scorecardresearch
 

AIIMS Kalyani: আজ কল্যাণী AIIMS-র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী, আটকে পরিবেশগত ছাড়পত্র

কল্যাণী এমসের আনুষ্ঠানিক উদ্বোধনের আগের দিন নয়া বিতর্ক শুরু হয় হাসপাতালের পরিবেশগত ছাড়পত্র নিয়ে। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ দাবি করে কল্যাণীর এইমস পরিবেশগত ছাড়পত্র পায়নি। সেই ছাড়পত্র ছাড়াই এর উদ্বোধন হতে চলেছে।

Advertisement
AIIMS Kalyani AIIMS Kalyani
হাইলাইটস
  • আজ কল্যাণী AIIMS-র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী
  • রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ দাবি করে কল্যাণীর এইমস পরিবেশগত ছাড়পত্র পায়নি

প্রধানমন্ত্রী মোদী রবিবার সুদর্শন সেতুর উদ্বোধন করেছেন, একটি চার লেনের কেবল-স্টেয়েড সেতু, যা ওখাকে গুজরাতের বেইট দ্বারকা দ্বীপের সঙ্গে যুক্ত করেছে। দেবভূমি দ্বারকা প্রশাসনের একটি সরকারি বিবৃতি অনুসারে, সেতুটি ২.৩২ কিলোমিটার লম্বা। ৯৭৯ কোটি টাকায় নির্মিত সেতুটির প্রস্থ ২৭.২০ মিটার, যার উভয় পাশে ২.৫০ মিটার প্রশস্ত ফুটপাথ রয়েছে।

মূলত 'সিগনেচার ব্রিজ' নামে পরিচিত, কাঠামোটির নাম পরিবর্তন করে 'সুদর্শন সেতু' করা হয়েছে, জেলা কালেক্টর জি টি পান্ড্য পিটিআই সংবাদ সংস্থাকে জানিয়েছেন। দ্বারকা শহর থেকে আনুমানিক ৩০ কিলোমিটার দূরে ওখা বন্দরের কাছে অবস্থিত বেত দ্বারকা, ভগবান কৃষ্ণের শ্রদ্ধেয় দ্বারকাধীশ মন্দিরের আবাসস্থল। বর্তমানে, বেত দ্বারকার মন্দিরে যাতায়াতকারী ভক্তরা দিনের বেলা নৌকা ব্যবহার করেন। সেতু তৈরি হওয়ার পরে ভক্তদের সুবিধা হয়ে গেল।

সেতুটি উদ্বোধনের পাশাপাশি দ্বারকাধীশ মন্দিরে প্রার্থনা করতে এবং কাছাকাছি একটি বিশাল সমাবেশে ভাষণ দিতে দ্বারকা শহরে যাওয়ার পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী মোদী। অনুষ্ঠানের পরে প্রধানমন্ত্রী জামনগর, দেবভূমি দ্বারকা এবং পোরবন্দর জেলায় ৫৩৩ কিলোমিটার রেললাইনের বিদ্যুতায়ন এবং পেট্রোলিয়াম মন্ত্রকের অধীনে দুটি অফশোর পাইপলাইনের উদ্বোধন সহ বিভিন্ন প্রকল্পের উদ্বোধন বা ভিত্তি স্থাপন করার কথা রয়েছে।

আরও পড়ুন

প্রধানমন্ত্রীর কার্যালয় (PMO) ঘোষণা করেছে যে আজ রাজকোটের প্রশাসনিক জনসভা থেকেই মোদী রাজকোট (গুজরাট), বাথিন্ডা (পাঞ্জাব), রায়বেরেলি (উত্তরপ্রদেশ), কল্যাণী (পশ্চিমবঙ্গ) এবং মঙ্গলাগিরি (অন্ধ্রপ্রদেশ)-তে পাঁচটি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS) ক্যাম্পাস উদ্বোধন করবেন।

এদিকে, কল্যাণী এমসের আনুষ্ঠানিক উদ্বোধনের আগের দিন নয়া বিতর্ক শুরু হয় হাসপাতালের পরিবেশগত ছাড়পত্র নিয়ে। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ দাবি করে কল্যাণীর এইমস পরিবেশগত ছাড়পত্র পায়নি। সেই ছাড়পত্র ছাড়াই এর উদ্বোধন হতে চলেছে। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র শনিবার সাংবাদিক বৈঠক করে দাবি করেন, কল্যাণী এইমস পরিবেশগত ছাড়পত্রের আবেদন করেছিল যদিও সেটা কাজ শুরু হয়ে যাওয়ার পরে। নিয়ম হল, নির্মাণকাজ শুরুর আগেই ছাড়পত্রের আবেদন করা। পর্ষদের দাবি, তা করেনি এইমস কর্তৃপক্ষ। সে কারণেই তাদের ১৫ কোটি ১০ লক্ষ ৭২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। জরিমানার অর্থ মকুবের দাবি জানায় এইমস কর্তৃপক্ষ। যদিও সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয়েছে, জরিমানা নিয়ে পরিবেশগত ছাড়পত্র দেওয়া যাবে না। আর সেখানেই আটকে এইমসের পরিবেশগত ছাড়পত্র।

Advertisement

Advertisement