scorecardresearch
 

হারানো জমি ফিরে পেতে শিলিগুড়িতে কংগ্রেসেই ভরসা বামেদের

বিধানসভা নির্বাচনে রাজ্যে বাম কংগ্রেস জোট করেও খাতা খুলতে পারেনি বামেরা । তবে সামনের পুরনিগমের নির্বাচনেও শিলিগুড়ি পুরনিগম দখলে এখন ভরসা বাম কংগ্রেস জোট।

Advertisement
শিলিগুড়ি পুরনিগম-ফাইল ছবি শিলিগুড়ি পুরনিগম-ফাইল ছবি
হাইলাইটস
  • কংগ্রেসকে ছাড়বে না বামেরা
  • জোট আছেই, দাবি কংগ্রেসের
  • বিরোধীরা গুরুত্ব দিচ্ছে না

কংগ্রেসের সঙ্গে জোট করেই আসন্ন শিলিগুড়িতে নির্বাচন লড়বে বামফ্রন্ট। ইতিমধ্যে একপ্রস্থ আলোচনা হয়েছে। বিজেপি তৃণমূল বিরোধী দলকেও স্বগত জানিয়েছেন জোট। অন্যদিকে, এই জোটকে কটাক্ষ করল তৃণমূল-বিজেপি।

ভরসা বাম-কংগ্রেসের জোটই

বিধানসভা নির্বাচনে রাজ্যে বাম কংগ্রেস জোট করেও খাতা খুলতে পারেনি বামেরা । তবে সামনের পুরনিগমের নির্বাচনেও শিলিগুড়ি পুরনিগম দখলে এখন ভরসা বাম কংগ্রেস জোট। বিধানসভা ভোটে জোট রাজ্যে খাতা খুলতে না পারলেও পুরনিগম দখলে মরিয়া দুই পক্ষই। তবে শুধু বাম কংগ্রেসই নয়, বিজেপি ও তৃণমূল বিরোধী যে কোনও ধর্মনিরপেক্ষ দলকে এই জোটে স্বাগত জানিয়েছে বাম কংগ্রেস দু'পক্ষই। প্রসঙ্গত বিধানসভা নির্বাচনে শিলিগুড়ি থেকে অশোক ভট্টাচার্য পরাজিত হওয়ায় মুখ থুবড়ে পড়েছিল বামেরা। তবে এবার পূরনিগমের নির্বাচনকে হাতিয়ার করেই ঘুরে দাঁড়াতে চায় বাম ও কংগ্রেস। জোট নিয়ে ইতিমধ্যেই আলোচনা সভার মাধ্যমে শুরু হয়েছে তার প্রস্তুতি। আজ শিলিগুড়িতে একটি কর্মীসভার আয়োজন করল সিপিএম। এই বৈঠক থেকে বিজেপি ও তৃণমূল বিরোধী সব দলকেই এই জোটে স্বাগত জানানো হয়। 

অশোকই মুখ এখনও

অন্যদিকে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বর্ষীয়ান বাম নেতা অশোক ভট্টাচার্যকে সামনে রেখে লড়েছে বামেরা। অশোক মডেল বলে দলের কর্মীদের বাড়িতে অক্সিজেন যোগিয়েছিল শিলিগুড়ির প্রাক্তন মেয়র তথা বাম নেতা অশোক ভট্টাচার্য। তবে এবার সম্ভবত তাকে নির্বাচনের প্রার্থী হিসেবে দেখা যাবে না। ইতিমধ্যে দলকে এ ব্যাপারে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন তিনি। তবে, দলীয় সূত্রে খবর নির্বাচনে না দাঁড়ালেও দলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন অশোক ভট্টাচার্য। 

যুবদের রাখা হবে প্রার্থী তালিকাতে

শিলিগুড়ি পুরসভা ও মহকুমা পরিষদ নির্বাচনের দাবিতে কংগ্রেসকে সঙ্গে নিয়ে লাগাতার আন্দোলনের ডাক দিয়েছে দার্জিলিং জেলা বামফ্রন্ট। আগামী ৬ ডিসেম্বর একই দাবিতে বিরাট মিছিল করতে চলেছে বামেরা বলে জানান অশোক ভট্টাচার্য। এদিন সংবাদ মাধ্যমে অশোক ভট্টাচার্য বলেন, সর্বশক্তি দিয়ে এবার পুরসভা নির্বাচনে লড়বে জোট। এবার লিখিত ভাবে কংগ্রেসের সাথে জোট করে পুরসভায় লড়ব। ইতিমধ্যে চলছে প্রস্তুতি। এবার প্রার্থী তালিকাতে যুবদের রাখা হচ্ছে ।দার্জিলিং জেলা কংগ্রেসের সম্পাদক জীবন মজুমদার বলেন, সরকারিভাবে বাম কংগ্রেসের জোট ভাঙেনি। ফলে, এবারও বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে একসাথেই লড়বে বাম কংগ্রেস। বর্তমান পুরবোর্ডের ওপর ব্যর্থতার অভিযোগ তোলেন তিনি।

Advertisement

বিরোধীদের দাবি

এ বিষয়ে বাম কংগ্রেসের এই জোটকে অপ্রাসঙ্গিক বলে মন্তব্য করেন শিলিগুড়ির বিধায়ক তথা বিজেপি নেতা শঙ্কর ঘোষ। তিনি কটাক্ষ করে বলেন, যেই দুই দলের নীতির মিল নেই তাদের রাজনৈতিক ক্ষেত্রে জোট অপ্রাসঙ্গিক। অপরদিকে দার্জিলিং জেলা তৃণমূলের মুখপাত্র বেদব্রত দত্ত বলেন, নির্বাচনের জন্য বিশেষ কোনো প্রস্তুতির প্রয়োজন নেই তৃণমূলের । তৃণমূল সাধারণ মানুষের জন্য সারাবছর কাজ করে। ফলে তৃণমূল আবারও ক্ষমতায় ফিরবে।

হারানো জমি ফেরাতে শিলিগুড়িই পাখির চোখ

কলকাতা ও হাওড়া পুরসভার দিনক্ষণ ঘোষণা হলেও এখনো শিলিগুড়ি পুরনিগমের নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়নি। তবে তার আগেই  শিলিগুড়ি পুরনিগমের নির্বাচনকে নিয়ে জোর তরজা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। অন্যদিকে শিলিগুড়ি পুরনিগম দখল করেই ফের নিজেদের হারানো জমি ফেরাতে চায় জোট।

 

Advertisement