scorecardresearch
 

'গুগল'-এ ছুটবে দার্জিলিংয়ের ট্রেন, শুটিং শুরু এ সপ্তাহেই

বলিউড-টলিউড দার্জিলিংয়ের টয়ট্রেনের উপস্থিতি বরাবরই নজরকাড়া। এবার বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল- এর বিজ্ঞাপনে দেখা মিলবে টয়ট্রেনের। চলতি সপ্তাহেই শুরু হবে শুটিং। এবার বিশ্বজুড়ে সার্চ-এ উঠে আসবে বাংলার এই হেরিটেজ সম্পত্তির ছবি।

Advertisement
টয়ট্রেন এখন গুগলজনীন টয়ট্রেন এখন গুগলজনীন
হাইলাইটস
  • গুগলের বিজ্ঞাপনে দার্জিলিংয়ের টয়ট্রেন
  • অনলাইন পোর্টালে শুটিংয়ের অনুমতিতে সাফল্য
  • আরও বেশি করে শুটিং হবে আশাবাদী

গুগলের বিজ্ঞাপনে দার্জিলিংয়ের টয়ট্রেন

বিশ্বের সবথেকে বড় সার্চ ইঞ্জিন গুগলের বিজ্ঞাপনে এবার দেখা মিলবে দার্জিলিংয়ের ট্রয় ট্রেন এর।
যা নিয়ে উচ্ছ্বসিত উত্তর-পূর্ব সীমান্ত রেলের কর্তারা। পাশাপাশি দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, গুগল এর মাধ্যমে আরও বেশি বিশ্বজনীন হয়ে উঠবে বলে আশাবাদী প্রত্যেকেই।

শুটিংয়ের জন্য় পৌঁছে গিয়েছে টিম গুগল

আগামী শনি অথবা রবিবার থেকেই শুরু হয়ে যাওয়ার কথা শুটিং। ইতিমধ্যেই গুগলের একটি প্রতিনিধি দল শুটিং করার জন্য পৌঁছে গিয়েছে পাহাড়ে। আপাতত চলছে শুটিং এর চূড়ান্ত এলাকা বাছাইয়ের কাজ। তা ঠিক হয়ে গেলেই শুটিং শুরু হয়ে যাবে বলে রেলের তরফে জানানো হয়েছে।

কার্শিয়ং থেকে দার্জিলিং হবে শুটিং

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সূত্রে জানানো হয়েছে, সুকনা থেকে কার্শিয়াং পর্যন্ত জঙ্গল ও পাহাড়ি পথে শুটিংয়ের আবেদন জানিয়েছিল গুগল। কিন্তু কিছুদিন আগে তিনধরিয়া তে ধস নামায় ঝুঁকি নিতে চায়নি রেল। তাই পরিবর্তে কার্শিয়াং থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেনের লাইন এবং স্টেশনে শুটিং এর অনুমতি দেওয়া হয় গুগলকে। রেলের সেই প্রস্তাবে রাজি হয়ে গিয়েছে সংস্থাটি।

গুগল এর হাত ধরে আরও শুটিং, আশা

উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সুহানন চন্দ জানিয়েছেন, প্রায় এক সপ্তাহ ধরে চলবে শুটিং। গুগল এর মত একটি সংস্থা টয়ট্রেনের শুটিং করতে চাওয়ায় তাদের পথ ধরে আরও বড় বড় সংস্থা দার্জিলিং এর শুটিং করতে আসবেন বলে আশাবাদী তাঁরা।

প্রথম আবেদনেই বাজিমাত

গত সপ্তাহে অনলাইনের পোর্টালের মাধ্যমে উত্তর-পূর্ব সীমান্ত রেলের টয়ট্রেনকে ব্যবহার করে শুটিং করার জন্য জন্য বিজ্ঞাপন দিয়েছিল। প্রথম আবেদনই আসে গুগল এর তরফ-এ। কয়েকদিনের মধ্যেই পদ্ধতিগত প্রক্রিয়া সেরে ফেলে কাগজপত্র জমা করে মিলেছে অনুমতি। বুধবারই গুগল এর তরফ অনুমতি পত্র সংগ্রহ করা হয়েছে।

Advertisement

অনলাইনে শুটিংয়ের অনুমতিতে সাফল্য

এতদিন শুটিংয়ের জন্য টয়ট্রেন কিংবা কোন স্টেশন ভাড়া নিতে যেতে হত মালিগাওঁতে উত্তর-পূর্ব সীমান্ত রেলের সদর দপ্তরে পৌঁছে। যা সময়সাপেক্ষ এবং অনেক বেশি জটিল প্রক্রিয়া ছিল। পাশাপাশি বেশ কিছুদিন আগে আবেদন করে অনুমতির জন্য বসে থাকতে হত। ফলে সুযোগ থাকলেও এত বছরে যে সংখ্যায় শুটিং হয়েছে, তা হাতে গোনা। করোনাতে লকডাউন পরবর্তী পরিস্থিতিতে আয় বাড়াতে পদ্ধতি সহজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। রেল তারপর অনলাইন পোর্টালের মাধ্যমে ট্রেনকে শুটিংয়ের জন্য বুকিং এর ব্যবস্থা চালু করে দেয়। তার মধ্যেই প্রথম সপ্তাহেই এমন সাফল্য পাবেন তারা আশা করেননি।

 

Advertisement