scorecardresearch
 

Toy Train Service Resume: দার্জিলিংগামী টয়ট্রেনে এবার জুড়ল রেস্তোরাঁ, ভিস্তাডোম কোচ, সোমবার থেকে শুরু যাত্রা

Toy Train Service Resume: পর্যটকদের মুখে হাসি ফুটিয়ে পুজোর মুখে ফের চালু হয়ে গেল টয়ট্রেন। শিলিগুড়ি থেকে দার্জিলিং রুটে ট্রেন চালু হওয়ায় খুশি রেলকর্তারা। খুশি পর্যটন সার্কিটও। আর পর্যটকদের জন্য বাড়তি খুশির আমেজ এনে দিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। তাঁরা নতুন ট্রেনে জুড়ে দিয়েছেন ভিস্তাডোম কোচ। সঙ্গে আবার একটি চলমান রেস্তোরাঁও জুড়েছে ট্রেনের সঙ্গে।

Advertisement
সোমবার থেকে শুরু টয়ট্রেনের যাত্রা সোমবার থেকে শুরু টয়ট্রেনের যাত্রা
হাইলাইটস
  • দার্জিলিংগামী টয়ট্রেনে এবার জুড়ল রেস্তোরাঁ
  • ট্রেনে যুক্ত হল ভিস্তাডোম কোচও
  • সোমবার থেকে শুরু হল যাত্রা

টয়ট্রেনে (Toy Train) শিলিগুড়ি থেকে রওনা দিলেন দার্জিলিংয়ের (Siliguri To Darjeeling) উদ্দেশে। হঠাৎ মনে পড়ল তাড়াহুড়োতে চা-ব্রেকফাস্ট খাওয়া হয়নি। তাহলে? দার্জিলিংয়ে (Darjeeling) পৌঁছতে ৭-৮ ঘন্টা। এতক্ষণ অভুক্ত থাকা ছাড়া আর উপায় কি? না এটা পুরনো ভাবনা। এমন পরিস্থিতি হলে এবার থেকে টয়ট্রেনেই মিলবে পছন্দসই ব্রেকফাস্ট। অবশ্য এমন পরিস্থিতির দরকার নেই, এমনিই পাহাড়ের পাকদণ্ডি বেয়ে উঠে যাওয়া টয়ট্রেনে বসেই দার্জিলিং চা (Darjeeling Tea) কিংবা কফি সঙ্গে স্ন্যাকস পাবেন। সৌজন্যে খোদ দার্জিলিং হিমালয়ান রেলওয়ে(DHR)। যা এর আগে কখনও ভাবা যায়নি, সেই সুযোগই এনে দিল দার্জিলিংয় হিমালয়ান রেল। টয়ট্রেনের সঙ্গে জুড়েছে রেস্তোরাঁ (Restaurant)।

সোমবার থেকে চালু হল পূর্নাঙ্গ রুটে টয়ট্রেন পরিষেবা

পর্যটকদের মুখে হাসি ফুটিয়ে পুজোর মুখে ফের চালু হয়ে গেল টয়ট্রেন। ২৪ দিন বন্ধ থাকার পর শিলিগুড়ি থেকে দার্জিলিং রুটে ট্রেন চালু হওয়ায় খুশি রেলকর্তারা। খুশি পর্যটন সার্কিটও। আর পর্যটকদের জন্য বাড়তি খুশির আমেজ এনে দিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (DHR).তাঁরা নতুন ট্রেনে জুড়ে দিয়েছেন ভিস্তাডোম কোচ। সঙ্গে আবার একটি চলমান রেস্তোরাঁও জুড়েছে ট্রেনের সঙ্গে। ফলে যাঁরা সোমবার থেকে শিলিগুড়ি থেকে উপরের দিকে যাত্রা করবেন, তাঁদের কাছে সোনায় সোহাগার মতো হাজির হয়েছে টয়ট্রেন পরিষেবা। ফলে সব মিলিয়ে পাহাড়গামী পুজো জমজমাট।

টয়ট্রেন

ভিস্তাডোম কোচে আরও সুন্দর হল যাত্রাপথ

সোমবার থেকে চালু হল প্রায় একমাস ধরে থমকে থাকা শিলিগুড়ি(এনজেপি)-দার্জিলিং ভিস্তাডোম টয়ট্রেন পরিষেবা। এদিন শিলিগুড়ি থেকে যাত্রী নিয়ে দার্জিলিংয়ের পথে নির্বিঘ্নেই পৌঁছেছে টয়ট্রেন। ভিস্তাডোম কোচ হওয়ায় এবার ট্রেনে বসেই চারিদিকে আরও বেশি করে পাহাড়ি সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকরা। উত্তরপূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অংশুল গুপ্তা জানিয়েছেন, ১৫ আসনের ভিস্তাডোম কোচ ও ৮ আসনের এসি কোচ।

Advertisement

পুজোর মরশুমে পাহাড়ে পর্যটকদের ভিড় বরাবরই বেশি থাকে। পাশাপাশি দীর্ঘদিন ট্রেন বন্ধ থাকায় পর্যটকদের মধ্যে হতাশা ছিল। সব মিলিয়ে নতুন বন্দোবস্তে খুশি সকলেই। ভিস্তাডোমের পাশাপাশি একটি কামরা জুড়ে দেওয়া হয়েছে রেস্তোরাঁ হিসেবে। মোটামুটি ৭-৮ ঘন্টার লম্বা সফরে পাহাড়ের সৌন্দর্য উপভোগের সঙ্গে সঙ্গেই সেখানে চা-জলখাবার মিলবে। তাহলে আর কী চাই!

সপ্তাহে কদিন কবে চলবে ট্রেন?

রেলের তরফে জানানো হয়েছে, সপ্তাহে তিনদিন চলবে এই ট্রেন। এনজেপি থেকে চলবে সোমবার, বুধবার এবং শনিবার। আর দার্জিলিং থেকে রওনা হবে মঙ্গল, বৃহস্পতি এবং রবিবার। 

ভাড়া কত?

শিলিগুড়ি থেকে দার্জিলিং যাওয়ার  ভিস্তাডোম কোচের ভাড়া রাখা হয়েছে যাত্রী পিছু ১৫০০ টাকা। রেস্তোরাঁ কোচের ভাড়া ১৩০০ টাকা।

সেপ্টেম্বর মাসের ৩ তারিখ ৫৫ নম্বর জাতীয় সড়কের রংটং ও তিনধারিয়া স্টেশনের মাঝে ১৭ মাইলে ধস পড়ে টানা ২৩ দিন বন্ধ থাকার পর সোমবার থেকে ফের চালু হল টয়ট্রেন পরিষেবা। প্রথম দিনই ভরা ছিল  সব আসনই। কালীপুজো পর্যন্ত টানা হাউসফুল টয়ট্রেন।

 

Advertisement