scorecardresearch
 

শপিং মল, সিনেমা হল খুলছে, স্কুল নয় কেন, আন্দোলনে এসএফআই

শপিং মল খুলবে, সিনেমা হল খুলবে অথচ স্কুল-কলেজ নয়। শিক্ষাক্ষেত্রে এই অনাচার মেনে নেওয়া যায় না। পাশাপাশি অনলাইনে দুঃস্থ-প্রান্তিক ছেলেমেয়েরা ক্লাস করতে পারে না, স্মার্টফোন না থাকায়। তাই বৃহত্তর আন্দোলনে রাজ্যকে ব্যতিব্যস্ত করার পরিকল্পনা এসএফআইয়ের.

Advertisement
শিলিগুড়িতে এসএফআইয়ের সর্বভারতীয় সম্পাদক শিলিগুড়িতে এসএফআইয়ের সর্বভারতীয় সম্পাদক
হাইলাইটস
  • স্টিমুলাস প্যাকেজ দাবি
  • অনলাইন ক্লাস করার পরিস্থিতি সবার নেই
  • লাগাতার আন্দোলন কর্মসূচি স্কুল খোলার দাবিতে

ছাত্রদের জন্য প্যাকেজের দাবি

শিক্ষক-শিক্ষিকা ও সমস্ত পড়ুয়াদের টিকাকরণের ব্যবস্থা করে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এবং কলেজ গুলিতে আসন সংখ্যা বৃদ্ধি সহ ফি মুকুব করে স্টিমুলাস প্যাকেজ ঘোষণার দাবি জানিয়ে আগামী মাস থেকে লাগাতার আন্দোলনের ঘোষণা করল বাম ছাত্র সংগঠন এসএফআই।

হুমকি দিলেন ময়ুখ বিশ্বাস

শুক্রবার শিলিগুড়িতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এসএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস এমনটাই জানালেন। তিনি বলেন, আগামী ৪ অগাস্ট থেকে ১২ অগাস্ট পর্যন্ত বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করা হয়েছে সংগঠনের তরফে।

লাগাতার আন্দোলনের পথে এসএফআই

করোনার কারণে গোটা রাজ্য জুড়ে বন্ধ রয়েছে স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলি। ইতিমধ্যেই স্বাস্থ্যবিধি মেনে সিনেমা হল, শপিং কমপ্লেক্স ও রেস্তোরাঁ খুললেও এখনো স্কুল-কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে খোলার ব্যাপারে কোনও উদ্যোগ গ্রহণ করেনি সরকার। তাই অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে খোলা দাবি জানিয়ে এবার লাগাতার আন্দোলনের ঘোষণা করল ছাত্রসংগঠন এসএফআই।

এসএফআই

দুঃস্থ-শ্রমিক পরিবারের ছেলেমেয়েরা অনলাইন ক্লাস করতে পারছে না

শুক্রবার শিলিগুড়িতে সংবাদ মাধ্যমের এসএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস বলেন, উত্তরবঙ্গের প্রান্তিক অঞ্চলের মানুষ এবং চা শ্রমিকদের কথা চিন্তা করছে না বর্তমান রাজ্য সরকার। শ্রমিক পরিবারের পড়ুয়ারা কি করে অনলাইন ক্লাস করবে, সে বিষয়ে চিন্তা করার প্রয়োজন ছিল।  কিন্তু তা না করে অনলাইন ক্লাস এর ওপর বেশি জোর দিচ্ছে রাজ্য সরকার। যার ফলে শ্রমিক পরিবারের পড়ুয়ারা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। সেইজন্য আমরা আন্দোলনের পথ বেছে নিয়েছি।

লাগাতার কর্মসূচি

এদিন তিনি আরও বলেন, আগামী ৮ অগাস্ট কলকাতার কলেজ স্ট্রিটে এসএফআইয়ের তরফে আয়োজন করা হয়েছে। নাগরিক কনভেনশন। ৫ অগাস্ট রাজ্যজুড়ে মিছিল ও পথসভা করবে এফএফআই। ৬ অগাস্ট থেকে ১০ অগাস্ট পর্যন্ত স্কুল-কলেজ খোলা সহ চার দফা দাবিতে রাজ্য জুড়ে সই সংগ্রহ করবে সংগঠন। ১১ অগাস্ট ক্ষুদিরামের শহীদ দিবসে রাজ্যের সমস্ত ব্লকে এবং মহকুমায় এই বিষয় নিয়ে স্মারকলিপি দেবে এসএফআই এবং ১২ ই অগাস্ট গোটা রাজ্যে অন্তত এক হাজার জায়গায় রাস্তায় বসে খাতা, কলম, বই নিয়ে খোলা জায়গায় প্রতীকী পঠন-পাঠন করবে সংগঠনের সদস্যরা।

Advertisement

 

Advertisement