scorecardresearch
 

Royal Bengal Tiger Photo Captured At Neora Valley: নেওড়ার জঙ্গলে ঘুরছে রয়্যাল বেঙ্গল, ফের ক্যামেরাবন্দি

Royal Bengal Tiger Photo Captured At Neora Valley: নেওড়ার জঙ্গলে ঘুরছে রয়্যাল বেঙ্গল এমন ছবি ফের মিলল। ফের রয়্যাল বেঙ্গলের গতিবিধি ক্য়মেরাবন্দি করল বনদফতর। ফলে উৎসাহ সব মহলে।

Advertisement
ফের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ল রয়্যাল বেঙ্গলের ছবি ফের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ল রয়্যাল বেঙ্গলের ছবি
হাইলাইটস
  • নেওড়ার জঙ্গলে ঘুরছে রয়্যাল বেঙ্গল
  • বনদফতরের পাতা ক্যামেরায় বন্দি
  • কটি বাঘ খতিয়ে দেখা হচ্ছে

ফের নেওড়াভ্যালির (Neora Valley) জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger) ছবি ধরা পড়ল। বন দফতরের (Forest Department) পাতা ট্র্যাপ ক্যামেরায় (Trap Camera) এমনই কিছু ছবি ধরা পড়েছে রবিবার (Sunday)। বাঘটিকে (Tiger) ক্যামেরায় ধরা ছবিতে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে ৷ ফলে উৎসাহ তৈরি হয়েছে বন দফতরে। অন্যান্য়বার শীতকালে ছবি ধরা পড়েছিল। এবার গরমকালে বাঘের গতিবিধি নজরে আসায় বাড়তি উৎসাহী দফতর। এই এলাকায় রয়্যাল বেঙ্গলের আনাগোণা যে রয়েছে তা আরও স্পষ্ট হল।

কটি বাঘ তা খতিয়ে দেখা হচ্ছে

অনেকগুলি বাঘের ছবি উঠেছে। যে কটি ছবি ধরা পড়েছে, তাদের মধ্যে সবকটিই রয়্যাল বেঙ্গল টাইগার কি না, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা যেমন চলছে, তেমনই সেগুলির সংখ্যা (How Many Tigers Are There) একটি না একাধিক তাও খতিয়ে শুরু হয়েছে জল্পনা।

২০১৭ সালে বহুদিন পর প্রথম বাঘ দেখা যায়

এর আগেও নেওড়াভ্যালির জঙ্গলে ২০১৭ সালে ১৯ ডিসেম্বর লাভা (Lava) থেকে রিশপ (Rishap) যাওয়ার পথে প্রথম বাঘের ছবি মোবাইল ক্যামেরায় বন্দি করেন আনমোল ছেত্রী (Anmol Chettri) নামে এক গাড়ি চালক (Cab Driver)। তারপরই বন দফতর নেওড়ার জঙ্গলে একাধিক জায়গায় ক্যামেরা পাতে। এরপর একাধিকবার বন দফতরের পাতা ট্র‍্যাপ ক্যামেরায় ধরা দিয়েছে রয়্যাল বেঙ্গল। তাঁদের অনুমান এক নয়, একাধিক সংখ্যায় বাঘ রয়েছে (More Than One Tiger) নেওড়াভ্যালির জঙ্গলে।

এরপর ২০১৮ সাল থেকে প্রতিবছরই কম বেশি বাঘের ছবি ধরা পরে। এখানেই শেষ নয় ২০২১ সালের ডিসেম্বর, জানুয়ারি ও মার্চ মাসেও নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে বাঘের ছবি ক্যামেরা বন্দি হয়েছে। বাঘেদের নিরাপত্তা নিশ্চিত করাই এখন তাঁদের একমাত্র লক্ষ্য। তার জন্য ন্যাওড়ার জঙ্গলের নিরাপত্তা আরও জোরদার করা হচ্ছে বলে বনাধিকারিক জানিয়েছেন।

Advertisement

রাজ্যের প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণ) দেবল রায় জানান, ফের নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে বাঘের ছবি ধরা পরেছে। ছবিগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে কটা বাঘের ছবি রয়েছে। বনদফতরের তরফে দাবি করা হয়েছে, নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে বেশ কয়েকবার ট্র‍্যাপ ক্যামেরায় রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পরেছে। তবে এতদিন শীতকালেই ছবি ধরা পড়েছিল। কিন্তু এবার শীত, গ্রীষ্ম ও বর্ষার আগের মুহুর্তেও ছবি ধরা পড়েছে।

কেন এই সময় বাঘ?

মনে করা হচ্ছে, গরম কাল হলেও এ সময় টানা বৃষ্টি শুরু হওয়ায় স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা কমে এসেছে। যতটা তাপমাত্রা কমেছে তার চেয়ে বেশি ঠাণ্ডা অনুভূত হচ্ছে। এর ফলেও বাঘ নীচের দিকে নেমে আসতে পারে। অথবা নেওড়ার ওই জঙ্গল দুর্গমতার কারণে যাতায়াতের অযোগ্য হওয়ায়, সেখানে বাঘের বসবাসের জন্য আদর্শ পরিবেশ তৈরি হয়েছে। তবে যাই হোক বাঘের দেখা মেলায় উৎসাহী বনদফতর।

 

Advertisement