scorecardresearch
 

অজানা জ্বর খতিয়ে দেখতে উত্তরবঙ্গে মনিটরিং টিম স্বাস্থ্য দফতরের

অজানা জ্বরে উত্তরবঙ্গে মৃত্যু অব্যাহত। যদিও সবটাই এখনও মালদায়। মালদায় দুদিনে পাঁচটি শিশুর মৃত্যু হয়েছে। যদিও স্বাস্থ্য দফতরের তরফে অভয় দেওয়া হয়েছে ভয় নেই বলে। অজানা জ্বর খতিয়ে দেখতে উত্তরবঙ্গে মনিটরিং টিম গঠন করেছে স্বাস্থ্য দফতর।

Advertisement
অজানা জ্বরে মনিটরিং টিম গঠন করল স্বাস্থ্য দফতর অজানা জ্বরে মনিটরিং টিম গঠন করল স্বাস্থ্য দফতর
হাইলাইটস
  • মনিটরিং টিম গঠন করল স্বাস্থ্য দফতর
  • ভয়ের কারণ নেই বলছে দফতর
  • অজানা জ্বর নিয়ন্ত্রণেই রয়েছে

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শিশুদের জ্বর সর্দি ও বিভিন্ন লক্ষণের নমুনা খতিয়ে দেখার জন্য এদিন কলকাতা থেকে ৫ সদস্যদের চিকিৎসক দল মেডিক্যাল কলেজে পৌঁছে গিয়েছে। মেডিক্যাল কলেজে চিকিৎসকদের সঙ্গে তাঁরা বৈঠক করেন। খতিয়ে দেখেন জ্বরের প্রকোপ।

মনিটারিং টিম গঠন করা হল

এদিন জেলায় মনিটরিং টিম গঠন করা হয়েছে। বেড বৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়েছে। টিমের মধ্যে ডঃ রাজা রায়ের নেতৃত্বে ডঃ পল্লব ভট্টাচার্য, ডঃ বিকাশ চন্দ্র মন্ডল, ডঃ দীপ্তকান্তি মুখোপাধ্যায়, ডঃ মিহির সরকার রয়েছে। যাঁরা আসছেন তাঁদের কোভিড টেস্ট করা হচ্ছে। এই ধরণের সমস্যা প্রতিদিন হয়। ইনফুয়েঞ্জা ও আর‌এস ভাইরাসযুক্ত রোগীদের আইসোলেশন করা হচ্ছে। ৩০টি বেড যেটি কোভিডে পাঠানো হয়েছে সেটি শিশু বিভাগে আনা হবে। প্রয়োজনে আর‌ও শিশুদের জন‍্য ওয়ার্ড করা হবে। তেমন কোনও ভয়ের কারন নেই। তবে বড়োদের থেকে শিশুদের আইসোলেশন করা ও চুম্বনে বারণ করা হয়েছে। তবে এলার্মিং কিছু নেই বলে তাঁদের দাবি।

মালদায় পাঁচ শিশুর মৃত্যু, নজরে সব জেলা

ইতিমধ্য়েই মালদায় বৃহস্পতি ও শুক্রবার মিলিয়ে এখনও পর্যন্ত অজানা জ্বরে পাঁচজনের মৃত্যু হয়েছে। করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্কের মাঝেই উত্তরবঙ্গ জুড়ে শিশুদের অজানা জ্বর এখন নতুন আতঙ্ক শিশুর বাবা-মা এর। গত কয়েক দিনে উত্তরবঙ্গের বিভিন্ন হাসপাতালে শিশুদের জ্বর, সর্দি ও কাশির লক্ষণ নিয়ে প্রচুর শিশু চিকিৎসাধীন। ইতিমধ্যে গতকালই উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল এর কাছে শিশুদের নমুনা পরীক্ষার পর রিপোর্ট আসে ডেঙ্গু ও স্ক্রাব টাইফাসের।

স্বাস্থ্য দফতরের পরামর্শ নিচ্ছে পুরনিগম

এরপরই সেই আতঙ্ক আরও জাঁকিয়ে বসেছে উত্তরবঙ্গ জুড়ে। তবে এবার শিশুদের এই ডেঙ্গুর প্রকোপ লক্ষ্য করা যেতেই সতর্কতা হচ্ছে শিলিগুড়ি পুরনিগম। বিষয়টি নিয়ে জেলা স্বাস্থ্য বিভাগের আধিকারিকদের সাথে আগামীকাল বৈঠক করতে চলেছেন শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব। এরপরই বৈঠকের থেকে  স্বাস্থ্য দপ্তর থেকে যে গাইডলাইন দেওয়া হবে সেই অনুযায়ী কাজ করবে শিলিগুড়ি পুরনিগম।

Advertisement

পরিবেশ পরিচ্ছন্নতার দিকে নজর

এদিন শিলিগুড়িতে পুর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব বলেন, বিষয়টি নিয়ে তৎপর রয়েছে শিলিগুড়ি পুরনিগম। ডেঙ্গু নিয়ে ইতিমধ্যে সচেতন করা হচ্ছে পৌরনিগমের স্বাস্থ্য দপ্তরে আধিকারিকেরা প্রতিনিয়ত রাজ্য সরকারের সাথে যোগাযোগ রেখে বৈঠক করছে। কোথাও যাতে জমা জল না থাকে সেদিকে ও নজরদারি চালাচ্ছে শিলিগুড়ি পুরনিগম।

 

Advertisement