scorecardresearch
 

North Bengal Weather Winter Forecast: উত্তরবঙ্গে শীত কবে ঢুকছে? নভেম্বরেই কাঁপুনি ধরাতে পারে, পূর্বাভাস

North Bengal Weather Winter Forecast: উত্তরবঙ্গের আবহাওয়াবিদ তথা ময়নাগুড়ি কলেজের আবহাওয়া অফিসের নোডাল অফিসার মধুসূদন কর্মকার জানিয়েছেন, পশ্চিমা বাতাস ভূমধ্যসাগরে তৈরি হয়ে ভারতের উত্তর দিকে জম্মু-কাশ্মীরে ঢুকেছে। সেখান থেকে হিমালয়ের গা ঘেঁষে এটি রাজ্যের উত্তর এলাকায় মাঝে মধ্যেই বৃষ্টিপাত ঘটাচ্ছে।

Advertisement
নভেম্বরেই কাঁপুনি ধরাতে পারে, উত্তরবঙ্গে এবার আগাম শীত! নভেম্বরেই কাঁপুনি ধরাতে পারে, উত্তরবঙ্গে এবার আগাম শীত!

North Bengal Weather Winter Forecast:  গরম উধাও হয়েছে দুর্গাপুজোর সময় বৃষ্টিকালীন আবহাওয়া পরিবর্তনের পর থেকেই। কদিন জলীয় বাষ্পে হিমেল পরশ। ঠান্ডা খুব একটা না পড়লেও হাওয়ায় শীতের পরশ। এদিকে আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন নভেম্বরেই এবার উত্তরবঙ্গে শীত পড়তে পারে। এমনই পরিস্থিতি তৈরি হয়েছে।

দিনের সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে পৌঁছচ্ছে ২০ থেকে ২৩ ডিগ্রির মধ্যে। দিনের তাপমাত্রাও ২৭-২৮ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। শীতের মরা রোদ দিনভর উত্তপ্ত করতে পারছেন পাহাড় ও পাহাড় লাগােয়া সমতলকে। শিলিগুড়ি-জলপাইগুড়ি-আলিপুরদুয়ার এলাকায় এখন রীতিমতো শীতের আমেজ। তাপমাত্রা যতই হোক, শিরশিরে উত্তরে হাওয়া আর হিমের পরশে উত্তরবঙ্গের উত্তর অঞ্চলে শীত পরিস্থিতি তৈরি হয়েছে। এই তাপমাত্রা আগামী কয়েকদিনে ধীরে ধীরে আরও কমবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গের আবহাওয়াবিদ তথা ময়নাগুড়ি কলেজের আবহাওয়া অফিসের নোডাল অফিসার মধুসূদন কর্মকার জানিয়েছেন, পশ্চিমা বাতাস ভূমধ্যসাগরে তৈরি হয়ে ভারতের উত্তর দিকে জম্মু-কাশ্মীরে ঢুকেছে। সেখান থেকে হিমালয়ের গা ঘেঁষে এটি রাজ্যের উত্তর এলাকায় মাঝে মধ্যেই বৃষ্টিপাত ঘটাচ্ছে। এই বৃষ্টিপাতের কারণেই তাপমাত্রা কমে গিয়েছে আর সেই সঙ্গে রাতের দিকে হালকা কুয়াশা সৃষ্টি হয়েছে। তিনি বলেন, "এই তাপমাত্রা আগামীতে আর বাড়বে না। বরং সময়ের আগে এবার শীতের আমেজ সৃষ্টি হয়েছে। মৌসুমী বায়ু এ মরশুমের জন্য বিদায় নিয়েছে। তার বদলে সেই জায়গা নিয়েছে উত্তরে হাওয়া। এবার শীতও পড়বে দ্রুত।" 

আরও পড়ুন

মধূসুদনবাবু জানান, এবার নভেম্বরেই শীত পড়বে। এমনই আভাস দেখা যাচ্ছে। ডিসেম্বর পর্যন্ত আর অপেক্ষা করতে হবে না। তিনি বলেন, "উত্তুরে হাওয়া বইতে শুরু করেছে। এবার নভেম্বরেই তা শীত ঢুকবে। শীত পড়ার সম্ভাবনাও জাঁকিয়ে। গতবারের তুলনায় এবার তাপমাত্রাও নামতে পারে আরও খানিকটা বেশি।"

উত্তরবঙ্গের উত্তর অংশে ইতিমধ্যেই সন্ধ্যার পর তাপমাত্রা কমছে। রাতের দিকে ফ্যান বন্ধ হয়ে যাচ্ছে বেশিরভাগ জায়গাতেই। সেই সঙ্গে হালকা চাদরও বেরিয়ে পড়েছে আলমারি-তোরঙ্গ থেকে। দক্ষিণবঙ্গে বসে কল্পনাও করা সম্ভব নয়, হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের আবহাওয়া। পাহাড়ে তাপমাত্রা স্বাভাবিকভাবেই আরও কমেছে। কালিম্পং ছাড়া বাকি সব জায়গাতেই এখন রীতিমতো শীত পড়েই গিয়েছে। আগামী কয়েকদিনে আরও বৃষ্টির সম্ভাবনার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ফলে তাপমাত্রা আরও নামতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

 

Advertisement