scorecardresearch
 

NH 10 Sliguri-Sikkim Road Closed: আবার বন্ধ হচ্ছে শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক, কবে থেকে?

রাবিঝোরা এবং ২৯ মাইলের মধ্যে সরু ওয়ান ওয়ে লেনে ভূমিধস ঘটেছে। এটি এখনও ঝুঁকিপূর্ণ এবং NH-10 এর সেই অংশটিকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ করতে পারে বলে বার্তায় জানানো হয়েছে৷ অবিলম্বে ধ্বংসাবশেষ সঠিকভাবে অপসারণের জন্য কাজ করার জন্য, পাহাড় কাটা এবং যান চলাচলের নিরাপদ চলাচল সক্ষম করার জন্য সুরক্ষার কাজ করার জন্য, কয়েক দিনের জন্য ট্রাফিক বিধিনিষেধ প্রয়োজন।

Advertisement
খুলেই ফের বন্ধ হচ্ছে শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক, কবে? খুলেই ফের বন্ধ হচ্ছে শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক, কবে?

NH 10 Sliguri-Sikkim Road Opened: প্রায় এক সপ্তাহ বন্ধ থাকার পর সবে ৪৮ ঘণ্টা আগে খুলেছিল শিলিগুড়ি-সিকিম ১০ নম্বর জাতীয় সড়ক। একদিকে ধস সরিয়ে ওয়ান ওয়ে করে গাড়ি চালানো হচ্ছিল। ফের নতুন করে রাস্তার একপাশে ধস নামার ফলে ফের সতর্কতামূলক বন্দোবস্ত হিসেবে একদিন বন্ধ থাকবে বলে কালিম্পং প্রশাসনের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে।

ফের ১০ নম্বর জাতীয় সড়ক (NH 10) বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কালিম্পং (Kalimpong) জেলা প্রশাসন। শনিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত জাতীয় সড়কটি বন্ধ থাকবে। শুক্রবার এবিষয়ে একটি নির্দেশিকা জারি করেছেন কালিম্পংয়ের জেলাশাসক।

এই দু’দিন সমস্ত শিলিগুড়ির সঙ্গে সিকিম এবং কালিম্পংয়ের যোগাযোগ ব্যবস্থা থাকবে লাভা-গোরুবাথান-সেবক হয়ে। বুধবার বিকেলে রাস্তাটি খুলে দিয়েছিল প্রশাসন। কিন্তু বৃহস্পতিবার চরম ভোগান্তিতে পড়তে হয় এই পথে চলাচলকারীদের। লিকুভির (Likhu Bhir) পাহাড় কাটা শুরু হওয়ায় তীব্র যানজটের সৃষ্টি হয়। প্রশাসনিক সূত্রে খবর, এবার রাস্তা বন্ধ রেখে পাহাড় কাটা হবে।

আরও পড়ুন

রাবিঝোরা এবং ২৯ মাইলের মধ্যে সরু ওয়ান ওয়ে লেনে ভূমিধস ঘটেছে। এটি এখনও ঝুঁকিপূর্ণ এবং NH-10 এর সেই অংশটিকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ করতে পারে বলে বার্তায় জানানো হয়েছে৷ অবিলম্বে ধ্বংসাবশেষ সঠিকভাবে অপসারণের জন্য কাজ করার জন্য, পাহাড় কাটা এবং যান চলাচলের নিরাপদ চলাচল সক্ষম করার জন্য সুরক্ষার কাজ করার জন্য, কয়েক দিনের জন্য ট্রাফিক বিধিনিষেধ প্রয়োজন। যেহেতু ল্যান্ডস্লাইড স্ট্রেচে উপলব্ধ জায়গা খুবই কম এবং জনসাধারণের নিরাপত্তার জন্য সমস্যা হয়ে উঠতে পারে তাই বিশেষজ্ঞদের মত অনুযায়ী যান চলাচল সম্পূর্ণ বন্ধ করা প্রয়োজন। 

লিকুভিরে ধসের জেরে গত শনিবার রাত থেকে সড়কটি দিয়ে সমস্তরকম যান চলাচলে  নিষেধাজ্ঞা জারি করেছিল কালিম্পং জেলা প্রশাসন। সিকিমের লাইফলাইন ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ থাকায় চরম সমস্যায় পড়তে হয় সাধারণের পাশাপাশি পর্যটকদের। ক্ষোভ দানা বাঁধছিল এলাকাবাসী থেকে পর্যটন সার্কিটো নতুন করে ধস না নামা সত্বেও কেন রাস্তা বন্ধ করে রাখা হয়েছিল। বুধবারই এক সপ্তাহ পরে খুলেছিল রাস্তা।

Advertisement

এদিকে, রাস্তাটি দীর্ঘমেয়াদী ভিত্তি মেরামতির দাবি জানিয়ে এর স্থায়ী সমাধান ও বিকল্প বন্দোবস্তের জন্য আর্জি জানিয়ে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করিকে এদিনই চিঠি দিয়েছেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা।

টানা বৃষ্টি-দুর্যোগ চলছে পাহাড়ে। ফলে পাহাড়ের উপরের অংশ নরম হয়ে উপর থেকে ক্রমাগত গড়িয়ে পড়ছিল পাথর। ফলে বিপজ্জনক হয়ে রয়েছে পরিস্থিতি। দুর্ঘটনার আশঙ্কায় তাই ১০ নম্বর জাতীয় সড়ক দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছিল কালিম্পং প্রশাসন। গত বৃহস্পতিবার সকাল থেকেই পাহাড়ে বৃষ্টির জেরে ১০ নম্বর জাতীয় সড়কের লিকুভির এলাকায় ছোট বড় পাথর গড়িয়ে পড়তে শুরু করে। এমনিতেই লিকুভির ধসপ্রবণ এলাকা। পাথর গড়িয়ে পড়ার ফলে যে কোনও সময় বড় ধরনের বিপর্যয় ঘটে যেতে পারে। এর আগে এমনই গড়িয়ে আসা পাথরে পিষ্ট হয়েছিল গাড়ি। তাই সেই রকম আশঙ্কা থাকায় আগাম সতর্কতামূল ব্যবস্থা নিয়ে বাধ্য হয়ে এই পথ দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নেয় প্রশাসন। বিপজ্জনক এলাকায় কালিম্পং পুলিশের তরফে পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

 
 

Advertisement