scorecardresearch
 

জুতোর মধ্যে দেড় কোটি টাকার সোনা পাচারে শিলিগুড়িতে ধৃত ২ মহিলা

জুতোর মধ্যে দেড় কোটি টাকার সোনা পাচারে শিলিগুড়িতে ধৃত ২ মহিলা। তাদের শিলিগুড়ির এনজেপি স্টেশন থেকে গ্রেফতার করা হয়।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • জুতোর মধ্যে সোনা
  • দেড় কোটি টাকার সোনা উদ্ধার
  • শিলিগুড়িতে ধৃত দুই মহিলা

জুতোর মধ্যে লুকিয়ে দেড় কোটি টাকার সোনা পাচারের সময় গোয়েন্দাদের হাতে গ্রেফতার দুই মহিলা।দুজনের হেফাজত থেকে জুতোর মধ্যে ১৬ টি সোনার বিস্কুট লুকিয়ে পাচারের সময় ধরা পড়ে যায় তারা। বুধবার নিউ জলপাইগুড়ি (NJP) স্টেশন থেকে গ্রেফতার করা হয়েছে তাদের।

কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দফতর (DRI) বৃহস্পতিবার ডাউন রাজধানী এক্সপ্রেস থেকে ওই সোনা পাচারের সময় ধরে বলে জানা গিয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় দেড় কোটি টাকা। গ্রেপ্তার দুই মহিলা উত্তর ২৪ পরগনার বাসিন্দা। ধৃত দুই মহিলা মৌসুমী অধিকারী ও লীনা গোস্বামী উত্তর চব্বিশ পরগনার  বারাসাত ও বাগদার বাসিন্দা।  ধৃতদের আদালতে পেশ করা হলে তাদের জামিন না মঞ্জুর হয়ে যায়।

ডিআরআই সূত্রে জানা গিয়েছে, আগে থেকেই গোয়েন্দাদের কাছে খবর ছিল, বুধবার  নিউ জলপাইগুড়ি স্টেশন হয়ে দিল্লীগামী ডাউন রাজধানী এক্সপ্রেসে সোনার বিস্কুট পাচারের ছক কষা হয়েছে। আরপিএফ (RPF) কে নিয়ে অভিযান চালায় রেল সুরক্ষা বাহিনী এবং কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা শাখার (ডিআরআই) কর্মীরা। প্রথমে তেমন কিছু না পেলেও পরে অভিযান চালিয়ে দুজন মহিলাকে সন্দেহজনক মনে হওয়ায় আটক করে তল্লাশি চালায় অভিযানকারীরা। 

তাদের হেফাজতে থাকা একটি কালো রংয়ের ক্যারিব্যাগে জুতো রেখে তার মধ্যে সোনার বিস্কুটগুলো লুকিয়ে রাখা ছিল। এদিন ধৃত দুই মহিলার কাছ থেকে উদ্ধার হয় ১৬ টি সোনার বিস্কুট। বিস্কুটগুলির মোট ওজন আড়াই কেজি। যার বাজারমুল্য প্রায় দেড় কোটি টাকা। ডিআরআইয়ের প্রাথমিক অনুমান সেগুলি চিন থেকে উত্তর-পূর্ব ভারত হয়ে দিল্লিতে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল। সোনার বিস্কুটগুলি পাচারের উদ্দেশ্যেই নিয়ে যাওয়া হচ্ছিল। আইনজীবী অখিল বিশ্বাস জানিয়েছেন, বৃহস্পতিবার ধৃতদের শিলিগুড়ি আদালতে তোলা হয়।

অন্যদিকে অভিযান চালিয়ে RPF হাওড় স্টেশন থেকে প্রায় সাড়ে ১৮ লাখ টাকা মূল্যের বিদেশি ও ভারতীয় সিগারেটের ১২ কার্টন অবৈধভাবে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়ার পথে উদ্ধার করেছে।