scorecardresearch
 

সিকিমে প্রবেশ নিয়ে অযথা জটিলতা, কঠিন শর্ত আরোপ সরকারের

সিকিমে লকডাউন শিথিল হয়েছে। খুলে গিয়েছে দোকান-পাট, মল, রেস্তোরাঁ। পর্যটক প্রবেশের ছাড় দেওয়া হয়েছে। তারপরও যে শর্ত আরোপ করা হয়েছে, তাতে সুবিধার থেকে পর্যটক বিমুখ হয়ে পড়ার সম্ভাবনাই বেশি মানুষের। ক্ষুব্ধ পর্যটন স্টেক হোল্ডাররা।

Advertisement
সিকিম-ফাইল ছবি সিকিম-ফাইল ছবি
হাইলাইটস
  • সিকিমে ঢুকতে কড়া শর্ত আরোপ
  • দলের একজনের অন্তত দুটি টিকা বাধ্য়তামূলক
  • বাকিদের একটি করে টিকা হতেই হবে

খুলেছে সিকিম, বন্ধ সিকিম

খাতায় কলমে খুলে গিয়েছে সিকিম। কিন্তু পর্যটক সহ বহিরাগতদের জন্য যে সমস্ত নিয়ম লাগু করেছে সে রাজ্যের সরকার, তাতে সিকিম যাত্রা আপাতত কেউ মুলতুবি রাখতে চাইলে বলার কিছু নেই।

কঠিন শর্ত আরোপ সরকারের

সিকিমের পর্যটন খুলে গিয়েছে শর্তসাপেক্ষে। কিন্তু কড়া বিধিনিষেধে নতুন করে অশনিসংকেত দেখছে পর্যটন স্টেকহোল্ডাররা। বিতর্কের মুখে চাপে পড়ে বৃহস্পতিবার সব পক্ষের সঙ্গে বৈঠকে বসেছেন সিকিম পর্যটন ও স্বাস্থ্য় দফতর। তাতেও জটিলতা না কেটে আরও ঘনীভূত হয়েছে।

বিকল্প বেছে নিতে হবে

এদিন বৈঠকে নতুন কিছু বেরোয়নি। স্বচ্ছতার নামে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তা পালন করে হাজার ঝামেলা মাথায় করে কেই বা যাবে শৈলরাজ্যে। তাই ইচ্ছে থাকলেও দার্জিলিং-কালিম্পং-কার্শিয়াংকেই বিকল্প হিসেবে বেছে নিতে হবে।

টিকা ছাড়া গতি নেই

সিকিম পর্যটনের তরফে শুধুমাত্র জানিয়ে দেওয়া হয়েছে, বাইরে থেকে যে সমস্ত পর্যটকরা আসবেন, তাদের যাদের করোনার দুটি প্রতিষেধক নেওয়া থাকবে, তাদের চোখ বন্ধ করে রাজ্যে প্রবেশ ছাড়পত্র মিলবে। কিন্তু যদি দেখা যায় কোনও পরিবারের একজনেরও দুটি টিকা নেই, তাহলে তাদের ক্ষেত্রে রাজ্যে প্রবেশে ছাড়পত্র নেই। 

পরিবার বা দলের একজনের দুটি টিকা নিয়ে থাকা বাধ্য়তামূলক

গোটা পরিবারের অন্তত একজনের অন্তত একটি প্রতিষেধক নিয়ে থাকা বাধ্যতামূলক। তবে যদি কারও টিকার কোনও ডোজই না নেওয়া থাকে, তাহলে হবে না। কোনও পরিবারের অন্তত একজনের দুটি টিকা নেওয়া থাকতেই হবে। বাকিদের অন্তত একটি টিকা নেওয়া থাকলে তাঁদের আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট সর্বশেষ ৭২ ঘন্টার মধ্যে নেওয়া থাকতে হবে।

জটিলতা অব্যাহত

ফলে সিকিম খাতায়-কলমে খুলে গেলেও নানা নতুন জটিলতা তৈরি হয়েছে। পর্যটকদের শুধু নয়, যে কোনও আগন্তুক এর প্রবেশের ক্ষেত্রেও একই নিয়ম লাগু হবে। 

Advertisement

স্বাস্থ্যকে গুরুত্ব দিতে হলেও অর্থনীতি পিছিয়ে পড়বে

ফলে হতাশ পর্যটন ব্যবসায়ীরা। তবে বাধ্য হয়ে তারা মেনে নিচ্ছেন বলে জানিয়েছেন হিমালয়ান হসপিটালিটি অ্য়ান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন, স্বাস্থ্য সবার আগে। মানুষের সুরক্ষা বজায় রেখে সমস্ত কাজ করতে হবে, এটা যেমন ঠিক, তেমনই জটিলতা তৈরি হলে তাতে পর্যটন অর্থনীতি মুখ থুবড়ে পড়বে।

গাড়িচালকদের জন্য কি নিয়ম

অন্যদিকে পর্যটক ও আগন্তকদের জন্য গাইড লাইন তৈরি করা হলেও গাড়িচালকরা কি নিয়মে যাতায়াত করবেন তা এখনও বলা নেই। ফলে আবার জটিলতা তৈরি হয়েছে। অনেকেই একটি মাত্র টিকা নিয়ে বসে আছেন পরবর্তী টিকার অপেক্ষায়।

 

Advertisement