scorecardresearch
 

North Bengal Winter Forecast: উত্তরবঙ্গে কবে ঢুকবে শীত? আবহাওয়ার যা পূর্বাভাস...

North Bengal Winter Forecast: দীপাবলির পরের দিন মঙ্গলবার বৃষ্টির সঙ্গে সঙ্গেই বেশ খানিকটা নেমেছে তাপমাত্রা। উত্তর থেকে দক্ষিণ পরিস্থতি খানিকটা একই রকম। ফলে চারিদিকে একটা স্বস্তির বাতাবরণ। তার মধ্যেই শিরশিরে অনুভূতি শীতের আমেজ তৈরি করে দিয়েছে। আর এর মধ্য়েই উসকে দিয়েছে লাখ টাকার প্রশ্নটা, শীত কবে ঢুকবে?

Advertisement
উত্তরবঙ্গে কবে ঢুকবে শীত? আবহাওয়ার যা পূর্বাভাস... উত্তরবঙ্গে কবে ঢুকবে শীত? আবহাওয়ার যা পূর্বাভাস...
হাইলাইটস
  • উত্তরবঙ্গে কবে ঢুকবে শীত? জানাচ্ছেন বিশেষজ্ঞরা
  • আবহাওয়া দফতরের যা পূর্বাভাস দেওয়া হয়েছে

North Bengal Winter Forecast: কালীপুজোতেও ভুগিয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি, সৌজন্যে ঘূর্ণিঝড় সিতরাং। আর বৃষ্টির সঙ্গে সঙ্গেই বেশ খানিকটা নেমেছে তাপমাত্রা। উত্তর থেকে দক্ষিণ পরিস্থতি খানিকটা একই রকম। ফলে চারিদিকে একটা স্বস্তির বাতাবরণ। তার মধ্যেই শিরশিরে অনুভূতি শীতের আমেজ তৈরি করে দিয়েছে। আর এর মধ্য়েই উসকে দিয়েছে লাখ টাকার প্রশ্নটা, শীত কবে ঢুকবে? উত্তরবঙ্গের বাসিন্দাদের মনে এখন একটাই প্রশ্ন, ঘুরে ফিরে আসছে। কারণ আবহাওয়ার খানিকটা পরিবর্তন।

আরও পড়ুনঃ উত্তরবঙ্গের সেরা পুজোর তালিকা, যেগুলি না দেখলেই নয়, জেনে রাখুন

যেভাবে সকালের দিকে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় হালকা কুয়াশার চাদর দেখা যাচ্ছে, তা দেখে মনে হচ্ছে ডিসেম্বর অথবা জানুয়ারি। পার্থক্য শুধু এটাই যে ঠান্ডা এখনও পড়েনি। এখন শীত ঢুকবে কবে, কবে লেপ-কম্বল নামাতে হবে? গরম পোশাকে ঢাকবে উত্তরবঙ্গের মানুষ, তা জানতে ঔৎসুক্যের শেষ নেই।

আপাতত আবহাওয়া বদলাচ্ছে না

আগামী কয়েকদিন আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না বলেই জানা যাচ্ছে। সিতরাংয়ের জেরে কয়েক দিন ধরেই নিম্নমুখী রাজ্যের জেলাগুলির তাপমাত্রা। উত্তরবঙ্গে খানিকটা বেশিই। পাহাড়ে তো রীতিমতো শীত পড়ে গিয়েছে। ভোরের দিকে হালকা শীত অনুভূত হচ্ছে। রাতে চললেও ভোরে ফ্যান বন্ধ করে দিতে হচ্ছে। এমনকী হালকা চাদরও গায়ে দিতে হচ্ছে। বেলার দিকে খানিকটা তাপমাত্রা বাড়লেও, সন্ধ্যে হতেই ঝুপ করে ফের শিরশিরে অনুভূতি ফিরে আসছে।

কবে ঢুকবে শীত?

আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে। পাকাপাকি মরশুমি শীতের আস্বাদন পেতে হলে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। এখনই রাজ্যে শীত প্রবেশের কোনও সম্ভাবনা নেই। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে শীত ঢুকছে না উত্তরবঙ্গে। ফলে আপাতত আমেজ নিয়েই সন্তুষ্ট থাকতে হবে উত্তরবঙ্গবাসীকে।

আরও পড়ুনঃ গীতখোলা-রিকিসুম গিয়েছেন? কালিম্পংয়ের সস্তায় কিছু অফবিট ট্যুরিস্ট স্পটের হদিশ রইল

Advertisement

আকাশ মূলত পরিষ্কার থাকবে

আকাশ মূলত থাকবে পরিষ্কার। বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। রাতের দিকে তাপমাত্রা কিছুটা কমতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামবে না। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মূলত শুষ্ক থাকবে আবহাওয়া। পুরোপুরি শীত প্রবেশ করবে আগামী ১৫ ডিসেম্বর থেকে। উত্তরবঙ্গের ক্ষেত্রেও আবহাওয়ার কোনও বড় বদল নেই। অর্থাৎ তাপমাত্রার পারদ সামান্য কমতে পারে। কিন্তু বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস আপাতত নেই।

 

Advertisement