scorecardresearch
 

Balurghat Sealdah Daily Train: এবার বালুরঘাট থেকে সরাসরি শিয়ালদা রোজ ট্রেন, সূচি প্রকাশে উচ্ছ্বাস দক্ষিণ দিনাজপুরে

Balurghat Sealdah Daily Train: বালুরঘাট রেলস্টেশনের সিট ও পিক লাইন, স্টেশনের রার্নিং রুম সহ অন্যান্য কাজের খতিয়ে দেখতে বালুরঘাটে এলেন উত্তর পূর্ব রেলের জেনারেল ম্যানেজার চেতন কুমার শ্রীবাস্তব। বৃহস্পতিবার সকালে জেনারেল ম্যানেজার বালুরঘাট স্টেশনে আসেন, সঙ্গে ছিলেন কাটিহার ডিভিশনের ডিআরএম সুরেন্দ্র কুমার সহ রেলের উচ্চপদস্থ আধিকারিকরা।

Advertisement
এবার বালুরঘাট থেকে সরাসরি শিয়ালদা রোজ ট্রেন, সূচি প্রকাশে উচ্ছ্বাস দক্ষিণ দিনাজপুরে এবার বালুরঘাট থেকে সরাসরি শিয়ালদা রোজ ট্রেন, সূচি প্রকাশে উচ্ছ্বাস দক্ষিণ দিনাজপুরে

Balurghat Sealdah Daily Train: আগেই ঘোষণা করা হয়েছিল, দ্রুত বালুরঘাট স্টেশন থেকে শিয়ালদা সরাসরি ট্রেন চলাচল করবে। রেলের তরফে শুক্রবার বালুরঘাট-শিয়ালদা সরাসরি ট্রেনের ছাড়পত্র দেওয়া হল। এমনকী এদিনই রেলের তরফে বালুরঘাট-শিয়ালদা এক্সপ্রেস ট্রেনের সময়সূচিও প্রকাশ করা হল। সময়সূচি প্রকাশ করা হলেও কবে থেকে ট্রেন চলাচল করবে তা উল্লেখ করা হয়নি। এদিকে এদিনই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে দেখা করে জেলাবাসীর বেশ কিছু দাবি সম্বলিত পত্র তুলে দেন বালুঘারটের সাংসদ তথা বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। বালুরঘাট থেকে শিয়ালদা সরাসরি ট্রেন চালুর কথা ঘোষণা হতেই খুশির জোয়ার জেলাজুড়ে।

২০০৪ সালে প্রথম রেল আসে বালুরঘাটে। পরে ধীরে ধীরে আরও ট্রেন চালু হয়। প্রসঙ্গত, বালুরঘাট থেকে বর্তমানে পাঁচটি ট্রেন চলে। কলকাতা যাওয়ার সকালের তেভাগা এক্সপ্রেসটিও রোজ চলে না। আরেকটি হাওড়াও প্রতিদিন চলে না। এছাড়াও কলকাতা যাওয়ার রিজার্ভেশন টিকিট থাকে না। এবার সরাসরি বালুরঘাট-শিয়ালদা ট্রেন পাবে জেলাবাসী। এই ট্রেনটি সরাসরি প্রতিদিনই চলবে। ফলে অনেক যাত্রীদের ভোগান্তি কমবে। অন্যদিকে, যে সময়সূচি দেওয়া হয়েছে, তা অনেকটাই সুবিধা হবে বলে বাসিন্দারা জানিয়েছে। পাশাপাশি গৌড় এক্সপ্রেসও চলবে। তবে রেলের তরফে ওই গৌড় এক্সপ্রেসটি প্যাসেঞ্জার ট্রেন হিসেবে চালানোর চিন্তা ভাবনা করছে রেল। রেলের তরফে জানা গিয়েছে, চলতি মাসেই বালুরঘাট রেল স্টেশনে রেলের জিএম এসে এই ট্রেনটি সহ আরও ট্রেন চালুর আশ্বাস দিয়েছিল। তার মধ্যে বালুরঘাট শিয়ালদা ট্রেনটি অনুমোদন দিল রেল।

এ বিষয়ে সুকান্ত মজুমদার সংহবাদমাধ্যমকে জানান, ‘আমি খুবই আনন্দিত। বালুরঘাট থেকে শিয়ালদা অবধি ট্রেন দিতে পেরে। আমি সাংসদ হওয়ার পর জেলাবাসীকে কথা দিয়েছিলাম যে বালুরঘাট থেকে শিয়ালদা অবধি সরাসরি ট্রেনের ব্যবস্থা করব। আজ সেই কথা রাখতে পেরেছি।‘

আরও ট্রেন পেতে পারে বালুরঘাট। তাও একেবারে চারটি ট্রেন পরিকল্পনা করা হচ্ছে। এমনটাই জানানো হয়েছে নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলের তরফে। খুব দ্রুত ট্রেন চলাচল শুরু হবে। সামান্য কিছু সংযোজনের পরামর্শ দেওয়া হয়েছে। যা নতুন বছরের শুরুতেই চূড়ান্ত হয়ে যাবে। বালুরঘাট স্টেশনের বিভিন্ন কাজ খতিয়ে দেখার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে চেতন কুমার শ্রীবাস্তব জানিয়েছেন, নতুন বছরে বালুরঘাট স্টেশন থেকে চারটি ট্রেন চলার সম্ভাবনা রয়েছে। যার মধ্যে একটি এই বালুরঘাট শিয়ালদা ট্রেন। জানুয়ারি অথবা ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে বালুরঘাট স্টেশন থেকে সরাসরি শিয়ালদা পর্যন্ত ট্রেন চলবে। আগামী কয়েক মাসের মধ্যে সব কাজ শেষ হবে। পিট ও সিক লাইনের কাজ শেষ হওয়ার পর বাকি ট্রেন চলাচল করবে। এছাড়াও বালুরঘাট হিলি রেললাইন সম্প্রসারণের কাজও চলছে। এই রাস্তায় কয়েকটি ব্রিজ রয়েছে। সেগুলোর কাজও দ্রুত শুরু হবে বলে জেনারেল ম্যানেজার জানিয়েছেন।

Advertisement

 

Advertisement