scorecardresearch
 

Sevoke Tunnel Collapsed Dead: ফের শিলিগুড়ি-সিকিম রেলপথ টানেলে ধস, মৃত্যু এক শ্রমিকের

Sevoke Tunnel Collapsed Dead: সোমবার সিকিম সীমানায় মেল্লির কাছে ভালুখোলায় ১০ নম্বর টানেলের কাজ চলাকালীন উপর থেকে আচমকা পাথরের চাঙড় ভেঙে পড়ে। চাঙড়ের নীচে বেশ কয়েকজন চাপা পড়েন। বাকিদের টেনে বের করা গেলেও একজনকে বের করতে করতেই সম্ভবত তাঁর মৃত্যু হয়।

Advertisement
ফের শিলিগুড়ি-সিকিম রেলপথ টানেলে ধস, মৃত্যু এক শ্রমিকের ফের শিলিগুড়ি-সিকিম রেলপথ টানেলে ধস, মৃত্যু এক শ্রমিকের
হাইলাইটস
  • শিলিগুড়ি-সিকিম রেলপথ টানেলে ধস
  • মৃত্যু হয়েছে এক শ্রমিকের
  • জখম আরও কয়েকজন

Sevoke Tunnel Slide Dead: ফের সেবক রংপো নির্মীয়মান টানেলের একটা অংশ ধসে পড়ল। ধসে চাপা পড়ে মৃত্যু হয়েছে কর্মরত এক শ্রমিকের। এই নিয়ে একাধিকবার টানেল ধসে মৃত্য়ুর ঘটনা ঘটল। ঘটনার পর থেকে অস্থায়ীভাবে কাজ বন্ধ করে রাখা হয়েছে। রেলের ও প্রশাসনের কর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।

আরও পড়ুনঃ নির্মীয়মান সেবক-রংপো রেলপথে টানেলে ধস, মৃত ২, জখম ৫

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার সিকিম সীমানায় মেল্লির কাছে ভালুখোলায় ১০ নম্বর টানেলের কাজ চলাকালীন উপর থেকে আচমকা পাথরের চাঙড় ভেঙে পড়ে। চাঙড়ের নীচে বেশ কয়েকজন চাপা পড়েন। বাকিদের টেনে বের করা গেলেও একজনকে বের করতে করতেই সম্ভবত তাঁর মৃত্যু হয়।

মৃত শ্রমিকের নাম শঙ্কর বর্মন। তাঁর বাড়ি কোচবিহারের ঘোকসাডাঙ্গা থানার পারডুবি এলাকায়। এছাড়াও জখম হয়েছেন দীপক সিং, শেখর টুডু। এর আগেও টানেলের একাংশ ধসে পড়ায় দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা ঘটেছে। ঘটনার জেরে কাজে যুক্ত শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

এর আগে ২০২১ এর ১৮ জুন শিলিগুড়ি-সিকিম রেলপথ নির্মাণের সময় বড় দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় মারা যায়, দুই শ্রমিক।জখম হয় অন্তত ৫ জন। এর আগেও ২০২০ সালে কালিম্পংয়ের কাছে ধস নামে। তাতেও মারা যান কয়েকজন শ্রমিক। এর মাঝে রেলপথ বসানো নিয়ে বিতর্ক শুরু হয়। যার জেরে বেশ কিছুদিন রেললাইন পাতার কাজ বন্ধ রাখতে হয়। যদিও এরপর ফের শুরু হয়েছে কাজ। কাজ প্রায় ৯০ শতাংশ শেষ হয়ে গিয়েছে। এর মধ্য়ে ফের বিপর্যয়।

এর আগে ২০০৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার এই রেলপথ স্থাপনের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তারপর দীর্ঘ বছর কোনও পদক্ষেপ হয়নি। অবশেষে ২০১৬ সালে এ নিয়ে নতুন করে উদ্যোগ শুরু হয়। ২০১৯ সাল থেকে কাজ শুরু হয়। সেবক থেকে সরাসরি সিকিমের রংপো পর্যন্ত রেলপথ স্থাপন শুরু হয়। পাহাড়ি দুর্যোগের কথা মাথায় রেখে পাহাড়ের ভিতর দিয়ে টানেল তৈরি করে রেলপথ স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

 

Advertisement