scorecardresearch
 

Kalimpong Landslide: শিলিগুড়ি-সিকিম যোগাযোগ বিপর্যস্ত, বিকল্প রাস্তার অবস্থাও শোচনীয়; রুট বেঁধে দিল প্রশাসন

সোমবার ফের নতুন করে ধস নামল কালিম্পংয়ে। পাহাড় থেকে বোল্ডার আছড়ে পড়ল গাড়িতে। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে ১০ নম্বর জাতীয় সড়কের মেল্লিতে। যার জেরে বেশ কিছুক্ষণ এই পথে যান চলাচল বন্ধ ছিল। তবে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করে গাড়িটিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়।

Advertisement
শিলিগুড়ি-সিকিম যোগাযোগ বিপর্যস্ত, বিকল্প রাস্তার অবস্থাও শোচনীয়; রুট বেঁধে দিল প্রশাসন শিলিগুড়ি-সিকিম যোগাযোগ বিপর্যস্ত, বিকল্প রাস্তার অবস্থাও শোচনীয়; রুট বেঁধে দিল প্রশাসন
হাইলাইটস
  • নাগাড়ে বৃষ্টিতে বাংলাতেও বিপর্যয়।
  • প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের কালিম্পঙে ধস নামল।
  • বন্ধ হয়ে গিয়েছে সিকিম যাওয়ার রাস্তা।

গোটা মরশুমেই সিকিম-দার্জিলিং- কালিম্পং পাহাড় ভুগেছে ধস, অতিবৃষ্টি আর তিস্তার ভ্রুকুটিকে সঙ্গী করে। পরিস্থিতি এখনও উদ্বেগজনক। চলতি মরশুমে বড় ধরণের বিপর্যয় এখনও না ঘটলেও তিস্তার জলস্ফীতি আর ধস বারবার ভুগিয়েছে এলাকাকে। শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার জাতীয় সড়ক মরশুমের শুরু থেকেই বারবার ধসে বিপর্যস্ত। টানা প্রায় এক মাসের কাছাকাছি বন্ধ থাকার পর সবে কয়েকদিন হল ধস সরিয়ে রাস্তা মেরামত করিয়ে খোলে হয়েছিল, তার দুদিনের মধ্যেই ফের অন্য জায়গায় ধস নেমে ফের বন্ধ হয়ে গেল ওই সড়ক। এদিকে টানা বৃষ্টি চলছেই গোটা রাজ্যে। বৃষ্টি হচ্ছে পাহাড়েও।

এর মধ্যে সোমবার ফের নতুন করে ধস নামল কালিম্পংয়ে। পাহাড় থেকে বোল্ডার আছড়ে পড়ল গাড়িতে। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে ১০ নম্বর জাতীয় সড়কের মেল্লিতে। যার জেরে বেশ কিছুক্ষণ এই পথে যান চলাচল বন্ধ ছিল। তবে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করে গাড়িটিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়।

নাগাড়ে বৃষ্টিতে বাংলাতেও বিপর্যয়। প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের কালিম্পঙে ধস নামল। বন্ধ হয়ে গিয়েছে সিকিম যাওয়ার রাস্তা। জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে এবং শুক্রবার সকালে ফের ধস নামে কালিম্পঙে। ১০ নম্বর জাতীয় সড়কের একাধিক জায়গায় ধস নামায় বন্ধ হয়ে গিয়েছে সিকিম যাওয়ার রাস্তা। আটকে পড়েছে বহু গাড়ি। ভারী বৃষ্টির জেরে রাতে ও সকালে নতুন করে ধস নামে কালিম্পঙে। তার জেরে ২৯ মাইল এলাকায় রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন

শিলিগুড়ি-সিকিম যোগাযোগ বিপর্যস্ত

গত বুধবার ১০ নম্বর জাতীয় সড়ক শুধুমাত্র ছোট গাড়ির জন্য খুলে দেওয়া হয়েছিল। বড় গাড়িগুলিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছিল।বিকল্প লাভা পথে। কিন্তু, সিকিমগামী সেই বিকল্প রাস্তার হালও লাগাতার বৃষ্টিতে বেহাল। যানচলাচলের জন্য কালিম্পং প্রশাসনের তরফে দেওয়া হয়েছে একগুচ্ছ নির্দেশিকাও। নতুন করে এই নির্দেশিকায় একাধিক রাস্তা বন্ধ থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে জেলা প্রশাসনের তরফে। পাশাপাশি বেশ কিছু রাস্তার গতিপথ নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

Advertisement

কোন কোন রাস্তা নিয়ন্ত্রণ করা হয়েছে?
সেতিঝোরা থেকে চিত্রে যাওয়ার রাস্তা অর্থাৎ ন্যাশনাল হাইওয়ে ১০-এ ভারী যানচলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। হালকা ও ছোটগাড়ি ও অ্যাম্বুল্যান্স ও প্রশাসনিক ইমারজেন্সি সার্ভিসের গাড়িগুলি কালিম্পংয়ের আগে চিত্রে থেকে সেতিঝোরা পর্যন্ত যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। বাস, ভারী গাড়ি (যেগুলির ওজন ৮ টন পর্যন্ত) পেডং-আলগারাহ- লাভা-গরুবাথান হয়ে শিলিগুড়ি যেতে পারবে। আবার উল্টোপথে সিকিম যাবে। 

আগামী চার-পাঁচদিন উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এখনই বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছে না বঙ্গবাসী। আর দুর্যোগে বিপর্যস্ত পাহাড়ও। বিভিন্ন এলাকা বিদ্যুৎবিচ্ছন্ন হয়ে পড়েছে।

 

Advertisement