scorecardresearch
 

বঙ্গভঙ্গ বিরোধী জোট গড়ে আন্দোলনের প্রস্তুতি যৌথ মঞ্চের

স্বাধীনতার ৭৫ বছর পর ফের রাজ্যে বঙ্গভঙ্গ বিরোধী হাওয়া। শিলিগুড়ি থেকে সূচনা বিজেপি নেতা-মন্ত্রীদের পৃথক উত্তরবঙ্গ বিরোধী জোটের। বৃহস্পতিবার শিলিগুড়িতে আন্দোলনের ডাক দিয়ে হুঁশিয়ারি দিল আটটি পৃথক বাংলা সংগঠনের জোট।

Advertisement
বঙ্গভঙ্গের ডাক শিলিগুড়িতে বঙ্গভঙ্গের ডাক শিলিগুড়িতে
হাইলাইটস
  • বঙ্গভঙ্গের বিরোধিতায় একজোট আটটি সংগঠন
  • বাংলা ভাগ রুখতে লাগাতার আন্দোলনের ডাক
  • বাংলা ভাগ চাওয়ায় দুই কেন্দ্রীয় মন্ত্রীর পদত্যাগ দাবি

বাংলা ভাগের বিরুদ্ধে গঠিত যৌথ মঞ্চ

বাংলা ভাগের বিরুদ্ধে গঠিত হল বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ। উত্তরবঙ্গের কেন্দ্রীয় মন্ত্রীদের পদত্যাগের দাবি করল মঞ্চের সদস্যরা।

বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ

উত্তরবঙ্গকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গড়ার দাবি উঠতেই সরগরম রাজ্য রাজনীতি। এবার বাংলা ভাগের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শিলিগুড়ির সামাজিক ও সাংস্কৃতিক জগতের ব্যক্তিদের সংগঠনগুলিকে এক ছাতার তলায় এনে গঠিত হল বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ।

লাগাতার আন্দোলনের হুমকি

করোনার বিধি-নিষেধ উঠে গেলে বাংলা ভাগের বিরুদ্ধে লাগাতার আন্দোলনে নামবে মঞ্চ। একই সঙ্গে উত্তরবঙ্গের দুই কেন্দ্রীয় মন্ত্রীর পদত্যাগ দাবি তোলা হয় এই মঞ্চের তরফে। 

একাধিক সংগঠন যুক্ত হয়েছে এই মঞ্চে

সম্প্রতি, বিজেপির দুই সাংসদ জন বারলা উত্তরবঙ্গকে পৃথক রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার দাবি জানান। এরপরেই প্রতিবাদের ঝড় ওঠে উত্তরবঙ্গ জুড়ে। এরই প্রতিবাদে এবার সরব হল বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ। এই মঞ্চে রয়েছে ৮ টি সংগঠন। বঙ্গবাসী, বাংলা পক্ষ, জয় বাংলা, অর্চক, গীতাঞ্জলি, ভাবনা ও বাংলা ও বাংলা ভাষা বাঁচাও কমিটি।

জন বারলা, নিশীথ প্রামাণিকের পদত্যাগ দাবি

বৃহস্পতিবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করে বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চের আহ্বায়ক সঞ্জীব চক্রবর্তী বলেন , উত্তরবঙ্গকে পৃথক করার দাবি যারা রেখেছে, তাঁদের মন্ত্রিত্ব দেওয়াও উচিত হয়নি। সেই কারণেই তাদের মন্ত্রিত্ব থেকে পদত্যাগের করতে হবে।

গণতান্ত্রিক অধিকার ক্ষুণ্ণ হবে বলে দাবি

একই সঙ্গে তাঁদের দাবি, উত্তরবঙ্গ পৃথক রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল হলে ওই অঞ্চলের অর্থ সামাজিক বা যাবতীয় উন্নয়নের কোনো নিদর্শন থাকবে না, বরং গুরুত্ব হারাবে। উপরন্তু কেন্দ্রশাসিত অঞ্চল হলে গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত থাকবে রাজ্যের সাধারণ মানুষ। তাই এর প্রতিবাদে আটটি সংগঠিন একত্রিত হয়ে আগামী দিনে তারা লাগাতার আন্দোলনে নামবে।

Advertisement

 

Advertisement