scorecardresearch
 

NH 10 Sliguri-Sikkim Road Closed: ফের বন্ধ শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক, খুলল লাচেন রোড

রাবিঝোরা এবং ২৯ মাইলের মধ্যে সরু ওয়ান ওয়ে লেনে ভূমিধস ঘটেছে। এটি এখনও ঝুঁকিপূর্ণ এবং NH-10 এর সেই অংশটিকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ করতে পারে বলে বার্তায় জানানো হয়েছে৷ অবিলম্বে ধ্বংসাবশেষ সঠিকভাবে অপসারণের জন্য কাজ করার জন্য, পাহাড় কাটা এবং যান চলাচলের নিরাপদ চলাচল সক্ষম করার জন্য সুরক্ষার কাজ করার জন্য, কয়েক দিনের জন্য ট্রাফিক বিধিনিষেধ প্রয়োজন।

Advertisement
ফের বন্ধ শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক, খুলল লাচেন রোড ফের বন্ধ শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক, খুলল লাচেন রোড

NH 10 Sliguri-Sikkim Road Opened: আচমকা তুষারপাতে সাদা সিকিমে উত্তর ও পূর্ব অংশ। তাই পর্যটকদের সুবিধার্থে খুলে দেওয়া হল লাচেনের রাস্তা। প্রায় ৬ মাস পর রাস্তাটি খুলে দেওয়া হল। এটি অক্টোবরে সিকিমে হ্রদে বিস্ফোরণের পর থেকে বন্ধ ছিল। যদিও এখনই পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। তবে রাস্তা খোলার লাভ এখনই নিতে পারছে না এলাকাবাসী। কারণ নতুন করে ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে কালিম্পং জেলা প্রশাসনের তরফ থেকে।

কবে থেকে কতদিন বন্ধ থাকবে রাস্তা?
বৃহস্পতিবারই নতুন করে ৪৮ ঘণ্টার জন্য ১০ নম্বর জাতীয় সড়ক (NH 10) বন্ধ রাখার নির্দেশিকা জারি করেছে কালিম্পং জেলা প্রশাসন (Kalimpong administration)। ১৩ এপ্রিল সকাল ৬টা থেকে ১৫ এপ্রিল সকাল ৬টা পর্যন্ত রবিঝোরা থেকে ২৯ মাইল পর্যন্ত রাস্তাটি বন্ধ থাকবে বলে জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে। ফলে পয়লা বৈশাখের ছুটি মাঠে মারা যাবে বলে মনে করছেন তাঁরা। যদিও নিরাপত্তার স্বার্থেই রাস্তাটি দু’দিনের জন্য নতুন করে বন্ধ রাখার সিদ্ধান্ত বলে জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে। কালিম্পংয়ের জেলাশাসক বালাসুব্রহ্মনিয়ম টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রবল বর্ষণের জেরে রাবিঝোরা এবং লিকুভিরে ফের ধস নামছে। ওপর থেকে পাথর গড়িয়ে পড়ছে। মেরামতির জন্য জাতীয় সড়কটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে ৪ অক্টোবর সাউথ লোনাক লেকে জল বিস্ফোরণে তিস্তায় বন্যা দেখা দেয়। একাধিক রাস্তার সঙ্গে চুংথাং-লাচেনের সংযোগ স্থাপনকারী রাস্তার বড় একটি অংশ ধসে যায়। ওই ঘটনার পর থেকে কার্যত লাচেন বিচ্ছিন্ন হয়ে ছিল। যার জন্য গত ছয় মাসে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় সিকিমের পর্যটন। বৃহস্পতিবার মংগনের জেলাশাসক হেমকুমার ছেত্রী এক নির্দেশিকা জারি করে এদিন থেকেই চুংথাং-লাচেন রাস্তাটি খুলে দেওয়ার কথা জানান। দু’একদিনের মধ্যে পর্যটকদের জন্যও রাস্তাটি খুলে দেওয়া হবে বলে মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা।

আরও পড়ুন

Advertisement

প্রায় এক সপ্তাহ বন্ধ থাকার পর কদিন আগেই খুলেছিল শিলিগুড়ি-সিকিম ১০ নম্বর জাতীয় সড়ক। একদিকে ধস সরিয়ে ওয়ান ওয়ে করে গাড়ি চালানো হচ্ছিল। ফের নতুন করে রাস্তার একপাশে ধস নামার ফলে ফের সতর্কতামূলক বন্দোবস্ত হিসেবে একদিন বন্ধ থাকবে বলে কালিম্পং প্রশাসনের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে।

টানা বৃষ্টি-দুর্যোগ চলছে পাহাড়ে। ফলে পাহাড়ের উপরের অংশ নরম হয়ে উপর থেকে ক্রমাগত গড়িয়ে পড়ছিল পাথর। ফলে বিপজ্জনক হয়ে রয়েছে পরিস্থিতি। দুর্ঘটনার আশঙ্কায় তাই ১০ নম্বর জাতীয় সড়ক দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছিল কালিম্পং প্রশাসন। গত বৃহস্পতিবার সকাল থেকেই পাহাড়ে বৃষ্টির জেরে ১০ নম্বর জাতীয় সড়কের লিকুভির এলাকায় ছোট বড় পাথর গড়িয়ে পড়তে শুরু করে। এমনিতেই লিকুভির ধসপ্রবণ এলাকা। পাথর গড়িয়ে পড়ার ফলে যে কোনও সময় বড় ধরনের বিপর্যয় ঘটে যেতে পারে। এর আগে এমনই গড়িয়ে আসা পাথরে পিষ্ট হয়েছিল গাড়ি। তাই সেই রকম আশঙ্কা থাকায় আগাম সতর্কতামূল ব্যবস্থা নিয়ে বাধ্য হয়ে এই পথ দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নেয় প্রশাসন। বিপজ্জনক এলাকায় কালিম্পং পুলিশের তরফে পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

 
 

Advertisement