scorecardresearch
 

Summer Vaccation Destination To Hill: গরমের ছুটিতে চলুন, কালিম্পংয়ের সর্বোচ্চ পয়েন্ট ডেলো

Summer Vaccation Destination To Hill: গরমের ছুটিতে চলুন, কালিম্পংয়ের সর্বোচ্চ পয়েন্ট ডেলোতে। কয়েক মাস আগেও বুকিং মেলে না।

Advertisement
ডেলো বাংলো,    ছবি- ট্রিপ অ্যাডভাইসার ডেলো বাংলো, ছবি- ট্রিপ অ্যাডভাইসার
হাইলাইটস
  • কালিম্পংয়ের সর্বোচ্চ চূড়া মোহময়ী ডেলো
  • গরমের ছুটিতে চলুন ডেলো
  • এখনই বুকিং করুন না হলে পাবেন না

কালিম্পং (kalimpong) নিয়ে নতুন করে কিছু বলার নেই। সবাই জানেন কালিম্পং কোথায় এবং কীভাবে যেতে হয়। একদিকে সিকিম (Sikkim), অন্যদিকে দার্জিলিং (Darjeeling) ও শিলিগুড়ি (Siliguri) যাওয়ার পথ রয়েছে কালিম্পং থেকে। দার্জিলিং থেকে ৫৩ কিলোমিটার দূরত্ব কালিম্পং শহরের। রাজ্যে তৃণমূল (TMC) সরকার আসার পর এখন ফলে কালিম্পং মহকুমা হয়েছে জেলা (Kalimpong District)। এক সময় ভারত (India) ও তিব্বতের (Tibet) মধ্যে রেশম (Silk) ছাড়াও অন্যান্য পণ্যেরও বাণিজ্যিক আদান-প্রদানের সিল্ক রুট (Silk Route) ছিল এখান দিয়ে। কালিম্পং শহরের নিজস্ব সৌন্দর্য রয়েছে, কিন্তু এখানকার সবচেয়ে সুন্দর জায়গা ডেলো (Delo)। কালিম্পংয়ের সবচেয়ে উঁচু পয়েন্টটার নামই ডেলো। এমনিতেই এটি বিখ্যাত। রাজনৈতিক কারণেও এর গুরুত্ব রয়েছে।

ডেলো পাহাড়ের চূড়া (Delo Hills)

কালিম্পং জেলার সবচেয়ে সুন্দর জায়গা ডেলো পাহাড় ও তার মাথায় থাকা সরকারি রিসর্ট (Tourism Dept Operated Resort)। রিসর্টের ৮ একর জুড়ে থাকা বাগান যে কোনও নীরস মানুষকে রোমান্টিক করে দেবে। আর যদি বাগানের চেয়ারে বসে থাকতে থাকতেই আচমকা মেঘ এসে ঢেকে দেয় আসপাশ, তাহলে সেখানে চিরদিনের জন্য থেকে যেতে মন চাইতেও পারে। রাজ্য সরকারের পর্যটন দফতরের নিয়ন্ত্রণাধীন এই আবাসনে বুকিং পাওয়াই যায় না, এত চাহিদা। তবে বেসরকারি হোম-স্টে, লজ আছে। তবে সরকারি বাংলোর ভিউ আলাদাই মাত্রা এনে দেয়। এখানকার উচ্চতা ৫৬০০ ফুট। ২-৩ দিন চুপচাপ মোবাইল বন্ধ করে বসে থাকার আদর্শ জায়গা। 

ডেলোর অন্যতম আকর্ষণ প্য়ারাগ্লাইডিং (Paragliding)

অ্যাডভেঞ্চার স্পোর্টসে (Adventure Sports) যাঁদের ইন্টারেস্ট রয়েছে, তাদের জন্য চমৎকার প্যারাগ্লাইডিং-এর ব্যবস্থা আছে। তবে ভাড়া একটু চড়া। তবে সব কিছু ভুলে ঝাঁপিয়ে পড়ার মধ্যে যে আনন্দ, তা পয়সা দিয়ে মাপা যাবে না।

ডেলো ভিউ (Delo View)

Advertisement

ডেলো থেকে সুন্দর কাঞ্চনজঙঘা (Kanchenjugha) দেখা যায়। আকাশ পরিষ্কার থাকলে নাথুলা (Nathula)-র বরফে ঢাকা শৃঙ্গও দেখা যায়। তবে এখানকার মজা হল, বসে থাকলে ঠিক কোনও না কোনও সময় আকাশ পরিষ্কার হবেই। দিনে কতবার যে আকাশ মেঘে ঢেকে যায়, আর মেঘ সরে ঝলমল করে ওঠে, তার ইয়ত্তা নেই।

রক গার্ডেন (Rock Garden)

ডেলোর কাছেই রক গার্ডেন পাথরের ঢিপি দেখতে সুন্দর। তার উপর বাগান। যা রক গার্ডেন নামে পরিচিত।

বুদ্ধ মূর্তি (Buddha Statue)

তার কাছেই রয়েছে বিশাল বুদ্ধমূর্তি। ভেতরে ঢুকিনি, বাইরে থেকে ছবি তুলে আবার গাড়িতে উঠে পড়লাম।

এছাড়া কী দেখবেন? (More View)

শেরপা ভিউ পয়েন্ট (Sherpa View Point), হনুমান টক (Hanuman Tak), কাছেই মংপুর রবীন্দ্রভবন(Mangpoo Ravindra Bhawan), গৌরীপুরের রবীন্দ্র ভবন(Gouripur Rabindra Bhawan), রবীন্দ্র স্মৃতিবিজড়িত চিত্রভানু (Chitrabhanu), ডার্পিন মনেস্ট্রি (Darpin Monestry), 

কীভাবে যাবেন?(How To Reach Delo)

নিউ জলপাইগুড়ি স্টেশন (NJP) বা বাগডোগরা (Bagdogra Airport) বিমানবন্দরে শুধু বলতে হবে। সরাসরি ডেলো যাওয়ার গাড়ি ভাড়া পেয়ে যাবেন। কালিম্পং গিয়ে সেখান থেকে অল্প খরচে ডেলোতে যেতে পারেন।

 

Advertisement