scorecardresearch
 

Rain-Thunderstorm In North Bengal: অষ্টমীতে ভাঙল মণ্ডপ-তোরণ, উত্তরবঙ্গে অসুর ঝড়-বৃষ্টিই

Rain-Thunderstorm In North Bengal: অষ্টমীর দিন ঝড়-বৃষ্টিতে তাল কাটল উত্তরবঙ্গের। কোথাও ভেঙে পড়ল তোরণ, কোথাও মণ্ডপ। অষ্টমীর অঞ্জলিতে ঘটল বিঘ্ন। অনেকয় জায়গায় সময়মতো অষ্টমী পুজো শুরু করা যায়নি। তবে তারপরও ভক্তরা ও পুজো উদ্যোক্তারা বিকল্প ব্যবস্থা করে পুজোয় যাতে বিঘ্ন না ঘটে তার চেষ্টা করেছেন।

Advertisement
অষ্টমীতে ভাঙল মণ্ডপ-তোরণ উত্তরবঙ্গে দুর্যোগ অষ্টমীর সকালে অষ্টমীতে ভাঙল মণ্ডপ-তোরণ উত্তরবঙ্গে দুর্যোগ অষ্টমীর সকালে
হাইলাইটস
  • অষ্টমীতে উত্তরবঙ্গে অসুর ঝড়-বৃষ্টিই
  • ঝড়ে ভাঙল মণ্ডপ-তোরণ, মন খারাপ উত্তরবঙ্গের
  • বৃষ্টি-ঝড়তে উপেক্ষা করে মায়ের আরাধনা

অষ্টমীর সকালেই উত্তরবঙ্গের আকাশ ঢেকেছিল কালো মেঘে। বেলা বাড়তেই ঢেলে বৃষ্টি নামল একাধিক জেলায়। কোথাও হালকা, কোথাও তুমুল বৃষ্টি। দক্ষিণ দিনাজপুর জেলায় সকাল থেকেই শুরু বৃষ্টি। কোথাও মণ্ডপ ভাঙল ঝড়ে, কোথাও  অষ্টমীর অঞ্জলি দিতে গিয়ে ভিজে একসা ভক্তরা। তবে ঘন্টা দুয়েক ঝড়-বৃষ্টির পর দুপুরের পর থেকে আকাশ খানিকটা পরিষ্কার। বেশ কিছু জায়গায় বৃষ্টি থেমেও গিয়েছে। তবু তার আগে বেশ কিছু জায়গায় ভাল রকম ক্ষতি করে দিয়েছে।

আরও পড়ুন : পুজোয় ঘুরতে বেরিয়ে সঙ্গে রাখুন এই জিনিস, জলের অভাব মিটবে; হজমও ভাল হবে

পূর্বাভাস অনুযায়ী অষ্টমীর দিন থেকে বৃষ্টি হওয়ার কথা ছিল উত্তরের একাধিক জেলায়। ঝোড়ো হাওয়া আর বৃষ্টিতে ক্ষতি হয়েছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। বৃষ্টি হয়েছে কোচবিহার, শিলিগুড়ি ও পাহাড়েও। ষষ্ঠী ও সপ্তমীতে পূর্বাভাস মেলেনি। কোথাও প্রায় বৃষ্টি হয়নি। তাই অনেকেই ভেবেছিলেন দুর্যোগ কেটে গিয়েছে বুঝি। অষ্টমীর দিন সকালে অবশ্য পূর্বাভাসকে মর্যাদা দিয়ে বৃষ্টির সঙ্গে ঝড় বিপত্তি ঘটিয়েছে। ঝড়ে জলপাইগুড়ি জেলার বেশ কয়েকটি পুজো মণ্ডপের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

সকাল সাড়ে ৯ টা থেকে ১০ টার মধ্যে প্রায় সব জায়গায় কমবেশি বৃষ্টি শুরু হয়। বৃষ্টি নামে কোচবিহার জলপাইগুড়ি আলিপুরদুয়ার, শিলিগুড়িতে জেলায়। বৃষ্টির পাশাপাশি ঝড়ের তাণ্ডব দেখা গিয়েছে জলপাইগুড়ি জেলাতে। প্রবল ঝড়ে রাজগঞ্জের কদমতলা পাতিলাভাসা দুর্গাপুজার মন্ডপ ভেঙে পড়ে। মন্ডপ ভেঙে পড়ার সময় কয়েকজন জখম হন। ঝড় থামতেই দ্রুত মন্ডপ সারিয়ে তুলে পুজোর প্রস্তুতি শুরু করা হয়। এদিনের ঝড়ে ময়নাগুড়ি এলাকাতেও ভেঙে পরে একটি পুজো মণ্ডপ। ভেঙে পড়ে বেশ কয়েকটি গাছও। কয়েকটি এলাকায় বিদ্যুতের তারে গাছ পড়ে বেশ কয়েকটি এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। অষ্টমীর সকালে কোচবিহারের মেখলিগঞ্জেও ভোটবাড়ির কেশব স্মৃতি ক্লাব ও পাঠাগারের দুর্গাপুজো মণ্ডপের গেট ভেঙে পড়ে।

Advertisement

মহা অষ্টমীর সকালে হঠাৎ ঝড়ো হাওয়া ও বৃষ্টির জেরে  ভেঙে পড়ল রাজ্য সড়কের উপর থাকা পুজোর আলোকসজ্জার বিশাল গেট। ঘটনার জেরে অল্পের জন্য রক্ষা পায় এক টোটো চালক। ঘটনাটিকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায় হলদিবাড়ি শহরের পূর্বপাড়া এলাকায়।

এটাও পড়ুনঃ পুজোয় সুস্থ থাকতে চাইলে এই টিপসগুলি মেনে চলুন

এদিন সকাল থেকেই মুখ ভার ছিল শিলিগুড়ির আকাশেরও। সকাল ১০ টা নাগাদ একপশলা বৃষ্টি হয় শিলিগুড়িতেও। বৃষ্টির খবর মিলেছে মালদহ, দক্ষিন দিনাজপুর জেলার বালুরঘাট সহ বেশ কয়েকটি জায়গায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, অষ্টমী এব‌ং নবমীর দিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলা গুলিতেও।

অন্যদিকে পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে অষ্টমী থেকে বৃষ্টি বাড়ার কথা। এদিন সন্ধ্যার পর বা নবমীতেও বৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে একবারে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। নবমীতে বৃষ্টি আরও একটু বাড়তে পারে। নবমীতে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে, কালিম্পংয়ের বেশ কয়েকটি জায়গায়। দশমী পর্যন্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এখন সকলের মা দুর্গার কাছে একটাই প্রার্থনা যে পুজো কাটুক নির্বিঘ্নে, আর যেন বৃষ্টি না হয়।

 

Advertisement