scorecardresearch
 

North Bengal Weather Today: রথযাত্রায় 'বিশ্রাম', রবিবার থেকে উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস

North Bengal Weather Today: রথযাত্রায় 'বিরতি, রবিবার থেকে উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস। ফের উত্তরবঙ্গ ভাসতে পারে বলে জানানো হয়েছে।

Advertisement
উত্তরে ফের বৃষ্টির পূর্বাভাস উত্তরে ফের বৃষ্টির পূর্বাভাস
হাইলাইটস
  • রথযাত্রা নির্বিঘ্নে উত্তরবঙ্গে
  • উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস
  • ভাসতে পারে কয়েকটি জেলা

ফের নতুন করে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া তরফে। শুক্রবার রথের দিন সকালেও এক দফা বৃষ্টি হয়েছে। তবে বেলা গড়াতেই বৃষ্টি কমে শুকনো আবহাওয়া। যদিও রোদ ওঠেনি। তাতে কী! রথযাত্রার উৎসবে শামিল হতে উপচে পড়েছিল উত্তরবঙ্গ। শিলিগুড়ি থেকে মালদা, জলপাইগুড়ি থেকে আলিপুরদুয়ার একই ছবি ছিল। তবে বেশ কিছু জায়গায় হালকা বৃষ্টি হয়েছে সারাদিনই।

উত্তরবঙ্গে ভারী বর্ষণের সতর্কতা

গত প্রায় ১ মাসের বেশি সময় ধরে দফায় দফায় বৃষ্টির জলে ভেসেছে উত্তরবঙ্গ। ধস, বন্যা, জলমগ্নতা সব দেখেছে উত্তরের মানুষ। পাহাড়-সমতল বাদ যায়নি কেউই। গোটা জুন মাস জুড়েই ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। প্রায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল উত্তরবঙ্গের একাধিক জায়গায়।

বিপদ সীমার উপর দিয়ে বইতে শুরু করে তিস্তা, তোর্ষা, রায়ডাক নদীর জল। ভুটান পাহাড়ে বর্ষণের কারণে আরও নদীর জল বাড়তে শুরু করেছে উত্তরবঙ্গে। মাঝে সামান্য বর্ষণ কমলেও ফের ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। আগামী তিনদিন উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

পাহাড়ে ধস সতর্কতা

বৃষ্টি শুরু হলে ফের পাহা়ড়ে ধসের সতর্কতা জারি থাকবে। ইতিমধ্যেই দার্জিলিং ও সিকিম পাহাড়ে ধসে প্রাণহানির খবর সামনে এসেছে। তাই দার্জিলিং ও কালিম্পং জেলা প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে। বিশেষ করে পর্যটকদের গতিবিধির উপর নজর রাখতে বলা হয়েছে। যাতে বিপদ এড়ানো যায়।

তাপমাত্রা

তাপমাত্রা আপাতত স্বস্তিদায়ক থাকবে উত্তরবঙ্গের সব জেলাতেই। তবে বৃষ্টি থেমে থাকলে আর্দ্রতা অস্বস্তিতে ফেলতে পারে। আর্দ্রতা প্রায় ৭৭ থেকে ৮০ শতাংশের মধ্যে থাকবে বলে জানা গিয়েছে। তাছাড়া রোদ উঠলে অস্বস্তি আরও বাড়তে পারে। উত্তরবঙ্গের তাপমাত্রা থাকবে গড়ে ৩২ ডিগ্রি।

Advertisement

Advertisement