scorecardresearch
 

Bengal Safari Park: বেঙ্গল সাফারি পার্কে সিংহের নাম আকবর, সিংহীর নাম কেন সীতা? মামলা আদালতে

সিংহের নাম আকবর, আর তার সঙ্গিনীর নাম সীতা, এই নিয়েই উঠেছে আপত্তি। সিংহীর নাম সীতা রাখায় কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে দায়ের হল মামলা। সিংহীর নাম বদল চেয়ে মামলা করল বিশ্ব হিন্দু পরিষদ।

Advertisement
সিংহীর নাম বদল চেয়ে মামলা উঠল আদালতে সিংহীর নাম বদল চেয়ে মামলা উঠল আদালতে

সিংহের নাম আকবর, আর তার সঙ্গিনীর নাম সীতা, এই নিয়েই উঠেছে আপত্তি। সিংহীর নাম সীতা রাখায় কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে দায়ের হল মামলা।  সিংহীর নাম বদল চেয়ে মামলা করল  বিশ্ব হিন্দু পরিষদ।

সদ্য ত্রিপুরা থেকে এসেছে একজোড়া সিংহ। ত্রিপুরার বিশালগড়ে অবস্থিত সিপাহিজালা জ়ুলজিক্যাল পার্ক থেকে গত ১২ ফেব্রুয়ারি শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে পৌঁছয় এই সিংহ ও সিংহী। সব ঠিক ছিল। কিন্তু, সিংহ দম্পত্তির নাম নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সিংহীর নাম রাখা হয়েছে সীতা। সিংহের নাম রাখা হয়েছে আকবর। অভিযোগ সাফারি পার্কে আসা সিংহীর নাম রাখা হয়েছে সীতা। সিংহের নাম রাখা হয়েছে আকবর। আর এই সীতা নামেই তীব্র আপত্তি রয়েছে বিশ্ব হিন্দু পরিষদের সদস্যদের। তাই তাঁরা সীতা নামের বদল চেয়ে শুক্রবার  কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে রাজ্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। 

বিশ্ব হিন্দু পরিষদের জেলা সভাপতি দুলাল চন্দ্র রায় বলেন বেঙ্গল সাফারি পার্কে যেই সিংহী আনা হয়েছে তাঁর নাম রাখা হয়েছে সীতা। এতে আমাদের হিন্দু ধর্মের ওপর আঘাত করা হয়েছে। এই নাম নিয়ে আমাদের তীব্র আপত্তি রয়েছে। তাই আমরা উচ্চ  আদালতের দারস্থ হলাম। 

আরও পড়ুন

মামলাকারীদের  আইনজীবী শুভঙ্কর দত্ত বলেন ত্রিপুরা থেকে সিংহ দুটিকে আনা হয়েছে, তার সরকারি নথিতে তাদের নাম লেখা ছিলো প্যানথেরা লায়ন মেল ও ফিমেল। পাশাপাশি তাদের আইডি নম্বর দেওয়া ছিলো। কিন্তু এখানে আসার পর তাদের নাম দেওয়া হয়েছে আকবর ও সীতা। তাই সীতা নাম পরিবর্তন চেয়ে আমরা  কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা দায়ের করলাম। আমরা স্টেট জু অথরিটি এবং বেঙ্গল সাফারি ডাইরেক্টর কে এই মামলার পার্টি করেছি। আগামী ২০ তারিখ এই মামলার শুনানি হবে।
 

Advertisement

Advertisement