scorecardresearch
 

Bengal Safari Park Black Buck, Rhino: আরও আকর্ষণ বাড়বে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের, আসছে নতুন ২ অতিথি

Bengal Safari Park Black Buck, Rhino: বেঙ্গল সাফারি পার্কের এবার পর্যটকদের আকর্ষণ বাড়াতে দুটি নতুন প্রাণী আনা হচ্ছে। প্রাথমিক পর্যায়ের ইতিমধ্যে আলোচনা সেরে ফেলেছে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ। আগামী মাস কয়েকের মধ্যেই এই দুই প্রজাতির নতুন জন্তু পার্কে আসবে বলে মনে করা হচ্ছে।

Advertisement
শিলিগুড়িতে বেঙ্গল সাফারিতে যুক্ত হচ্ছে ব্ল্যাক বাক, একশৃঙ্গ গণ্ডার শিলিগুড়িতে বেঙ্গল সাফারিতে যুক্ত হচ্ছে ব্ল্যাক বাক, একশৃঙ্গ গণ্ডার
হাইলাইটস
  • আকর্ষণ বাড়বে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের
  • শীঘ্রই আসছে নতুন ২ অতিথি
  • ব্ল্যাক বাক হরিণ ও একশৃঙ্গ গণ্ডার

Bengal Safari Park Black Buck, Rhino: শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের এবার পর্যটকদের নতুন আকর্ষণ হতে চলেছে 'ব্ল্যাক বাক'। পাশাপাশি পার্কে থাকা একটি একশৃঙ্গ গন্ডারের নিঃসঙ্গতা কাটাতে আনা হচ্ছে আরও একটি গন্ডার। প্রাথমিক পর্যায়ের ইতিমধ্যে আলোচনা সেরে ফেলেছে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ। আগামী মাস কয়েকের মধ্যেই এই দুই প্রজাতির নতুন জন্তু পার্কে আসবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও পর্যটকদের পার্কের প্রতি আকর্ষণ বাড়াতে আরও বেশ কিছু জীবজন্তু আনার চিন্তাভাবনা রয়েছে পার্ক কর্তৃপক্ষের।

উত্তরবঙ্গে আসা পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় শিলিগুড়ির উপকণ্ঠে বৈকুণ্ঠপুর জঙ্গলের একটা অংশে অবস্থিত  রিয়েল জঙ্গলে তৈরি বেঙ্গল সাফারি পার্ক। চিড়িয়াখানা নয়, গাড়িতে জঙ্গলভ্রমণের মতোই অভিজ্ঞতা মেলে এখানে। যা পর্যটক আকর্ষণের মূল কেন্দ্র। পর্যটকরা পার্কে এলে বন্যজীব জন্তুদের পাশাপাশি গভীর জঙ্গলে সাফারি করতেও পারবেন। পর্যটকরা এই সাফারিতে বনদপ্তরের গাড়িতে চড়ে একেবারে সামনে থেকে দেখতে পাবেন রয়েল বেঙ্গল টাইগার, হরিণ, চিতা, কালো ভাল্লুক এবং একশৃঙ্গ গন্ডার সহ অনেক প্রাণী।

ব্ল্যাক বাক

তবে এবার পার্কে আসা পর্যটকদের সফরকে আরও আকর্ষণীয় করতে আরও নতুন জীবজন্তু আনতে চলছে পার্ক কর্তৃপক্ষ। শুক্রবার পার্কে এই নিয়ে একটি বৈঠক করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্য বনপাল (উত্তরবঙ্গ) রাজেন্দ্র জাখর, দার্জিলিংয়ের জেলাশাসক পুন্নমবালম এস, ডিএফও কার্শিয়াং ও বেঙ্গল সাফারি পার্কের ডিরেক্টর কমল সরকার সহ বনদপ্তরের আধিকারিকরা। বৈঠক শেষে সাংবাদিকদের মুখমুখি হয়ে রাজেন্দ্র যাখোর বলেন, পর্যটকদের কাছে বেঙ্গল সাফারি পার্কের আকর্ষণ বাড়াতে এনিম্যাল এক্সচেঞ্জ প্রোগ্রাম এর মাধ্যমে আরও কিছু নতুন জীবজন্তু আনা হবে। ইতিমধ্যে পার্কে তরফে টাটা জিওলজিকাল পার্কের সাথে কথা বলা হয়েছে। সেখান থেকে ব্ল্যাক বাক আনার কথা প্রাথমিক স্তরে হয়েছে। এছাড়াও দীর্ঘদিন ধরে বেঙ্গল সাফারি পার্কে একাই রয়েছে এক শৃঙ্গ গন্ডার। তাই তার নিঃসঙ্গতা কাটাতে আরও একটি গন্ডার আনার আলোচনা চলছে। আমরা চাই পার্কের উন্নয়ন ঘটিয়ে কিভাবে পার্কে পর্যটকদের আকর্ষণকে বাড়ানো যায়।

Advertisement
একশৃঙ্গ গণ্ডার

প্রসঙ্গত, 'ব্ল্যাক বাক' মূলত এক প্রজাতির হরিণ। এই হরিণ বিশেষ করে পাকিস্তান ও নেপালের কিছু অংশে পাওয়া যায়। বর্তমানে জামশেদপুরের টাটা জিওলজিক্যাল পার্কে এই প্ৰজাতির হরিণ রয়েছে। তাই সেখান থেকেই এই ধরনের হরিণ আনা হচ্ছে। অন্যদিকে বেঙ্গল সাফারি পার্কে মাত্র একটি গন্ডার রয়েছে। ফলে আরও একটি গন্ডার আনলে সেক্ষেত্রে তাদের মধ্যে প্রজনন ঘটালে বেঙ্গল সাফারি পার্কে গন্ডারের সংখ্যা বাড়বে বলে মনে করছে কর্তৃক।

 

Advertisement