scorecardresearch
 

পুজোয় পাহাড়ে যেতে চান, কিন্তু টিকিট নেই? মুশকিল আসানে এনবিএসটিসির স্পেশ্যাল বাস

স্পেশ্যাল ট্রেনে করে পুজোর ছুটিতে উত্তরে অর্থাত পাহাড়ে যাওয়ার প্ল্যান করেছেন অনেকেই। কিন্তু চাহিদার তুলনায় টিকিট যথেষ্টই কম থাকায় পড়তে হচ্ছে সমস্যায়। এই পরিস্থিতে মুশকিল আসানের ভূমিকা নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম বা এনবিএসটিসি। যাত্রীদের কথা মাথায় রেখে স্পেশ্যাল বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পুজোয় উত্তরবঙ্গে স্পেশ্যাল বাস পরিষেবা
  • ইতিমধ্যেই চলছে ২৩টি স্পেশ্যাল বাস
  • প্রয়োজনে আরও বাস বাড়াবে এনবিএসটিসি


করোনা আবহে পুজো, ঠাকুর দেখায় সংক্রমণের আশঙ্কা। আবার সংক্রমণ ঠেকাতে রয়েছে সরকারি বিধিনিষেধ। এই পরিস্থিতিতে পুজোর সময় ছোটখাটো ট্যুরের প্ল্যান রয়েছে অনেরেকই। আর সেই সমস্ত মানুষের কথা ভেবে স্পেশ্যাল ট্রেন চালানোর কথা ঘোষণা করেছে রেলমন্ত্রক। কিন্তু যাঁরা স্পেশ্যাল ট্রেনে করে পুজোর ছুটিতে উত্তরে অর্থাত পাহাড়ে যাওয়ার প্ল্যান করেছেন তাঁরা পড়েছেন সমস্যায়। কারণ চাহিদার তুলনায় যথেষ্টই কম ট্রেনের টিকিট। এই পরিস্থিতে মুশকিল আসানের ভূমিকা নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম বা এনবিএসটিসি। যাত্রীদের কথা মাথায় রেখে স্পেশ্যাল বাসচালানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

কোন কোন রুটে বাস?

পরিবহণ দফতর সূত্রে খবর যাত্রীদের চাহিদা পূরণে ইতিমধ্যেই ২৩টি স্পেশ্যাল বাস চালানো শুরু হয়েছে। বাসগুলি চলছে মালদহ, রায়গঞ্জ, বালুরঘাট, শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার রুটে। রয়েছে এসি, নন এসি, এসি ভলভো ও রকেট সহ সব ধরনের বাস। কাউন্টার থেকে টিকিট কাটার পাশাপাশি অনলাইনেও করা যাচ্ছে বুকিং। এনবিএসটিসির এক কর্তা জানাচ্ছেন, টিকিটের ব্যাপক চাহিদা রয়েছে। সপ্তমী পর্যন্ত বুকিং শেষ, কোনও আসন খালি নেই। সবেচেয়ে বেশি চাহিদা শিলিগুড়ির বাসের। এক্ষেত্রে চাহিদা অনুযায়ী পঞ্চমী থেকে বিভিন্ন রুটে আরও বাসের সংখ্যা বাড়ানো হতে পারে বলে জানা যাচ্ছে। যাত্রীদের এই বিপুল চাহিদা দেখে খুশি রাজ্য পরিবহণ নিগমও। 

খুশি যাত্রীরা

ট্রেনের টিকিট না পেয়ে যাঁদের মন খারাপ হয়ে গেছিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের এই পদক্ষেপ তাঁদের মুখে হাঁসি ফুটিয়েছে। আর শুধু উত্তরমুখী পর্যটকরাই নয়, যাঁরা পুজোর বাড়ি ফিরবেন, তাঁরাও কিছুটা নিশ্চিন্ত হয়েছেন এর ফলে। তাই আর দেরি কেন, পুজোর দিনগুলিতে উত্তরের পাহাড় বা জঙ্গলের হাতছানিতে এবার ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়লেই হল।  
 

Advertisement

Advertisement