scorecardresearch
 

Monsoon Bengal Weather: অবশেষে দক্ষিণে নামল বর্ষা, কবে কোন জেলায় বৃষ্টি? লেটেস্ট আপডেট

অবশেষে বঙ্গে এল বর্ষা। বৃষ্টির ফলে প্রবল তাপপ্রবাহ থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন দক্ষিণবঙ্গবাসী। শেষ পর্যন্ত বৃষ্টি শুরু হওয়াতে খুশি কৃষিজীবীরাও। এরই মধ্যে আরও সুখবর দিল আবহাওয়া দফতর। আগামী ৩-৪ দিন আপাতত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর এগোনোর জন্য পরিস্থিতি অনুকূল বলে উল্লেখ করেছে আবহাওয়া অফিস। 

Advertisement
বঙ্গে প্রবেশ বর্ষার বঙ্গে প্রবেশ বর্ষার
হাইলাইটস
  • বৃষ্টির ফলে প্রবল তাপপ্রবাহ থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন দক্ষিণবঙ্গবাসী।
  • শেষ পর্যন্ত বৃষ্টি শুরু হওয়াতে খুশি কৃষিজীবীরাও।
  • আগামী ৩-৪ দিন আপাতত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর এগোনোর জন্য পরিস্থিতি অনুকূল বলে উল্লেখ করেছে আবহাওয়া অফিস। 

Weather Today: অবশেষে বঙ্গে এল বর্ষা। বৃষ্টির ফলে প্রবল তাপপ্রবাহ থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন দক্ষিণবঙ্গবাসী। শেষ পর্যন্ত বৃষ্টি শুরু হওয়াতে খুশি কৃষিজীবীরাও। এরই মধ্যে আরও সুখবর দিল আবহাওয়া দফতর। আগামী ৩-৪ দিন আপাতত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর এগোনোর জন্য পরিস্থিতি অনুকূল বলে উল্লেখ করেছে আবহাওয়া অফিস। 

২১ জুন প্রকাশিত স্পেশাল বুলেটিন অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু উত্তরবঙ্গের অবশিষ্ট অংশ এবং এর কিছু অংশে আরও অগ্রসর হয়েছে। এর পাশাপাশি বর্তমানে উত্তর ২৪ পরগনা,
নদিয়া, কলকাতা, দক্ষিণ ২৪ পরগণার বেশিরভাগ অংশ, মুর্শিদাবাদ এবং পূর্ব মেদিনীপুরের কিছু অংশ,
দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম জেলায় বর্ষার বৃষ্টি শুরু হয়েছে।

ওড়িশার আরও কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অগ্রগতির জন্য পরিস্থিতি অনুকূল। এর ফলে আগামী ৩-৪ দিনের মধ্যে দক্ষিণবঙ্গ, ঝাড়খণ্ড, বিহারে বর্ষা আরও অগ্রসর হবে।

একটি পূর্ব-পশ্চিম নিম্নচাপ অঞ্চল এখন উত্তর-পূর্ব রাজস্থান থেকে মণিপুর পর্যন্ত উত্তরপ্রদেশ, বিহার, উপহিমালয়বেষ্টিত পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, মেঘালয় এবং অসম পর্যন্ত সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে। 

আরও পড়ুন

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের সব জেলার অনেক স্থানেই শনিবার হালকা থেকে মাঝারি
বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর রবিবারও দক্ষিণবঙ্গের বেশিরভাগ স্থানেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। অর্থাৎ দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, কলকাতা, দক্ষিণ ২৪ পরগণার বেশিরভাগ অংশ, মুর্শিদাবাদ এবং পূর্ব মেদিনীপুরের কিছু অংশ, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

তথ্যসূত্র: আলিপুর আঞ্চলিক আবহাওয়া দফতরের অফিসিয়াল ওয়েবসাইট

Advertisement

Advertisement