scorecardresearch
 

Loksabha Election 2024: দার্জিলিংয়ে খেলা ঘোরাচ্ছে কংগ্রেস! দলে গোর্খাদের সবচেয়ে বড় সংগঠনের নেতা

Loksabha Election 2024: পাহাড় সমস্যার স্থায়ী রাজনৈতিক সমাধান এবং ১১ টি জনজাতিকে তপশিলি উপজাতির মর্যাদা দিতে ব্যর্থতার অভিযোগ তুলে বিজেপির বিরুদ্ধে পাহাড় জুড়ে পোস্টারিং করল হামরো পার্টি। রবিবার দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং এবং মিরিকে পোস্টার দেওয়া হয়েছে।

Advertisement
দার্জিলিংয়ে খেলা ঘোরাচ্ছে কংগ্রেস! দলে গোর্খাদের সবচেয়ে বড় সংগঠনের নেতা দার্জিলিংয়ে খেলা ঘোরাচ্ছে কংগ্রেস! দলে গোর্খাদের সবচেয়ে বড় সংগঠনের নেতা

Loksabha Election 2024: দার্জিলিং লোকসভা আসনে খেলা জমিয়ে দিল কংগ্রেস তথা ইন্ডিয়া জোট। এতদিন মনে করা হচ্ছিল লড়াই বিজেপি বনাম তৃণমূলের। কিন্তু শেষ মুহূর্তে স্লগ ওভারের খেলা শুরু করে দিল কংগ্রেস। ফল কী হবে তা জুন মাসেই বোঝা যাবে। তবে তার আগে দুই যুযুধান দলের মাথাব্যথা যে শুরু হয়ে গেল বৃহস্পতিবার থেকেই তা পরিষ্কার। এদিন দিল্লিতে কংগ্রেস সদর দফতরে ইন্ডিয়া জোটকে সমর্থনের ঘোষণা করলেন হামরো পার্টির সভাপতি অজয় এডওয়ার্ড।ভারতীয় গোর্খা পরিসংঘের সভাপতি মুনিশ তামাংও। এডওয়ার্ডের চেয়েও যা বেশি গুরুত্বপূর্ণ মুভ বলে মনে করছে রাজনৈতিক মহল। 

ইন্ডিয়া জোটের হাত ধরলেন দার্জিলিংয়ের হামরো পার্টির (Hamro Party) নেতা অজয় এডওয়ার্ড (Ajoy Edwards)। অন্যদিকে, বৃহস্পতিবার কংগ্রেসে যোগ দিয়েছেন ভারতী গোর্খা পরিসংঘের নেতা মুনিশ তামাংও। এদিন দিল্লিতে কংগ্রেসের (congress) সদর দফতরে সাংবাদিক সম্মেলনে অজয় আনুষ্ঠানিকভাবে ইন্ডিয়া জোটকে সমর্থনের কথা ঘোষণা করেন। একই সঙ্গে মুনিশ তামাংয়ের দাবি, সারা দেশ উত্তর পূর্বের ১৮ রাজ্যে গোর্খারা কংগ্রেসকেই সমর্থন করবেন। যা মাথাব্য়থা বাড়াবে বিজেপিরও। তবে এতদিন অজয় প্রার্থী হতে পারেন বলে শোনা যাচ্ছিল, সেখানে টুইস্ট ঘটিয়ে মুনিশ হতে পারেন পাহাড়ের কংগ্রেস তথা ইন্ডিয়া জোটের প্রার্থী।

এদিন দলে যোগ দিয়ে অজয় জানিয়ে দেন, তাঁর সঙ্গে সদ্ভাব থাকা গোর্খা জনমুক্তি মোর্চা সভাপতি বিমল গুরুংও তাঁদের সমর্থন করবেন। তিনি বলেন, "বিজেপি ১৫ বছরে পাহাড়ে শুধু জুমলা করেছে। প্রতিশ্রুতি রাখেনি। গোর্খাদের মর্যাদা দেয়নি। আশা করব কংগ্রেস আমাদের কথা ভাববে।" কদিন আগেই বিমল গুরুংও বলেছিলেন পাহাড়ে যা হয়েছে কংগ্রেস আমলে হয়েছে। ফলে অজয় ও বিমলের যৌথ শক্তি পাবে কংগ্রেস। সেই সঙ্গে বিনয় তামাং এই মুহূর্তে কংগ্রেসে। ফলে তাঁর সাংগঠনিক শক্তিও কংগ্রেসের পালে হাওয়া দেবে।

আরও পড়ুন

তবে সবচেয়ে বড় লাভ হয়েছে অরাজনৈতিক সংগঠন ভারতীয় গোর্খা পরিসংঘের সভাপতিকে কংগ্রেসে তুলে নিয়ে। এতে শুধু দার্জিলিং নয়, গোটা উত্তর-পূর্ব ভারতে কংগ্রেস লাভবান হবে বলে মনে করা হচ্ছে। এই সংগঠনটি শুধুমাত্র ভারতের গোর্খা জনজাতির স্বার্থরক্ষার্থে তৈরি। কোটির বেশি সদস্য-সমর্থক রয়েছে তাঁদের দেশজুড়ে।  সিকিম, দিল্লি, আসাম, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, ঝাড়খণ্ড, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড, মেঘালয়, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, ছত্তিশগড়, উত্তর প্রদেশ এবং পাঞ্জাবে রয়েছে সংগঠনের সদস্য। ফলে এঁদের একটা বড় অংশের সমর্থন হাত-বাহিনী পেতে পারে।

Advertisement

লোকসভা নির্বাচনের কিছুদিন আগে কংগ্রেসে (congress) যোগ দেন প্রাক্তন মোর্চা নেতা বিনয় তামাং। এবার সরাসরি কংগ্রেসে যোগ না দিলেও কংগ্রেসের সঙ্গেই যে তিনি আছেন, তাও স্পষ্ট করেছেন অজয়। বেশ কিছুদিন ধরেই অজয় এডওয়ার্ড কংগ্রেসের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছিলেন। রাহুল গান্ধির ভারত জোড়ো ন্যায় যাত্রায় যোগ দিয়েছিলেন তিনি। এদিন অজয় জানান, বিজেপি গত ১৫ বছর ধরে দার্জিলিং আসন থেকে ভালো ভোটে জয়ী হলেও তারা গোর্খাদের দাবি নিয়ে কিছুই করেনি। একই অভিযোগ করেন ভারতীয় গোর্খা পরিসংঘের নেতা মুনিশ তামাংও। এদিন মুনিশ তামাংকে উত্তরীয় পরিয়ে কংগ্রেসে স্বাগত জানান পবন খেরা। ছিলেন কংগ্রেস নেতা গোলাম আহমেদ মীরও।

 

Advertisement