিংহের। তিনি বলেন, রাজবংশি-কামতাপুরিদের স্বাধীনতা এখনও লাভ হয়নি। পাশাপাশি কামতাপুর রাজ্যে পুনর্গঠন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন ভিডিওতে। তাঁর ভিডিওতে চাঞ্চল্য ছড়িয়েছে।

গোপন ডেরা থেকে জীবন সিংহের ভিডিও গোপন ডেরা থেকে জীবন সিংহের ভিডিও
হাইলাইটস
  • গোপন ডেরা থেকে জীবন সিংহে ভিডিও
  • কামরূপ রাজ্যের পুনর্গঠন জরুরি ছিল বলে দাবি
  • রাজবংশি-কামতাপুরিদের স্বাধীনতা লাভ হয়নি

ফের জীবনের ভিডিও

রাজবংশি-কামতাপুরিদের স্বাধীনতা এখনও লাভ হয়নি। জঙ্গলের গোপন ডেরা থেকে ভিডিও বার্তা প্রকাশ করে দাবি করে ফের হইচই ফেলে দিলেন কেএলও নেতা জীবন সিংহ।

রাজবংশি-কামতাপুরিদের নিজস্ব জমি নেই

তার অভিযোগ, ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে যেখানে বিভিন্ন জনজাতি, তাঁদের নিজস্ব ভাষার ভিত্তিতে রাজ্য লাভ করেছে। তাঁদের সামাজিক, অর্থনৈতিক মানোন্নয়ন হয়েছে এবং উৎকর্ষ লাভ হয়েছে। রাজবংশি-কামতাপুরিদের কোনও রকম মানোন্নয়ন হয়নি। তার কারণ, তাঁদের নিজস্ব কোন রাজ্য কিংবা ভূখন্ড নেই।

সব জাতির নিজস্ব রাজ্য আছে, আমাদের নেই

তার গোপন ডেরা থেকে তিনি এদিন ভিডিও বার্তায় জানিয়েছেন, বাঙালিদের জন্য বাংলা রয়েছে, অসমীয়াদের জন্য অসম রয়েছে, উড়েদের জন্য ওডিশা রয়েছে, তামিলদের জন্য তামিলনাড়ু রয়েছে, পঞ্জাবিদের জন্য পঞ্জাব রয়েছে, কিংবা মহারাষ্ট্র রয়েছে মারাঠিদের জন্য। কিন্তু তাঁদের মত পুরনো জনজাতির জন্য কোনও রকম আলাদা রাজ্য নেই। যা গোটা জনজাতির মান উন্নয়নের প্রধান বাধা। তাই এই স্বাধীনতা দিবস তাদের জন্য কোনরকম অর্থবহ হয়ে উঠতে পারেনি।

গোপন ডেরায় জীবন

এদিন জীবনকে দেখা গিয়েছে, ক্যামোফ্লেজ পোশাকে পাঁচজন দেহরক্ষী নিয়ে জঙ্গলের মাঝে কোনও একটি জায়গায় ভিডিও রেকর্ড করতে। সেখান থেকে বার্তাতেই তিনি তার ক্ষোভ প্রকাশ করেন এবং রাজবংশি-কামতাপুরিদের ন্যায্য অধিকারের জন্য লাগাতার আন্দোলন চালিয়ে যাবেন বলেও এদিন জানিয়ে দেন।

কামরূপ রাজ্য পুনর্গঠনের দাবি

কামরূপ রাজ্য পুনর্গঠন না করে অসম, পশ্চিমবঙ্গ ও বিহারে ভেঙে দেওয়া হয়েছে। যা রাজবংশি-কামতাপুরি সম্প্রদায়ের স্বার্থের পরিপন্থী বলে তিনি অভিযোগ করেন।

 

 
; ; ;