scorecardresearch
 

Loksabha Election 2024: 'ভূমিপুত্র প্রার্থী না হলে...' পাহাড়ে দলের বিরুদ্ধে প্রকাশ্যে বিদ্রোহ BJP বিধায়কের

Loksabha Election 2024: কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা সাফ জানান,’ দল যদি পাহাড়ের কাউকে প্রার্থী করে তাহলে তার হয়ে প্রচার করব, কিন্তু যদি এবারও বহিরাগত প্রার্থী দেয় তবে আমি পার্টিতে থেকে সেই ক্যান্ডিডেটের বিরুদ্ধে নমিনেশন ফাইল করব।’

Advertisement
বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা

Loksabha Election 2024: লোকসভা নির্বাচন সামনে। তার আগেই কনকনে শীতেও ফের উত্তপ্ত হয়ে উঠছে পাহাড়। এবারে গোল বেধেছে বিজেপির ঘরে। সৌজন্যে কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। দলের উদ্দেশ্যে হুঁশিয়ারি ছুড়ে দিয়েছেন তিনি। ভূমিপূত্র ইস্যুতে গরম দার্জিলিং পাহাড়। প্রকাশ্যে এমন হুঁশিয়ারি ভালভাবে নেয়নি দল। পাল্টা কড়া বার্তা দিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

কী বলছেন বিজেপি বিধায়ক?

কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা সাফ জানান,’ দল যদি পাহাড়ের কাউকে প্রার্থী করে তাহলে তার হয়ে প্রচার করব, কিন্তু যদি এবারও বহিরাগত প্রার্থী দেয় তবে আমি পার্টিতে থেকে সেই ক্যান্ডিডেটের বিরুদ্ধে নমিনেশন ফাইল করব।’ বিধায়কের হুঁশিয়ারি, এবারের লোকসভা ভোটে দার্জিলিঙে বহিরাগত কাউকে প্রার্থী করা চলবে না। করলে দলের বিরুদ্ধেই তিনি ভোটে লড়বেন।’ ইঙ্গিত কি বর্তমান সাংসদ রাজু বিস্তার দিকে? কেউ কেউ মনে করছেন তাই।

বিজেপি রাজ্য সভাপতির বক্তব্য

বিষ্ণুপ্রসাদের এই মন্তব্যকে ভালভাবে নেয়নি দল। এমনকী দল ছাড়া তাঁর একক ক্ষমতা নিয়ে কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি বলেন, বিষ্ণুপ্রসাদের যদি মনে করেন দলের প্রার্থীর বিরুদ্ধে লড়বেন, তাহলে দাঁড়ান কোনও অসুবিধা নেই। আমরাও দেখি কত ভোট পান উনি।" নির্দলে লড়লে দল নিয়ম মেনে ব্যবস্থা নেবে বলেও কার্যত হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

পাহাড়ে ট্রেন্ড বদল

পাহাড়ে গত ৫ বছরে পরিস্থিতি বদলেছে। আগের মতো একক আধিপত্য নেই। আগে পাহাড়ে ক্ষমতাসীন দল যাকে সমর্থনকরল, সেই জয়ের হাসি হাসত। কিন্তু গত কয়েক বছরে তৃণমূলের প্রবেশ এবং নতুন কয়েকটি দলের প্রতিষ্ঠার পর পাহাড়ে বিভিন্ন ভোটে অন্য অন্য দল জিতেছে। হামরো পার্টি, বিজিপিএমরা ক্ষমতা দখল করেছে। পরে যদিও দলদবদলের হিড়িকে সবই এখন অনিত থাপার বিজিপিএমের দখলে। তবে পাহাড়ের মানুষ যে আর এককভাবে কোনও দলকে অন্ধ বিশ্বাস করছেন না, তা পরিষ্কার। এরপর থেকেই ক্ষমতা ধরে রাখা বিজেপির পক্ষে কঠিন বলে মনে হচ্ছেষ বিধানসভা, পঞ্চায়েত, পুর নির্বাচনগুলিতে বিজেপি ও তাদের জোটসঙ্গীদের হারতে হয়েছে। এই পরিস্থিতিতে ভূমিপুত্র ইস্যুতে খোদ বিজেপি বিধায়কের এই প্রশ্ন পাহাড়ের একটা অংশের মনোভাব বলে মনে করছে রাজনৈতিক মহল।

Advertisement

শেষবার ২০০৪ সালে দার্জিলিঙের ভূমিপুত্র হিসেবে লোকসভায় যান কংগ্রেসের দাওয়া নারবুলা। ২০০৯ সাল থেকে দার্জিলিং লোকসভা আসনটি বিজেপির দখলে। ২০০৯ সালে সাংসদ হন যশবন্ত সিং। ২০১৪ সালে সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া, ২০১৯ -এ রাজু বিস্তা। তিনজনের কেউই পাহাড়ের ভূমিপুত্র নন। দলের অন্দরের খবর, বিজেপি বিধায়কের হুঁশিয়ারি প্রকাশ্যে উড়িয়ে দিলেও উদ্বেগে রাখছে বিজেপিকে।

 

Advertisement