scorecardresearch
 

Teesta River Problem: বিপজ্জনক তিস্তায় দেদার পাথর তোলা চলছে? অবৈধ ক্রাশার নিয়ে তদন্তের নির্দেশ গ্রিন ট্রাইবুনালের

Teesta River Problem: তিস্তার জলে ক্ষতিগ্রস্ত হওয়ায় নতুন করে বন্ধ হয়ে গিয়েছে পেশক রোড। ফলে বন্ধ রয়েছে সরাসরি দার্জিলিং এবং কালিম্পংয়ের মধ্যে যান চলাচল। পাহাড় পথে দুর্যোগ কাটছে না কিছুতেই। বরং বৃষ্টির তীব্রতা এবং ব্যপ্তি যত বাড়ছে, ততই তিস্তাকে নিয়ে ভয় বাড়ছে তিস্তাপাড়ের বাসিন্দাদের।

Advertisement
বিপজ্জনক তিস্তায় দেদার পাথর তোলা চলছে? অবৈধ ক্রাশার নিয়ে তদন্তের নির্দেশ গ্রিন ট্রাইবুনালের বিপজ্জনক তিস্তায় দেদার পাথর তোলা চলছে? অবৈধ ক্রাশার নিয়ে তদন্তের নির্দেশ গ্রিন ট্রাইবুনালের

Teesta River Problem Sikkim North Bengal: গত কয়েক বছর থেকেই তিস্তা নিয়ে অশনিসংকেত দেখা দিয়েছিল।যবে থেকে তিস্তার জল উপচে পাহাড়ের রাস্তায় আসতে শুরু করে। গত অক্টোবরে সিকিমের লোনাক হ্রদ ভেঙে তিস্তায় ভয়াবহ বিপর্যয়ে তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিল। ওই বিপর্যয়ে প্রচুর মানুষ মারা গিয়েছিলেন।

চলতি মরশুমে বর্ষায় তিস্তা ফের ভয়াবহ রূপ ধারণ করেছে। তিস্তা সমস্য়া মেটাতে দীর্ঘমেয়াদী সমাধানের খোঁজে মাথার চুল ছিঁড়ছেন প্রশাসনের কর্তারা। এরই মধ্যে তিস্তাকে বাঁচাতে তিস্তায় অবৈধ ক্রাশারের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল গ্রিন ট্রাইবুনাল আদালত। নবান্ন থেকেও ভূমি সংস্কার দফতরকে বিষয়টি নিয়ে খোঁজ নিতে বলা হয়েছে।

তিস্তা নদী লাগোয়া সেবক রেলসেতুর ঠিক পাশে থাকা একটি পাথর ভাঙার ক্রাশার নিয়ে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিল ‘ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল’। গত মঙ্গলবার গ্রিন ট্রাইবুনালে পরিবেশপ্রেমী সুভাষ দত্তের করা মামলার ভিত্তিতে এই শুনানি হয়। তিন জনের কমিটি গড়ে তিন সপ্তাহের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে আদালত। মামলাকারী সুভাষ দত্ত সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মহানন্দা অভয়ারণ্য, তিস্তা নদী, পাহাড়ের জাতীয় সড়কের পাশে যে ভাবে আইন ভেঙে ক্রাশারটি চলছে তা মানা যায় না। দূষণ‌ে এলাকা ভরে যাচ্ছে। দ্রুত বন্ধ করা দরকার।

আরও পড়ুন

আদালতে মামলাকারীর দাবি, ক্রাশার চালানোর ন্যূনতম নিয়ম মানা হয়নি। তিস্তা নদীর তির ঘেঁষে  ক্রাশার বসানো হয়েছে।পাশেই সেবক রেল-সেতু এবং ১০ নম্বর জাতীয় সড়কের মতো গুরুত্বপূর্ণ এলাকা রয়েছে। সরকারি সূত্রের খবর, জাতীয় সড়কের সংস্কার থেকে সেবক-রংপো রেল পথের বিভিন্ন কাজের পাথর এই ‘ক্রাশার’ থেকে সরবরাহ হয়েছে। কিন্তু তিস্তার পাশে যে ভাবে সেটি তৈরি হয়েছে, তাতে নদীর স্বাভাবিক চলনে ‘সমস্যা’ তৈরি হয়েছে। পাশাপাশি তিস্তায় মেশা নন্দী নদীর গতিপথও বন্ধ হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

Advertisement

TAGS:
Advertisement