scorecardresearch
 

Loksabha Election 2024: আবার পাহাড়ে লাগাতার আন্দোলন, আগামী সপ্তাহ থেকেই তোড়জোড় অনিতদের

Loksabha Election 2024: পাহাড় নিয়ে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করেনি বিজেপি। এই অভিযোগ তুলে লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে আন্দোলনে নামতে চলেছে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (BGPM)।

Advertisement
আবার পাহাড়ে লাগাতার আন্দোলন, আগামী সপ্তাহ থেকেই তোড়জোড় অনিতদের আবার পাহাড়ে লাগাতার আন্দোলন, আগামী সপ্তাহ থেকেই তোড়জোড় অনিতদের

Loksabha Election 2024: লোকসভা ভোটের আগে বিজেপির(BJP) বিরুদ্ধে পাহাড়ে নিজেদের কর্মসূচি শুরু করে দিল জিটিএ (GTA) চিফ এক্সিকিউটিভ অনিত থাপার (Anit Thapa) নেতৃত্বাধীন বিজিপিএম (BGPM)। বিজেপির বিরুদ্ধে লাগাতার আন্দোলনের ডাক দিল তারা। যদিও দার্জিলিংয়ের বর্তমান সাংসদ বিজেপির রাজু বিস্তা (Darjeeling Mp Raju Bista) বিজিপিএমকে প্রকাশ্যে ধর্তব্যের মধ্যে আনছেন না বলে মন্তব্য় করেছেন। যদিও আগের মতো গোটা পাহাড় জুড়ে এক দলের আধিপত্য বন্ধ হওয়ার পর এবারের নির্বাচনে দার্জিলিং লোকসভা আসন ধরে রাখা বিজেপির কাছে চ্যালেঞ্জ। অন্যদিকে বিজেপি বিরোধীদের কাছে নির্বাচনী ইস্যু পাহাড়ের প্রতি কেন্দ্রীয় বঞ্চনা।

পাহাড় নিয়ে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করেনি বিজেপি। এই অভিযোগ তুলে লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে আন্দোলনে নামতে চলেছে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (BGPM)। বিগত পাঁচ বছরে পাহাড়ের ১১ জনজাতিকে তপশিলি উপজাতির মর্যাদা দেওয়ার পাশাপাশি পাহাড় সমস্যার স্থায়ী রাজনৈতিক সমাধানের লক্ষ্যে কেন্দ্র কোনও উদ্যোগ গ্রহণ করেনি বলে অভিযোগ ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার। তাই শনিবারের মধ্যে পাহাড় নিয়ে বিজেপি কোনও পদক্ষেপ না করলে ১২ ফেব্রুয়ারি থেকে আন্দোলনে নামার কথা ঘোষণা করেছেন ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সভাপতি অনিত থাপা।

আপাতত ১২ ফেব্রুয়ারি থেকে ৩ দিন ধরে দার্জিলিং(Darjeeling), কালিম্পংয়ের (Kalimpong) জেলাশাসকের দফতর ও কার্শিয়াং ও মিরিকে মহকুমা শাসকের দপ্তরের সামনে ধর্না কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। এই কর্মসূচির পরই পাহাড়জুড়ে মিটিং-মিছিল করা হবে। এখানেই শেষ নয়, বিজেপির বিরুদ্ধে ধারাবাহিক ভাবে আন্দোলন কর্মসূচি চলবে বলে জানিয়েছেন বিজিপিএম নেতৃত্ব।

যদিও দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তা জানিয়েছেন, ‘অনিত থাপা তৃণমূলের ক্যাডার। ওঁর কথায় গুরুত্ব দিই না। আমি এখনও আশাবাদী, কেন্দ্রীয় সরকার ভোট ঘোষণার আগেই পাহাড় এবং উত্তরবঙ্গের জন্য বড় কোনও ঘোষণা করবে।’

আরও পড়ুন

 

Advertisement

Advertisement