scorecardresearch
 

Adenovirus Advisory West Bengal: রাজ্যে অ্যাডিনো ভাইরাসের সংক্রমণ রুখতে জারি অ্যাডভাইজারি

Adenovirus Advisory West Bengal: রাজ্যে অ্যাডিনো ভাইরাস (Adenovirus) নিয়ে উদ্বেগের মধ্যেই এই ভাইরাসের সংরক্রমণ রুখতে নবান্নে বিশেষ বৈঠকে করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে অ্যাডিনো ভাইরাসে (Adenovirus) আক্রান্ত হয়ে লাগাতার শিশু মৃত্যুর মধ্যেই এদিন অ্যাডভাইজারি জারি করা হয়েছে।

Advertisement
জ্যে অ্যাডিনো ভাইরাসে (Adenovirus) আক্রান্ত হয়ে লাগাতার শিশু মৃত্যুর মধ্যেই এদিন অ্যাডভাইজারি জারি করা হয়েছে। জ্যে অ্যাডিনো ভাইরাসে (Adenovirus) আক্রান্ত হয়ে লাগাতার শিশু মৃত্যুর মধ্যেই এদিন অ্যাডভাইজারি জারি করা হয়েছে।
হাইলাইটস
  • রাজ্যে অ্যাডিনো ভাইরাস (Adenovirus) নিয়ে উদ্বেগের মধ্যেই এই ভাইরাসের সংরক্রমণ রুখতে নবান্নে বিশেষ বৈঠকে করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • জ্যে অ্যাডিনো ভাইরাসে (Adenovirus) আক্রান্ত হয়ে লাগাতার শিশু মৃত্যুর মধ্যেই এদিন অ্যাডভাইজারি জারি করা হয়েছে।

Adenovirus Advisory West Bengal: রাজ্যে অ্যাডিনো ভাইরাস (Adenovirus) নিয়ে উদ্বেগের মধ্যেই এই ভাইরাসের সংরক্রমণ রুখতে নবান্নে (Nabanna) বিশেষ বৈঠকে করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের স্বাস্থ্যসচিবের সঙ্গে মুখ্যমন্ত্রী বৈঠক করেন। এই বৈঠক থেকে একগুচ্ছ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, রাজ্যে অ্যাডিনো ভাইরাসে (Adenovirus) আক্রান্ত হয়ে লাগাতার শিশু মৃত্যুর মধ্যেই এদিন অ্যাডভাইজারি জারি করা হয়েছে।

সব মেডিক্যাল কলেজে, সরকারি হাসপাতালে ২৪ ঘণ্টা 'এআরআই' ক্লিনিক চালু রাখা হবে। এই নির্দেশিকায় বলা হয়েছে, শ্বাসকষ্টজনিত রোগের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে ২৪ ঘণ্টার ক্লিনিক খোলা হচ্ছে। আউটডোরের বাইরেও মেডিক্যাল কলেজে আলাদাভাবে ক্লিনিক খোলা হবে। ইমার্জেন্সিতে ২৪ ঘণ্টা থাকবে শিশুরোগ বিশেষজ্ঞ, জানিয়ে দিল রাজ্য সরকার। কোভিডের জন্য বরাদ্দ ওয়ার্ডে মা-শিশুকে ভর্তি করা যাবে, জানিয়ে দিল সরকার। খোলা হবে ২৪ ঘণ্টার বিশেষ হেল্পলাইনও। এমনকী কোভিডের সময় ব্যবহৃত ভেন্টিলেটরগুলি প্রয়োজনে শিশুদের জন্যও ব্যবহার করা হবে।

বৈঠক শেষ করে বেরিয়ে স্বাস্থ্য সচিব জানান, বিধানচন্দ্র রায় হাসপাতালে পর্যাপ্ত বেড রয়েছে। জেলা হাসপাতালগুলিকে খুব প্রয়োজন না হলে রেফার না করার নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে যতগুলি প্রয়োজন সেই অনুযায়ী সরকারি হাসপাতাল আর স্বাস্থ্যকেন্দ্রগুলিতে বেডের ব্যবস্থা করা হবে। স্বাস্থ্য সচিব জানান, অ্যাডিনো ভাইরাসের সংক্রমণ রুখতে রাজ্য স্বাস্থ্য দফতর সবরকম ভাবে প্রস্তুত রয়েছে।

তিনি জানান, রাজ্যের হাসপাতালগুলিতে পর্যাপ্ত সংখ্যক ভেন্টিলেটর রয়েছে।কোভিডের সময়ে হাসপাতালগুলিতে নেওয়া সব ভেন্টিলেটর এ ক্ষেত্রেও ব্যবহার করা যাবে। সমস্ত হাসপাতালে সুপার এবং আধিকারিকদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করা হয়েছে। অনলাইনে পেড্রিয়াটিকদের বিশেষজ্ঞদের পরামর্শ দেওয়া হয়েছে। এই পরিস্থিতির মোকাবিলার জন্য স্বাস্থ্য দফতর থেকে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

Advertisement
Advertisement