scorecardresearch
 

Forests Closed During Holi: হোলিতে ডুয়ার্সের একাধিক জঙ্গল বন্ধ, তাহলে কোথায় যেতে পারেন ?

Forests Closed During Holi: হোলি উৎসবকে সামনে রেখেই বন্ধ করে দেওয়া হচ্ছে ডুয়ার্সের একাধিক জঙ্গল। কিন্তু হোলিতে জঙ্গলে কী সমস্য়া? আসুন জেনে নিই। পাশাপাশি একটি মাত্র জঙ্গ খোলা থাকছে। সেটিও জেনে নিন।

Advertisement
হোলির দুদিন বন্ধ থাকছে ডুয়ার্সের তিনটি জঙ্গল হোলির দুদিন বন্ধ থাকছে ডুয়ার্সের তিনটি জঙ্গল
হাইলাইটস
  • হোলিতে ডুয়ার্সের একাধিক জঙ্গল বন্ধ
  • ঘোরা মাটি করতে না চাইলে জেনে নিন
  • তিনটি জঙ্গল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে

Forests Closed During Holi: হোলিতে যদি পাহাড় বাদ দিয়ে ডুয়ার্সের জঙ্গলে যাওয়ার বন্দোবস্ত করে থাকেন। তাহলে তড়িঘড়ি টিকিট ক্যানসেল করুন। বুকিংও বাতিল করতে পারেন। যদি মনে করেন জঙ্গল ঘুরবেন না, শুধু ডুয়ার্সের রাস্তায় ভ্রমণ করবেন আর চা বাগান দেখে কাটিয়ে দেবেন, তাহলে অবশ্য অসুবিধা নেই। অবশ্য একটি জঙ্গল খোলা থাকছে। কিন্তু জঙ্গলে কী সমস্যা? আসুন জেনে নিই...

দুদিন বন্ধ থাকবে ডুয়ার্সের কয়েকটি জঙ্গল

আসলে হোলি উৎসবকে সামনে রেখেই বন্ধ করে দেওয়া হচ্ছে ডুয়ার্সের একাধিক জঙ্গল। কিন্তু হোলিতে জঙ্গলে কী সমস্য়া? বন দফতরের তরফে জানানো হয়েছে, হোলির এই সময় এক শ্রেণির অসাধু মানুষের মধ্যে শিকার উৎসবে শামিল হয়। অনেকেই এই সময় জঙ্গলের ভেতরে ঢোকে শিকার করার উদ্দেশ্যে। কাজেই পর্যটকের ছদ্মবেশে কোনও অসাধু ব্যক্তি যাতে এই ক’দিন জঙ্গলের ভেতরে প্রবেশ করতে না পারে এই কারণেই দু’দিনের জন্য জঙ্গল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বন দফতরের তরফে আরও জানা গিয়েছে, বিভিন্ন জঙ্গল লাগোয়া এলাকার বনবস্তির বাসিন্দাদের নিয়ে সচেতনতা করার জন্য একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে।

হোলি উৎসবকে সামনে রেখে দু’দিনের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে গরুমারা, চাপড়ামারি এবং নেওড়া ভ্যালির জঙ্গল। জঙ্গলের ভেতরে পর্যটকদের প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা আনা হচ্ছে এই দুই দিন। আগামী ৭ এবং ৮ মার্চ এই দুই দিন পর্যটকরা জঙ্গলের ভেতরে কোনওরকম জিপসি সাফারি করতে পারবেন না। পাশাপাশি পর্যটকদের জন্য জঙ্গলের ভেতরে যে সমস্ত থাকার বন্দোবস্ত রয়েছে সেগুলিও বন্ধ থাকবে। গরুমারা বন্যপ্রাণ বিভাগের ডিএফও-র তরফে এই ঘোষণা করা হয়েছে।

সাধারণ মানুষ যাতে এই উৎসবের দিনগুলি শুধুমাত্র রংয়ের মাধ্যমেই পালন করেন সেই কথাও তাঁদের বোঝানো হচ্ছে। ডুয়ার্সের প্রত্যেকটি জঙ্গলে নিরাপত্তা কয়েকগুণ বাড়ানো হয়েছে। চলছে বন দপ্তরের কর্মীদের টহলদারি।

কোন কোন জঙ্গল বন্ধ রাখা হচ্ছে?

উৎসবকে সামনে রেখে দু’দিনের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে গরুমারা, চাপড়ামারি এবং নেওড়া ভ্যালির জঙ্গল। জঙ্গলের ভিতরে পর্যটকদের প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা আনা হচ্ছে। এই দুই দিন। আগামী ৭ এবং ৮ মার্চ এই দুই দিন পর্যটকরা জঙ্গলের ভেতরে কোনওরকম জিপসি সাফারি করতে পারবেন না। পাশাপাশি পর্যটকদের জন্য জঙ্গলের ভেতরে যে সমস্ত থাকার বন্দোবস্ত রয়েছে সেগুলিও বন্ধ থাকবে। গরুমারা বন্যপ্রাণ বিভাগের ডিএফও-র তরফে এই ঘোষণা করা হয়েছে।

Advertisement

সাফারি অ্যাসোসিয়শনে হতাশা

তবে জঙ্গল বন্ধের সিদ্ধান্তে হতাশ ডুয়ার্সের গরুমারা জঙ্গল সংলগ্ন মূর্তি জিপসি ওনার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা। তাঁদের অভিযোগ, যেখানে জলদাপাড়া অভয়ারণ্য পর্যটকদের জন্য খোলা রয়েছে, সেই জায়গায় দাঁড়িয়ে কেন গরুমারা, চাপড়ামারি বন্ধ করা হল। যদি বন্ধ করতেই হয় তবে সব জঙ্গল একসঙ্গে বন্ধ করা উচিত।

 

Advertisement