scorecardresearch
 

মালদা স্টেশন দিয়ে চলবে রাজধানী এক্সপ্রেস, গুরুত্ব বাড়ছে গৌড়বঙ্গের

মালদা টাউন স্টেশন দিয়ে চলবে রাজধানী এক্সপ্রেস। গৌড়বঙ্গের বাসিন্দাদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে চলেছে। আগামী তিন মাসের মধ্যে সাপ্তাহিক রাজধানী এক্সপ্রেস চলাচল করবে মালদা টাউন স্টেশনের ওপর দিয়ে।

Advertisement
রাজধানী এক্সপ্রেস চলার পরিকাঠামো খতিয়ে দেখতে মালদায় রেলকর্তারা রাজধানী এক্সপ্রেস চলার পরিকাঠামো খতিয়ে দেখতে মালদায় রেলকর্তারা
হাইলাইটস
  • মালদা স্টেশন দিয়ে চলবে রাজধানী এক্সপ্রেস
  • তিন মাসের মধ্যে যাত্রা শুরু হবে
  • আপাতত সপ্তাহে একদিন চলবে ট্রেনটি

মালদা টাউন স্টেশন দিয়ে চলবে রাজধানী এক্সপ্রেস। গৌড়বঙ্গের বাসিন্দাদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে চলেছে। আগামী তিন মাসের মধ্যে সাপ্তাহিক রাজধানী এক্সপ্রেস চলাচল করবে মালদা টাউন স্টেশনের ওপর দিয়ে। যার ফলে গৌড়বঙ্গের তিন জেলা তথা - মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের লক্ষাধিক মানুষ কলকাতা এবং দিল্লি খুব কম সময়ের মধ্যে এই সুপার এক্সপ্রেস ট্রেনে করে যাতায়াতের সুযোগ পাবেন।

রাজধানী চলার সম্ভাবনায় খুশি মালদাবাসী

মালদায় রাজধানী এক্সপ্রেস চলার ক্ষেত্রে রেললাইন সহ যাবতীয় পরিকাঠামো তদারকি করতে আসেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ আরোরা। এদিন মালদার বিভিন্ন এলাকার রেলের ট্র্যাক, রেল ব্রিজ সহ অন্যান্য পরিকাঠামোর বিষয়গুলিও পরিদর্শন করেন তিনি‌। পরিকাঠামো দেখে সন্তুষ্ট। কিছু সংশোধন ও পরিবর্তনের পরামর্শ দিয়েছেন। তবে তা সামান্যই। রাজধানী চলতে কোনও অসুবিধা নেই।

মালদা

সিকিম থেকে চালানো হবে রাজধানী এক্সপ্রেস

দেশের সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেন হিসেবে পরিচিত রাজধানী এক্সপ্রেস আগামীতে সিকিমের রংপো থেকে সরাসরি দিল্লী পর্যন্ত চালু হওয়ার কথা। এই প্রথম গৌড়বঙ্গের রেল ট্রাকের মধ্যে দিয়ে ছুটবে সুপারফাস্ট রাজধানী এক্সপ্রেস। এ বিষয়ে ইতিমধ্যে সবুজ সংকেত দিয়েছে রেলমন্ত্রক। যার ফলে খুশির জোয়ার বইছে ব্যবসায়ী মহল থেকে সাধারণ মানুষের মধ্যে।

রাজধানীর গুরুত্ব অপরিসীম

মালদা থেকে কলকাতা এবং দিল্লিতে অসুস্থ রোগীদের চিকিৎসার জন্য যাতায়াতের ক্ষেত্রে এই ট্রেনের গুরুত্ব অপরিসীম থাকবে বলে মনে করছেন জেলার সাধারণ মানুষ। রেল সূত্রে জানা গিয়েছে, আপাতত রাজধানী এক্সপ্রেস চালু হলে তার প্রথম দফায় সপ্তাহে একদিন চলবে। পরে চাহিদা ও গুরুত্ব বুঝে দিন বাড়ানো হবে।

পরিকাঠামো যথাযথ রয়েছে

Advertisement

এদিন মালদা রেলের পরীক্ষা পরিকাঠামো পরিদর্শনের পর পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুন আরোরা বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী তিন মাসের মধ্যে মালদার ওপর দিয়ে চলবে রাজধানী এক্সপ্রেস । রাজধানী এক্সপ্রেস চালানোর জন্য যা যা পরিকাঠামো দরকার সব ঠিক আছে।

 

Advertisement