scorecardresearch
 

1500 iPhones Stolen: ১০ কোটি টাকার দেড় হাজার iPhone ট্রাক থেকে চুরি, ডেবরার মামলা এবার হাইকোর্টে

চেন্নাই থেকে ট্রাকভর্তি ১৫০০টি আইফোন আসছিল পশ্চিমবঙ্গে। চলন্ত ট্রাক থেকে ফিল্মি কায়দায় চুরি ৯.৭ কোটি টাকার মোবাইল ফোন। চেন্নাই থেকে বাংলায় ঢুকেই ফোনগুলি চুরি হয় বলে অভিযোগ। এমনকি চুরির গোটা ঘটনা শুনে অবাক কলকাতা হাইকোর্টও। এই মামলার পরবর্তী শুনানি হবে ২ ফেব্রুয়ারি।

Advertisement
হাইলাইটস
  • চেন্নাই থেকে ট্রাকভর্তি ১৫০০টি আইফোন আসছিল পশ্চিমবঙ্গে
  • চলন্ত ট্রাক থেকে ফিল্মি কায়দায় চুরি ৯.৭ কোটি টাকার মোবাইল ফোন
  • চেন্নাই থেকে বাংলায় ঢুকেই ফোনগুলি চুরি হয় বলে অভিযোগ

1500 iPhones Stolen: চেন্নাই থেকে ট্রাকভর্তি ১৫০০টি আইফোন আসছিল পশ্চিমবঙ্গে। চলন্ত ট্রাক থেকে ফিল্মি কায়দায় চুরি ৯.৭ কোটি টাকার মোবাইল ফোন। চেন্নাই থেকে বাংলায় ঢুকেই ফোনগুলি চুরি হয় বলে অভিযোগ। এমনকি চুরির গোটা ঘটনা শুনে অবাক কলকাতা হাইকোর্টও। এই মামলার পরবর্তী শুনানি হবে ২ ফেব্রুয়ারি।

চুরির ঘটনাটি ঘটে গত বছরের ২৮ সেপ্টেম্বর। কোনও পদক্ষেপই গ্রহণ করেনি রাজ্য পুলিশ। আড়াই মাস আগে চুরি হওয়া অনেক মোবাইল বাজারে বিক্রি হয়েছে। জেলা পুলিশ সুপারের তত্ত্বাবধানে পুরো বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বস্তুতঃ, গত বছরের ২৬ সেপ্টেম্বর একটি ট্রাক চেন্নাই থেকে মোট ৯.৭ কোটি টাকার অ্যাপল আইফোন নিয়ে আসছিল। কলকাতায় আসার কথআ ছিল। পরিবহন সংস্থাটি ট্রাকের গতিবিধি ট্র্যাকের জন্য অত্যাধুনিক 'জিপিএস সিস্টেম' ব্যবহার করে। ফলে পাঁচ মিনিটের বেশি ট্রাক থামলে পরিবহন সংস্থার অফিসে সতর্কবার্তা পাঠানো হয়। একই সঙ্গে অফিস থেকে চালকের সঙ্গে যোগাযোগ করা হয়। ট্রাক থামানোর জায়গা সম্পর্কে তাকে অফিসে জানাতে হয়।

আরও পড়ুন

এক্ষেত্রে, ট্রাকটি ছাড়ার পরদিন, এটি তিনটি রাজ্য পার করে ৬ নম্বর জাতীয় সড়ক দিয়ে বাংলায় প্রবেশ করে। কোম্পানির কার্যালয় জানতে পেরেছে, ২৮ সেপ্টেম্বর ভোর ৬টার দিকে পশ্চিম মেদিনীপুর জেলার নয়া বাজার এলাকায় একটি পেট্রোল পাম্পে ট্রাকটি পাঁচ মিনিটের বেশি সময় ধরে পার্ক করা হয়েছিল। এরপর চালকের সঙ্গে যোগাযোগ করা হলেও বারবার ফোন করা সত্ত্বেও ট্রাক চালক ফোন ধরেননি। ৪৫ মিনিট পর ডেবরা থানায় খবর দেয় পরিবহন সংস্থা। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ট্রাকটি উদ্ধার করে। তিনি সেখানে গিয়ে দেখেন যে ট্রাকটি খালি এবং সমস্ত আইফোন চুরি হয়ে গেছে। ট্রাকের চালক বা তার হেলপার কেউই সেখানে ছিলেন না। ফোন চুরির বিষয়ে এলাকায় খোঁজখবর করেও কিছু উদ্ধার করতে পারেনি পুলিশ।

Advertisement

হাইকোর্টে পরিবহন সংস্থার আইনজীবী অপলক বসু বলেন, চলন্ত ট্রাকেই আইফোনগুলি চুরি হয়ে যায়। কারণ এর আগে গাড়ি কোথাও বেশিক্ষণ দাঁড়ায়নি। এই রাজ্যে ঢোকার পর ওই ট্রাকের সঙ্গে আরও একটি ট্রাক আসে। উভয় ট্রাক দীর্ঘক্ষণ একই গতিতে চলতে থাকে। ডেবরা টোল প্লাজার আগেই চুরি হয়েছিল বলে দাবি, যাতে টোল প্লাজায় উভয় ট্রাকের চালকের মধ্যে যোগসাজশ ধরা না পড়ে।

পুলিশ এফআইআর নথিভুক্ত করেনি
পরিকল্পনা অনুযায়ী টোল প্লাজা পার হওয়ার পর চালক ও হেল্পার ট্রাক ফেলে পালিয়ে যায়। আইনজীবীর দাবি, আইফোন মূলত নিরাপত্তার ওপর জোর দেয়। পুলিশ প্রথমে এফআইআরও নথিভুক্ত করেনি বলে অভিযোগ। পরে ১০ অক্টোবর এই ঘটনার বিষয়ে একটি এফআইআর নথিভুক্ত করা হয়। পুলিশ এখনও কাউকে গ্রেফতার করতে পারেনি।

হাইকোর্টে পৌঁছয় পরিবহন সংস্থা
পুলিশ সঠিকভাবে তদন্ত না করার অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে পরিবহন সংস্থাটি। গত বৃহস্পতিবার হাইকোর্টে তার আইনজীবীর বক্তব্য ছিল, কোম্পানি সারাদেশে পরিবহনের সঙ্গে জড়িত। সে ক্ষেত্রে তার সুনামও রয়েছে। কিন্তু কোটি টাকার এই আইফোন চুরির ঘটনা কোম্পানির ভাবমূর্তিকে প্রশ্নের মুখে ফেলেছে। একইসঙ্গে বিচারক জয় সেনগুপ্ত নির্দেশ দিয়েছেন, আপাতত জেলার পুলিশ সুপারকে তদন্ত পর্যবেক্ষণ করতে হবে। এই মামলার পরবর্তী শুনানি হবে ২ ফেব্রুয়ারি।

Advertisement