scorecardresearch
 

Darjeeling Weather: প্রজাতন্ত্র দিবসের ছুটিতে দার্জিলিং বেড়াতে যাচ্ছেন, বরফ পাবেন কি?

২৬ জানুয়ারি, শুক্রবার প্রজাতন্ত্র দিবস। সেদিন ছুটির দিন। তার পরে শনি এবং রবিবার অনেক অফিসেই ছুটি। ফলে ৩ দিনের ছুটিতে কাছেপিঠের মধ্যে অনেকেই দার্জিলিং যাওয়ার পরিকল্পনা করেছেন। শীতের সময় তুষারপাত চাক্ষুষ করতে অনেকেই দার্জিলিং পাড়ি দেন। চলতি সপ্তাহে কি পাহাড়ে সেই সৌভাগ্য হবে পর্যটকদের?

Advertisement
দার্জিলিঙে তুষারপাত হবে কি? জানুন দার্জিলিঙে তুষারপাত হবে কি? জানুন
হাইলাইটস
  • শীতের সময় তুষারপাত চাক্ষুষ করতে অনেকেই দার্জিলিং পাড়ি দেন।
  • বুধবার দার্জিলিঙে পারদ নেমেছে ৩.২ ডিগ্রি সেলসিয়াসে।
  • শীতের চলতি মরশুমে দার্জিলিঙে বেশ কয়েক দফায় তুষারপাত হয়েছে।

মাঘের শীতে জমজমাট শৈলশহর দার্জিলিং। কনকনে ঠান্ডার আমেজ নিতে অনেকেই দার্জিলিং বেড়াতে যাচ্ছেন। বিশেষত, চলতি সপ্তাহের শেষে অনেকেই পাহাড়-ভ্রমণের পরিকল্পনা করে ফেলেছেন। ২৬ জানুয়ারি, শুক্রবার প্রজাতন্ত্র দিবস। সেদিন ছুটির দিন। তার পরে শনি এবং রবিবার অনেক অফিসেই ছুটি। ফলে ৩ দিনের ছুটিতে কাছেপিঠের মধ্যে অনেকেই দার্জিলিং যাওয়ার পরিকল্পনা করেছেন। শীতের সময় তুষারপাত চাক্ষুষ করতে অনেকেই দার্জিলিং পাড়ি দেন। চলতি সপ্তাহে কি পাহাড়ে সেই সৌভাগ্য হবে পর্যটকদের?

দার্জিলিঙে কি তুষারপাত?

বুধবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এখনই দার্জিলিঙে আপাতত তুষারপাত হওয়ার সম্ভাবনা নেই। তবে রবিবার পর্যন্ত দার্জিলিঙে হাল্কা বৃষ্টি হতে পারে। দার্জিলিঙের পাশাপাশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পঙেও। বাকি জেলায় আর বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে দার্জিলিং-সহ উত্তরের সব জেলায় বৃহস্পতিবার ঘন কুয়াশা থাকতে পারে। মূলত শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। আগামী ৫ দিন রাতের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। 

আরও পড়ুন

কাঞ্চনজঙ্ঘা দেখতে মুখিয়ে থাকেন পর্যটকেরা।

অর্থাৎ, যাঁরা দার্জিলিং বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছেন, তাঁরা তুষারপাত পাবেন না। তবে পাহাড়ে ঠান্ডা উপভোগ করতে পারবেন। বুধবার দার্জিলিঙে পারদ নেমেছে ৩.২ ডিগ্রি সেলসিয়াসে। যদিও শীতের চলতি মরশুমে দার্জিলিঙে বেশ কয়েক দফায় তুষারপাত হয়েছে।

দার্জিলিঙে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।


কত দিন থাকবে জাঁকিয়ে শীত?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ রাজ্যে হাড়হিম ঠান্ডা বহাল থাকবে। 
আগামী ২ দিনে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে কমবে। ভোরের দিকে কোথাও কোথাও কুয়াশা হতে পারে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরের জেলাগুলিতে ভোরের দিকে  কোথাও কোথাও ঘন কুয়াশা থাকতে পারে।

Advertisement

অন্য দিকে, হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবারের তুলনায়  বুধবার শহরের  সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেড়েছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে ১৪.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিক। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরশুমের শীতলতম দিন ছিল। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ২২.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৪২ শতাংশ। আপাতত কলকাতায় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।
 

Advertisement