scorecardresearch
 

চায়ের সঙ্গে মিশবে ফুটবল, উত্তরের তিন জেলাকে নিয়ে IFA-এর টি গোল্ড কাপ

চায়ের সঙ্গে মিশবে ফুটবল, উত্তরের তিন জেলাকে নিয়ে IFA-এর টি গোল্ড কাপ। ১৫ দিনের এই টুর্নামেন্টের উদ্দেশ্য জেলা থেকে ফুটবলার তুলে আনা।

আইএফএ-র টি গোল্ড কাপ আইএফএ-র টি গোল্ড কাপ
হাইলাইটস
  • চায়ের সঙ্গে মিশবে ফুটবল
  • টি গোল্ড কাপে তিন জেলার খেলা
  • উত্তরের তিন জেলাকে নিয়ে IFA-এর ফুটবল

Tea Gold Cup Tournament : আইএফএ-র উদ্যোগে উত্তরবঙ্গে শুরু হচ্ছে টি গোল্ড কাপ। উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্সের তিন জেলা দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারকে নিয়ে শুরু হতে চলেছে এই প্রতিযোগিতা ৷ এই তিন জেলাতেই চা বাগান অর্থনীতির একটা বড় ভিত্তি। তাই সেটিকে হাইলাইট করার পাশাপাশি প্রতিযোগিতাকে সিগনিফিকেন্স দিতে টুর্নামেন্টের নাম রাখা হয়েছে টি গোল্ড কাপ। মূলত জেলাগুলি থেকে নতুন খেলোয়াড় স্পট করতেই এই টুর্নামেন্টের ভাবনা। শুক্রবার এই টুর্নামেন্টের সরকারিভাবে সূচি ঘোষণার পাশাপাশই ট্রফি উন্মোচন করে রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না ৷ 

ফুটবলারের সাপ্লাই লাইন বজায় রাখতে উত্তরবঙ্গে টুর্নামেন্ট

বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে এই টুর্নামেন্টের সূচি ঘোষণা ও ট্রফি উন্মোচন করলেন শ্রমমন্ত্রী। উপস্থিত ছিলেন আইএফএ সভাপতি অজিত বন্দ্যোপাধ্যায় এবং সচিব জয়দীপ মুখোপাধ্যায়। মন্ত্রী বেচারাম মান্না জানান, উত্তরবঙ্গ থেকে এক সময় প্রচুর ফুটবলার ময়দানে দাপিয়ে খেলেছেন,  সেই সাপ্লাই লাইন বজায় রাখতে উত্তরবঙ্গে টুর্নামেন্ট করা হচ্ছে। পশ্চিমবঙ্গ শ্রমিক কল‍্যাণ পর্ষদ ও আইএফএ-এর যৌথ উদ‍্যোগে এই টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে।

আইএফএ-র উদ্যোগে শ্রমিক কল্যাণ পর্ষদের সহায়তা

আইএফএ সভাপতি অজিত বন্দ্যোপাধ্যায় জেলায় জেলায় এই ধরনের টুর্নামেন্ট করা হবে বলে জানিয়েছেন।বাংলার প্রত্য়ন্ত অঞ্চলে ফুটবলের প্রতি ভালবাসা রয়েছে, তাকে ফলাফলে পরিণত করতে চান তাঁরা। আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় জানান, "জেলার ফুটবল না বাঁচলে বাংলার ফুটবল বাঁচবে না। চা-বাগানের প্রত্যন্ত অঞ্চলে সক্ষম খেলোয়াড় রয়েছে। তাদের নিয়ে এই টুর্নামেন্ট করতে রাজ‍্যের শ্রম দফতরের উদ‍্যোগ প্রশংসা করেছেন তিনি। পাশাপাশি ধন্য়পাদও জ্ঞাপন করেন। বিশেষ করে মন্ত্রীকে ধন্যবাদ জানান জয়দীপবাবু।

১৫ দিন ধরে চলবে এই টুর্নামেন্ট

১ মে থেকে ১৫ দিন ধরে চলবে এই টুর্নামেন্ট। ফাইনাল ম‍্যাচটি দার্জিলিং-এর লেবং স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ১৪ মে। মোট ১৬ টি দল নিয়ে এই টুর্নামেন্ট শুরু হবে। উত্তরবঙ্গের তিন জেলা দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারকে বেছে নেওয়া হয়েছে । প্রতিটি অঞ্চল থেকে চারটি করে দল এই প্রতিযোগিতায় অংশ নেবে। নিয়মের মধ্যে প্রতিটি দলে চারজন করে অনূর্ধ্ব-১৭ জন ফুটবলার রাখতে হবে। আবার এই চারজনের মধ‍্যে দু'জনকে প্রথম একাদশে রাখতে হবে। চ্যাম্পিয়ন দলকে ১ লক্ষ টাকা ও রানার্স দলকে ৭৫ হাজার টাকা পুরস্কার মূল‍্য দেওয়া হবে।