scorecardresearch
 

১ মার্চ থেকে কমছে টয়ট্রেনের ভাড়া, সব কোচই এখন থেকে ভিস্তাডোম

দার্জিলিং ঘুরতে যাওয়ার প্ল্যান থাকলে সুখবর। ১ মার্চ থেকে টয়ট্রেনের ভাড়া কমছে। এক ধাক্কায় ২০০ টাকা সস্তা হচ্ছে টয়ট্রেনের ভাড়া। সেই সঙ্গে এখন থেকে জয়রাইডে সব কটিই ভিস্তাডোম কোচ মিলবে।

টয়ট্রেনের ভাড়া কমছে টয়ট্রেনের ভাড়া কমছে
হাইলাইটস
  • ১ মার্চ থেকে কমছে টয়ট্রেনের ভাড়া
  • সব কোচই এখন থেকে ভিস্তাডোম
  • দার্জিলিং ভ্রমণকারীদের জন্য সুখবর

দীর্ঘদিন বিরতির পর ফের পর্যটন খুলে গিয়েছে দার্জিলিং পাহাড়ে। শিলিগুড়ি থেকে দার্জিলিং সবচেয়ে বেশি আকর্ষনীয় যে বিষয়টি। সেই টয়ট্রেনের যাতায়াতের এখন কোনও বাধা-নিষেধ নেই। তবে এই মুহূর্তে বিভিন্ন জায়গায় দেশজুড়ে পরীক্ষার মরশুম চলছে। ফলে খানিকটা থমকে পর্যটনের অগ্রগতি। সকলেই অপেক্ষা করছেন স্কুলগুলিতে সামার ভ্যাকেশনে। ফলে তা আসতে এখনও প্রায় মাস দুয়েক দেরি।

টয়ট্রেনের বাড়া কমছে ১ মার্চ থেকে

ফলে তার আগেই পর্যটনকে গুছিয়ে তুলতে উদ্যোগী গোটা সার্কিট। এরই মাঝে টয় ট্রেনের ভাড়া কমিয়ে দিল রেল। উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে দার্জিলিং হিমালয়ান রেলওয়েকে নির্দেশ দেওয়া হয়েছে ১ মার্চ থেকে ট্রেনের ভাড়া কমিয়ে দিতে। যাতে আগত পর্যটকরা টয়ট্রেনে আরও বেশি করে আগ্রহী হয় এবং মোট রাজস্ব বাড়তে পারে। যদিও কেউ কেউ মনে করছেন, যতটা ভাড়া কমানো উচিৎ ছিল, ততটা কমানো হয়নি। তবু কিছুটা কমেছে, এটাকে সদর্থকভাবে দেখছেন অনেকে।

এক মাস ধরে চলবে টয়ট্রেন ফেস্টিভ্যাল

পাশাপাশি টয়ট্রেনকে বিশেষভাবে বিশ্বের দরবারে তুলে ধরতে আগামী ১ মার্চ থেকে শুরু হবে সামার ফেস্টিভ্যাল। তবে এনজেপি থেকে দার্জিলিং টয়ট্রেন পরিষেবা আবার কবে পুরোপুরি শুরু হবে তা এখনও পরিষ্কার করে জানানো যায়নি। পাগলাঝোরা এলাকায় ভেঙে যাওয়া রাস্তা মেরামতের কাজ চলছে। সেই রাস্তা শেষ হলেই ট্র্যাক রেস্টোরেশন এর কাজ শুরু করা হবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন নিউ জলপাইগুড়ি এডিআরএম সঞ্জয় চিলওয়ারবার।

কত হচ্ছে নতুন ভাড়া?

দীর্ঘদিন ধরেই ভাড়া কমানোর দাবি উঠেছিল। পর্যটন সার্কিটের প্রফিটেবিলিটি কাছে পৌঁছে দেওয়া হয়েছিল। নতুন সিদ্ধান্তের ফলে ১ মার্চ থেকে নতুন নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং এর ভাড়া হবে মোট ১ হাজার ৫৩০ টাকা। এর আগে ভাড়া ছিল ১৭৩০ টাকা করে তবে। ভাড়া আরও কিছুটা কমলেও ভালো হতো বলে মনে করছেন অনেকে একেবারে না পাওয়ার চেয়ে ২০০ টাকা কমাও অনেকটা বলে মনে করছেন অনেকে।

ভিস্তাডোম কোচ সব জয় রাইডেই

অন্যদিকে শিলিগুড়ি জংশন, কার্শিয়াং, দার্জিলিং স্টেশনকে যুক্ত করা হয়েছে উৎসবের জন্য। উৎসব চলবে ৩১ মার্চ পর্যন্ত। পাশাপাশি দার্জিলিং এবং ঘুমের মধ্যে ৬ টি জয়রাইড চলছে। এখন থেকে পরবর্তীতে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং এর মধ্যে চলাচল করবে ট্রেনগুলি। সমস্ত জয় রাইডের ট্রেনগুলিই হবে ভিস্তাডোম। সবগুলি থেকেই বাইরে দেখা যাবে।

 
; ; ;