scorecardresearch
 

Train Siliguri School: যেন হলদিবাড়ি-এনজেপি লোকাল! শিলিগুড়ির স্কুলে হাজিরা বাড়ছে পড়ুয়াদের

Train Siliguri School: আস্ত একটি রেলের কামরা আর তার ভিতরে বসে রয়েছে ছোট ছোট খুদে পড়ুয়ারা। ক্লাসরুমের চারপাশ জুড়ে রয়েছে পাঠ্য বইয়ের পাতা গুলি। এমনই অভিনব ছবি দেখতে পাওয়া গেল শিলিগুড়ির সূর্যসেন কলোনির বাল্মীকি বিদ্যাপীঠ প্রাথমিক স্কুলে। স্কুলের ক্লাসরুমকে এভাবে সাজানোর ফলে প্রতিদিনই স্কুলে আসছে খুদে পড়ুয়ারা।

Advertisement
শিলিগুড়ির স্কুলে দাঁড়িয়ে হলদিবাড়ি-এনজেপি লোকাল, হাজিরা বাড়ছে পড়ুয়াদের শিলিগুড়ির স্কুলে দাঁড়িয়ে হলদিবাড়ি-এনজেপি লোকাল, হাজিরা বাড়ছে পড়ুয়াদের
হাইলাইটস
  • শিলিগুড়ির স্কুলে দাঁড়িয়ে আছে
  • হলদিবাড়ি-এনজেপি লোকাল
  • এতে পড়ুয়াদের হাজিরা বাড়ছে

Train Siliguri School: হলদিবাড়ি-এনজেপি লোকাল ট্রেন। স্টেশন ছেড়ে দাঁড়িয়ে আছে শিলিগুড়ির সূর্যসেন কলোনির একটি স্কুলে। ব্যাপারখানা কী? যা দেখে উঁকি ঝুঁকি মারছেন আসপাশের লোকজনও। এদিকে স্কুলের শিক্ষকরা জানাচ্ছেন, ট্রেনের কামরার টানে পড়ুয়াদের হাজিরার সংখ্যা বেড়েছে। আসুন দেখে নিই, ব্যাপারখানা কী?

আস্ত একটি রেলের কামরা আর তার ভিতরে বসে রয়েছে ছোট ছোট খুদে পড়ুয়ারা। ক্লাসরুমের চারপাশ জুড়ে রয়েছে পাঠ্য বইয়ের পাতা গুলি। এমনই অভিনব ছবি দেখতে পাওয়া গেল শিলিগুড়ির সূর্যসেন কলোনির বাল্মীকি বিদ্যাপীঠ প্রাথমিক স্কুলে। স্কুলের ক্লাসরুমকে এভাবে সাজানোর ফলে প্রতিদিনই স্কুলে আসছে খুদে পড়ুয়ারা।

সোশ্যাল মিডিয়া ঘাটতে গিয়ে একদিন উত্তরপ্রদেশের একটি প্রাথমিক স্কুলের অভিনবত্বের ছবি দেখেছিলেন বাল্মীকি বিদ্যাপীঠ প্রাথমিক স্কুলের শিক্ষক সুনীল কুমার গোপ। তিনি সোশ্যাল মিডিয়াতে দেখেছিলেন উত্তরপ্রদেশে একটি অব্যবহৃত ট্রেনের কামরাকে নতুন করে ক্লাস রুমের হিসেবে তৈরি করে তার ভেতরে চলছে ক্লাস। তা দেখে তিনি স্কুলের ক্লাসরুমকে রেলের কামরার রূপ দিতে উদ্যোগ গ্রহণ করেন। বিষয়টি তিনি স্কুলের প্রধান শিক্ষা সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকাদের বলার পর। ২০১৯ সালে স্কুলের দুটি ক্লাসরুমকে রেলের কামরার রুপ দেওয়ার কাজ শুরু করা হয়। রং-তুলির মাধ্যমে স্কুলের একটি দেওয়ালকে সম্পূর্ণভাবে রেলের কামরার রূপ দেওয়া হয়। ট্রেনের কামরাতে যেমন জানালা রয়েছে ঠিক তেমনই জানালা এবং দরজা আঁকা হয়েছে। শুধু তাই নয় কোচের নম্বর, ভারতীয় রেলের লোগোও রয়েছে এই ছবিতে। এখানেই শেষ নয়, ছাত্রীদের পড়াশোনার প্রতি আকর্ষণ বাড়াতে ক্লাস রুমের ভেতরেও দেওয়াল জুড়ে রয়েছে বইয়ের প্রতিটি পাতার ছবি।

আরও পড়ুন

শিলিগুড়ির স্কুলে দাঁড়িয়ে হলদিবাড়ি-এনজেপি লোকাল

প্রসঙ্গত রাজ্য সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলিতে ছাত্র-ছাত্রীর অভাবে অধিকাংশই বিদ্যালয় গুলি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু ঠিক সেই সময় অন্য ছবি দেখা যাচ্ছে শিলিগুড়ির বাল্মীকি বিদ্যাপীঠ প্রাথমিক স্কুলে। জানা গিয়েছে স্কুলের প্রাক প্রাথমিক ও প্রাথমিক শ্রেণীর ক্লাসরুম দুটিকে এই রেলের কামরার রূপ দেওয়ার পর স্কুলে আসার প্রতি ঝোঁক বেড়েছে খুদে পড়ুয়াদের। 

Advertisement
শিলিগুড়ির স্কুলে দাঁড়িয়ে হলদিবাড়ি-এনজেপি লোকাল, হাজিরা বাড়ছে পড়ুয়াদের

স্কুলের প্রধান শিক্ষিকা বিথীমালা দাস দে জানান,স্কুলের এক শিক্ষক সোশ্যাল মিডিয়াতে বিষয়টি দেখার পর সকলকে জানান তিনি এরপরই স্কুলের উন্নয়নে আশা টাকা দিয়ে দুটি শ্রেণীকক্ষকে রেলের কামরার রূপ দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়। এই ধরনের অভিনবত্ব আনার ফলে ছাত্র-ছাত্রীদের স্কুলের প্রতি আর্কর্ষণ অনেকটাই বেড়েছে প্রতিনিয়ত স্কুলে আসছে ছোট ছোট পড়ুয়ার।

অন্যদিকে স্কুলের শিক্ষক সুনীল কুমার গোপ বলেন, একদিন সোশ্যাল মিডিয়াতে ঘাটতে গিয়ে উত্তর প্রদেশে একটি রেলের কামরা কে ক্লাস রুম তৈরি করার ভিডিওটি দেখি তারপর থেকেই আমাদের স্কুল কেউ সেই ধরনের একটি রূপ দেওয়ার চিন্তাভাবনা আসে মাথায়। এরপরই রং তুলির মাধ্যমে ক্লাসরুমগুলিকে রেলের কামরার রূপ দেওয়া হয়েছে। তাই নয় ছাত্র-ছাত্রীদের পড়াশোনার প্রতি আকর্ষণ বাড়াতে ক্লাসরুমের চার পাশে বইয়ের পাতাগুলোকে ফুটিয়ে তোলা হয়েছে।

 

Advertisement