scorecardresearch
 

মৌমাছির গুঞ্জনে ৯৫০ হাতির প্রাণ রক্ষা করেছে রেল, বসছে আরও ডিভাইস

ভ্রমর গুঞ্জনেই বাঁচছে হাতি। আশবাদী রেল। তাই উত্তর পূর্ব সীমান্ত রেলের ৫৬ টি জায়গায় বসছে ডিভাইস। হাতিকে রেলওয়ে ট্র্যাক থেকে দূরে রাখতে দারুণ কার্যকর এই পদ্ধতি।

Advertisement
মৌমাছি থেরাপি মৌমাছি থেরাপি
হাইলাইটস
  • মৌমাছির আওয়াজে দূরে থাকছে হাতি
  • এক বছরে ৯৫০ হাতির জীবনরক্ষা
  • ৫৬ জায়গায় ডিভাইস বসাচ্ছে রেল

৫৬ টি জায়গায় বসছে মৌমাছি ডিভাইস

ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যুর ঘটনা কমাতে উত্তর পূর্ব সীমান্ত রেলের তরফে ৫৬ টি জায়গায় প্ল্যান বী ইনস্টল করা হচ্ছে। সাদা বাংলায় মৌমাছি থেরাপিতে হাতিদের দূরে রাখার কৌশল নিয়েছে রেল।

সাউন্ড সিস্টেম অ্যামপ্লিফায়ার

বন্য হাতিদের ট্র্যাক থেকে দূরে রাখতে মৌমাছির শব্দযুক্ত সাউন্ড সিস্টেম অ্যামপ্লিফায়ার বসানো হয়েছে।যা উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে (এনএফআর) বেশ কিছুদিন ধরেই ব্যবহার করেছে পরীক্ষামূলকভাবে। সাফল্যের পর এবার তারা পূর্ণোদ্যমে তা কার্যকর করতে উঠে পড়ে লেগেছে।

হাতির করিডর

প্ল্যান বী সফল, দাবি রেলের

‘প্ল্যান বী’ - ইতিমধ্যেই বেশ কার্যকরী ভূমিকা নিয়েছে। রেলের তরফ থেকে দাবি করা হয়েছে, হাতিদের পারাপারের সময় বিশেষ করে রাতের দিকে ট্রেনগুলি হাতি দেখতে পায় না। ফলে এর আগে ট্রেনের ধাক্কায় অনেক হাতির মৃত্যু হয়েছে। এরপরই এনএফ রেলওয়ে একটি উদ্ভাবনী পদ্ধতি নিয়ে পরীক্ষা করেছে। এনএফ রেলওয়ে এ কৌশলটি ব্যবহার করে এখন পর্যন্ত বেশ কয়েকটি হাতির জীবন রক্ষা করেছে।

৪০০ মিটার পর্যন্ত মৌমাছি গুঞ্জন

হাতি ড্যাশিংয়ের ঘটনা হ্রাস করার লক্ষ্যে, এনএফ রেলওয়ে এ পর্যন্ত তার এক্তিয়ারভুক্ত ৫৬ টি অঞ্চলে মৌমাছির শব্দের ডিভাইসটি ইনস্টল করেছে। এটি এমন একটি ডিভাইস, যা ৪০০ মিটার অবধি মৌমাছির শব্দ বাজানো যায়।

পরীক্ষা সফল

এ জাতীয় ডিভাইসটি রঙ্গিয়া বিভাগের আওড়া ও কামাখ্যা স্টেশনের মাঝামাঝি লেভেল ক্রসিং গেট এনএন -২৭৪ এ ইনস্টল করা হয়েছিল। আলিপুরদুয়ারেও দুটি জায়গায় এই ডিভাইস লাগানো হয়েছে। এনএফ রেলওয়ের পিআরও নৃপেন্দ্র ভট্টাচার্য বলেছিলেন যে, ‘প্ল্যান বী’ সিস্টেমটি প্রথমবার আওড়া ও কামাখ্যা স্টেশনের মধ্যবর্তী ডিপোর বিল এলাকায় চালু হয়েছিল। “বুনো হাতিদের ট্র্যাক থেকে দূরে রাখতে মৌমাছির শব্দ ব্যবহার করা হয়েছে। আমরা এনএফ রেলওয়ের অন্যান্য ৫৬ টি স্থানে প্লান মৌমাছি ব্যবস্থা চালু করেছি। আমরা সিস্টেমটি চালু করার পরে ভাল ফলাফল পেয়েছি এবং বিভিন্ন জায়গায় হাতির জীবন বাঁচিয়েছি, ”নৃপেন্দ্র ভট্টাচার্য বলেছিলেন।

Advertisement
স্টেশনে বসানো ডিভাইস

করিডরে ট্রেনের গতি নিয়ন্ত্রণে থাকবে

এনএফ রেলওয়ে পিআরও আরও জানান, সমস্ত হাতি করিডরে ট্রেনের গতি কমানোর জন্য রেল কর্তৃপক্ষ চালকদের নির্দেশনা দিয়েছে। “উত্তর-পূর্ব সীমান্ত রেলপথ তার অধিক্ষেত্রে বন্য প্রাণীদের সুরক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এনএফ রেলওয়ে কর্তৃক গৃহীত বিভিন্ন প্রতিরোধমূলক পদক্ষেপের ফলে কয়েক বছর ধরে কয়েক শতাধিক হাতির জীবন বাঁচানো হয়েছে, ”ভট্টাচার্য বলেন।

এই পদ্ধতিতে ৯৫০ টি হাতিকে বাঁচানো গিয়েছে

এনএফ রেলওয়ে কর্মকর্তাদের মতে, গত চার বছরে এই উদ্যোগের কারণে সমগ্র ভারতীয় রেলওয়েতে ৯৫০ টিরও বেশি হাতি বাঁচানো গিয়েছে। এনএফ রেলওয়ে হাতির সুরক্ষার জন্য বন বিভাগের সঙ্গে সমন্বয়ের মাধ্য়মে কাজ করছে। বিভাগীয় নিয়ন্ত্রণ ও হোয়াটসঅ্যাপ গ্রুপে বন কর্মকর্তাদের মাধ্যমে হাতির চলাচলের বাস্তব সময় পর্যবেক্ষণ, চিহ্নিত স্থানে গতি বিধিনিষেধ আরোপ করা, ট্রেন চালকদের সংবেদনশীল করা, প্রহরীরা, হাতির করিডরের কাছ থেকে চালকদের সতর্ক করার জন্য সিগনেজ বোর্ড সরবরাহ, হাতির পারাপারের জন্য র‌্যাম্প বা আন্ডারপাস নির্মাণ, আরও ভাল দৃশ্যমানতার জন্য ট্র্যাকের নিকটে বন সাফ করা ইত্যাদি পদক্ষেপ চলছে।

 

Advertisement